শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গাড়িতে আরও বরাদ্দ চান জেলা প্রশাসকরা

news-image

নিউজ ডেস্ক : মাঠ প্রশাসনের জন্য গাড়ি বৃদ্ধি, জ¦ালানি এবং রক্ষণাবেক্ষণে ব্যয়ে আর্থিক বরাদ্দ বৃদ্ধির প্রস্তাব দিয়েছেন কয়েকটি জেলার প্রশাসক (ডিসি)। একই সঙ্গে তারা জেলা প্রশাসক কার্যালয়ের গাড়িচালক ‘নিয়োগ কর্তৃপক্ষ’ হওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। সরকারি গাড়ি নিলাম বিক্রয়ের ক্ষেত্রে নির্দিষ্ট নীতিমালা প্রণয়নের প্রস্তাবও দিয়েছেন তারা। আগামী মার্চে অনুষ্ঠিত হতে যাওয়া জেলা প্রশাসক সম্মেলন-২০২৪ সামনে রেখে এসব প্রস্তাব দেওয়া হয়েছে।

পার্বত্য অঞ্চলের এক জেলা প্রশাসক জানান, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সমতল জেলার মতো একই হারে জ¦ালানি খাতে বরাদ্দ দিয়ে থাকে। প্রকৃতপক্ষে পার্বত্য এলাকায় জ¦ালানি ব্যয় দুই-তিনগুণ বেড়ে যায়। ফলে দ্রুততম সময়ের মধ্যে জ¦ালানি ব্যয় শেষ হয়ে যায়। এতে উন্নয়ন প্রকল্প তদারকি কার্যক্রম ব্যাঘাত ঘটে। এজন্য তিনি তিন পার্বত্য জেলায় অতিরিক্ত বরাদ্দের প্রস্তাব করেছেন। সমতল জেলার বরাদ্দকৃত অর্থের কমপক্ষে তিনগুণ হারে জ¦ালানি বরাদ্দ প্রদান করা যেতে পারে বলে মনে করেন এই জেলা প্রশাসক। চট্টগ্রাম বিভাগের আরও একটি জেলার প্রশাসক বলেন, বিভিন্ন উন্নয়নমূলক কাজ

তদারকির কাজ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন, অগ্নিকা-, দুর্ঘটনা ও প্রাকৃতিক দুর্যোগ ক্ষতিগ্রস্ত এলাকা নিয়মিত পরিদর্শন করতে হয়। এজন্য তিনিও চান উপজেলা নির্বাহী অফিসারের জিপ গাড়ির জ¦ালানি তেলের প্রাপ্যতা আরও বাড়ানো হোক।

জানা গেছে, বতর্মানে যেসব উপজেলার ইউনিয়ন সংখ্যা ১০ অথবা এর কম হলে উপজেলা নির্বাহী অফিসারের জন্য সর্বোচ্চ বরাদ্দ ১৮০ লিটারের স্থলে ২১০ লিটার পেট্রোল/অকটেন অথবা সর্বোচ্চ ৩০০ ঘনমিটার সিএনজি বরাদ্দ করা আছে। ইউনিয়ন সংখ্যা ১১ থেকে ১৫ পর্যন্ত হলে জ¦ালানির বরাদ্দ ২৩০ লিটার পেট্রোল/অকটেন অথবা ৩২৮ ঘনমিটার সিএনজি। এ ছাড়া ১৬ থেকে তদূর্ধ্ব ইউনিয়ন হলে ২৫০ লিটার পেট্রোল/অকটেন অথবা ৩৫৮ ঘনমিটার সিএনজি বরাদ্দ আছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের ২০১৮ সালের প্রজ্ঞাপন অনুযায়ী জেলা প্রশাসকের জন্য সর্বোচ্চ ২৫০ লিটার পেট্রোল/অকটেন অথবা সর্বোচ্চ ৩৫৮ ঘনমিটার সিএনজির প্রাপ্যতা নির্ধারণ করা হয়েছে। কিন্তু ২০২৩ সালের জুলাই মাসে অর্থ বিভাগের এক এক নির্দেশনায় বলা হয়েছে, বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৮০ শতাংশ ব্যয় করা যাবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, জেলা প্রশাসকদের প্রস্তাব নিয়ে আমাদের সিদ্ধান্ত সম্মেলনের অধিবেশনে দেওয়া হবে। মাঠ প্রশাসনে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কে কতটুকু জ¦ালানি প্রাপ্ত হবেন, তা জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটি প্রজ্ঞাপনে উল্লেখ আছে। তিনি বলেন, ভবিষ্যতে পার্বত্য জেলায় ভূ-পৃকৃতিগত ভিন্নতা বিবেচনায় আলাদা ক্লাস্টার হিসেবে চিহ্নিত করে পরীক্ষা-নিরীক্ষাপূর্বক জ¦ালানির বাড়তি বরাদ্দের বিষয়টি বিবেচনা করা যেতে পারে।

এ ছাড়াও জেলা পর্যায়ে সরকারি পরিবহন পুলের যানবাহন মেরামতে অনুন্নয়ন বাজেটে আর্থিক ক্ষমতা বৃদ্ধির প্রস্তাব দিয়েছেন ডিসিরা। তাদের ভাষ্য, যানবাহন মেরামতে মজুরি, ও যন্ত্রাংশের মূল্য বৃদ্ধি পেয়েছে। এ খাতে আর্থিক ক্ষমতা ৩০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ৫০ হাজার টাকা করা যেতে পারে। জেলা সদর থেকে উপজেলার দূরত্ব বিবেচনায় জ¦ালানি বরাদ্দের কথা জানিয়েছেন ঢাকা বিভাগের এক জেলার প্রশাসক।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা জানান, ইতোমধ্যে বিষয়টি নিয়ে কাজ শুরু হয়েছে। গাড়ি রক্ষণাবেক্ষণে ব্যয় বৃদ্ধির সীমা নির্ধারণের জন্য গত ১১ নভেম্বর অর্থ বিভাগে একটি প্রস্তাব দিয়েছে মন্ত্রণালয়। ওই প্রস্তাবে ব্যয়সীমা উপজেলা পর্যায়ে ২০ হাজার টাকার পরিবর্তে ৪০ হাজার টাকা, জেলা পর্যায়ে ৩০ হাজার টাকার পরিবর্তে ৬০ হাজার টাকা, পরিবহন পুল পর্যায়ে ৭৫ হাজার টাকার পরিবর্তে ১ লাখ ৫০ হাজার টাকা, জনপ্রশাসন মন্ত্রণালয় পর্যায়ে ১ লাখ টাকার পরিবর্তে ২ লাখ ৫০ হাজার টাকা এবং অর্থ মন্ত্রণালয় পর্যায়ে ১ লাখ টাকার পরিবর্তে ২ লাখ ৫০ হাজার টাকার ঊর্ধ্বে ব্যয় সীমা নির্ধারণের কথা বলা হয়েছে।

এ ছাড়া জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে গাড়িচালক নিয়োগের ক্ষেত্রে জেলা প্রশাসকদের নিয়োগকারী কর্তৃপক্ষ নির্ধারণের প্রস্তাব দিয়েছেন একজন ডিসি। তিনি বলেন, এ দায়িত্ব পেলে দাপ্তারিক যানবাহন ব্যবস্থাপনায় শৃঙ্খলা বৃদ্ধি পাবে। কর্মসংস্থান বৃদ্ধি পাবে। নিজ জেলায় চাকরি পেলে কর্মস্পৃহা বৃদ্ধি পাবে। প্রাধিকার অনুযায়ী গাড়িচালকের শূন্যপদ দ্রুত পূরণ করা সম্ভব হবে।

তবে এ বিষয়ে দ্বিমত পোষণ করছে জনপ্রশাসন মন্ত্রণালয়। সংশ্লিষ্টরা জানান, সরকারি যানবাহন অধিদপ্তরের কর্মচারী নিয়োগ বিধিমালা ২০১৯ মোতাবেক গাড়িচালক পদের নিয়োগকারী কর্তৃপক্ষ হিসেবে পরিবহন কমিশনারকে ক্ষমতা অর্পণ করা হয়েছে। গাড়িচালকদের সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য নিয়োগকারী কর্তৃপক্ষ হিসেবে পরিবহন কমিশনার সঠিক রয়েছে।

রাজশাহী বিভাগের এক ডিসি জানিয়েছেন মোবাইল কোর্ট পরিচালনাসহ নির্বাচন সংক্রান্ত কার্যক্রমে ব্যবহারের জন্য প্রত্যেক জেলা প্রশাসকের কার্যালয়ে ন্যূনতম দুইটি ডাবল কেবিন পিকআপ গাড়ি বরাদ্দ থাকা দরকার। ঢাকা বিভাগের আরেক ডিসি প্রস্তাব করেছেন, অপরাধমূলক কার্যক্রমে ব্যবহার প্রতিরোধে সরকারি গাড়ি নিলাম ও ব্যবহারের জন্য একটি নীতিমালা প্রয়োজন।

উল্লেখ্য, আগামী মার্চ মাসে অনুষ্ঠিত হবে এ বছরের জেলা প্রশাসক সম্মেলন। প্রতিবছর জেলা প্রশাসক সম্মেলনের মাধ্যমে মাঠ প্রশাসনের নানাবিধ কার্যক্রমে জেলা প্রশাসকদের সুবিধা-অসুবিধার কথা তুলে ধরেন সরকারের কাছে। উদ্বোধনী সেশনে প্রধানমন্ত্রীর দপ্তরে জেলা প্রশাসকদের দিকনির্দেশনা দেন সরকারপ্রধান। এরপর তিন দিনের সেশনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে পৃথক পৃথক সেশন অনুষ্ঠিত হয়।

এ জাতীয় আরও খবর

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি

রাঙামাটিতে ইউপিডিএফ কর্মীসহ দু’জনকে গুলি করে হত্যা

ওবায়দুল কাদেরের প্রশ্ন; সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকে ঢুকবে কেন

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)