রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কাবা-মসজিদে নববীতে বিয়ের অনুমতি দিল সৌদি

news-image

পবিত্র কাবা ও মসজিদে নববীতে বিয়ের অনুমতি দিয়েছে সৌদি আরব। ওমরা পালনকারীসহ দর্শনার্থীদের অভিজ্ঞতা সমৃদ্ধ করতে এ নির্দেশনা দেওয়া হয়েছে। শনিবার (২৭ জানুয়ারি) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সৌদি সংবাদমাধ্যম আল ওয়াতান জানিয়েছে, দেশটির হজ ও ওমরাবিষয়ক মন্ত্রণালয় বিবাহের কার্যক্রম স্বাচ্ছন্দ্যে সম্পন্ন করতে এ নির্দেশনা দিয়েছে। এজন্য পবিত্র কাবা ও মসজিদে নববীতে বিয়ের অনুমতি দেওয়া হয়েছে।

বিশেষজ্ঞবা বলছেন, এ ধারণাটি উদ্ভাবনী কোম্পানিগুলোর জন্য সুবর্ণ সুযোগ। এর মাধ্যমে উভয় জায়গায় এসব অনুষ্ঠান সম্পন্ন করার জন্য ব্যতিক্রম ধারণা নিয়ে আসতে পারে।

দেশটির বিবাহ বিভাগের কর্মকর্তা মুসায়েদ আল জানবি বলেন, ইসলামে মসজিদে বিয়ের অনুমতি রয়েছে। মহানবী (সা.)-এর সময়ে এক সাহাবির মসজিদে বিয়ে পড়ানো হয়েছিল।

তিনি জানান, মদিনার স্থানীয়দের মধ্যে মসজিদে বিয়ে পড়ানোর প্রচলন রয়েছে। এর পেছনে বেশ কয়েকটি কারণও রয়েছে। মদিনাবাসীর বিয়েতে পরিবারের সব স্বজনদের দাওয়াত দেওয়ার রেওয়াজ রয়েছে। ফলে একই বাসায় সবার একসাথে সংকুলান হয়ে ওঠে না। এজন্য মসজিদে কুবা ও মসজিদে নববীতে বিয়ের আয়োজন হয়ে থাকে।

তিনি বলেন, অনেকের ধারণা, মসজিদে বিয়ের মাধ্যমে মঙ্গলজনক ও সৌভাগ্য হয়।

বিবাহ বিভাগের এ কর্মকর্তা জানান, বিয়ের জন্য বেশকিছু নির্দেশনা দেওয়া হয়েছে। এরমধ্যে রয়েছে- জোরে শব্দ করে মুসল্লিদের মনোযোগ নষ্ট না করা, মসজিদের পবিত্রতা রক্ষা করা এবং কফি, মিষ্টিসহ অন্য খাবার প্রচুর পরিমাণে না আনা।

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪