সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মাশরাফির বিদায় না বিরতি

news-image

ক্রীড়া প্রতিবেদক : মাশরাফি বিন মুর্তজার ফিটনেস, বোলিং রানআপ, পারফরম্যান্স নিয়ে অনেক কথা হচ্ছিল। সমালোচনার তীরে ক্ষত-বিক্ষত হচ্ছিলেন তিনি। সবকিছু মেনে নিয়ে টানা ম্যাচও খেলছিলেন। পাঁচটি ম্যাচ খেলে সবগুলোতে পরাজিতও হলেন। যাকে বলে, ব্যর্থতার গ্লানি গ্রাস করে ফেলার মতো অবস্থা। ক্লান্ত গুমট পরিবেশ থেকে নিষ্কৃতি পেতেই কি খানিকটা বিরতি নেওয়া মাশরাফির?

সংবাদ বিজ্ঞপ্তির ভাষা ভিন্ন হলেও বাস্তবতা তেমনই– পরাজয়ের ক্লান্তি থেকে মুক্তির পথ খোঁজা! খেলার মাঠের মতো রাজনীতির ময়দানেও তাঁকে নিয়ে চলছে কানাঘুষা। দ্বাদশ সংসদের প্রথম অধিবেশনের প্রথম দিন হুইপ মাশরাফি বিন মুর্তজার সংসদে না থাকাটা আলোচনার জন্ম দিয়েছে রাজনৈতিক অঙ্গনে। আর ক্রীড়াঙ্গনে যোগ হয়েছে তাঁর হতাশাজনক পারফরম্যান্স।

বিপিএলে আগে কখনোই এমন বাজে পারফরম্যান্স দেখতে হয়নি মাশরাফির। বরং বেশির ভাগ ক্ষেত্রে নায়ক ছিলেন। চার চারটি বিপিএলের চ্যাম্পিয়ন অধিনায়ক তিনি। তাঁর নেতৃত্বে গত আসরে ফাইনাল খেলেছিল সিলেট স্টাইকার্স।

এবার তাঁকেই কিনা সিলেট ছাড়তে হলো রাজনীতির ছাতা মাথায় দিয়ে। সিলেট দলের দেওয়া বিজ্ঞপ্তিতে লেখা হয়েছে, জাতীয় সংসদের হুইপের দায়িত্ব পালন করতে বিপিএল থেকে বিরতি নিচ্ছেন মাশরাফি। ক্রিকেট বা বিপিএল থেকে পাকাপাকি নয়। তিনি এ মৌসুমে বিপিএলে আর কোনো ম্যাচ খেলবেন কিনা তা জোর দিয়ে বলতে পারছে না কেউই। তাঁর ঘনিষ্ঠজনের পক্ষেও পরিষ্কার মন্তব্য করা কঠিন।

বরং বেশির ভাগ মানুষ বিশ্বাস করেন, রাজনীতির মাঠ একটু গুছিয়ে নিয়ে খেলার মাঠে ফিরবেন মাশরাফি। লম্বা সময় ক্রিকেট না খেলা এবং জাতীয় নির্বাচনের ব্যস্ততা মিলিয়ে ফিটনেস নিয়ে কাজ করার সময় পাননি ৪০ বছর বয়সী এ পেসার। বিপিএলের সময় ঘনিয়ে এলে দলের সঙ্গে অনুশীলনেও যোগ দেওয়া হয়নি। বরং রাজনীতি ও ব্যক্তিগত কাজ সম্পন্ন করে সোজা মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে এসে ম্যাচ খেলতে নেমে সমালোচিত হয়েছেন।

মাশরাফিকে এ রকম বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় মূলত মালিকপক্ষ ও কোচ রাজিন সালেহর কারণে। তাদের জোরাজুরিতে মাশরাফি ম্যাচ খেলতে বাধ্য হয়েছেন বলে জানান ফরচুন বরিশালের সহকারী কোচ শাহীন মাহমুদ। তিনি বলেন, ‘আমার সামনেই সিলেটের ম্যানেজমেন্ট মাশরাফিকে জোরাজুরি করেছে। তারা বলেছে, মাশরাফি মাঠে দাঁড়িয়ে থাকলেই খুশি।’

কিন্তু খেলতে নেমে মাশরাফি তো মাঠে দাঁড়িয়ে থাকতে পারবেন না। ফিল্ডিং, বোলিং, ব্যাটিং করতে হয়েছে তাঁকে। ছোট রানআপে ৯০ কিলোমিটার গতিতে স্লো পেসে বল করেছেন তিনি। গত পরশু ফরচুন বরিশালের বিপক্ষে বোলিংও করেননি। পরের দিন সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে জানান, মাশরাফি রাজনৈতিক দায়িত্ব পালনের স্বার্থে বিপিএল থেকে সাময়িক বিরতি নিয়েছেন। এ সময়ে সহঅধিনায়ক মোহাম্মদ মিঠুন অধিনায়কের দায়িত্ব পালন করবেন।

মাশরাফি তাঁর রাজনৈতিক দায়িত্ব পালন শেষে সিলেটের পক্ষে ম্যাচ খেলবেন বলে আশাবাদ ব্যক্ত করেন দলটি। সিলেটের কো-ওনার হেলার বিন ইউসুফ এক ভিডিও বার্তায় বলেন, ‘আপনারা সবাই জানেন, আমাদের মাশরাফি বিন মুর্তজা সংসদের হুইপ হয়েছেন। আমার মনে হয়, সে দায়িত্ব পালন করতে সংসদে যোগ দিয়েছে। পরবর্তী সময়ে সুযোগ হলে তিনি ম্যাচ খেলতে পারবেন। কিন্তু এখন কিছুদিন খেলতে পারবেন না।’

কে না জানে, মাশরাফির ক্যারিয়ার চোটজর্জর। দুই হাঁটুতে সাত সাতবার অস্ত্রোপচার হয়েছে। পুনর্বাসন ও নিয়মিত পরিচর্যা ছাড়া তাঁর পক্ষে খেলা চালিয়ে যাওয়া কঠিন। সেখানে পুরোদস্তুর রাজনীতিবিদ হয়ে ওঠায় এবং জাতীয় সংসদে হুইপ মনোনীত হওয়ায় ক্রিকেটের মাঠে থাকা কঠিন হয়ে পড়েছে মাশরাফির জন্য। এই ৪০ বছর বয়সে শরীরও আগের মতো সাড়া দেয় না। শরীরের ডাক শুনে সরে গিয়ে থাকতে পারেন তিনি। কারণ, জোর করে বেশি দিন মাঠে থাকা কঠিন। মাশরাফির চেয়ে এ বিষয়ে ভালো আর কেইবা জানে।

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?