শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্যান্সার-হৃদরোগের ঝুঁকি কমায় আলু

news-image

অনলাইন ডেস্ক : বাঙালির সবচেয়ে পছন্দের সবজি আলু। প্রতিদিনই খাবারের তালিকায় থাকে আলু। খাবারের বিভিন্ন মেনুতে আলুর সঙ্গে অন্যান্য সবজি, মাছ, মাংস রান্না করা হয়।

ব্যাপারটা এমন যে, আপনি আর যাই খান না কেন, আলু আপনাকে খেতেই হবে। কিন্তু এই আলুর রয়েছে নানা উপকারিতা; যা আমরা অনেকেই জানি না। আলুতে রয়েছে অনেক ধরনের ঔষধি গুণ। আলু ক্যান্সার ও হৃদরোগের ঝুঁকিও কমায়।

আলু কার্বোহাইড্রেটের ভাণ্ডার। আলুতে সঠিক পরিমাণে ক্যালরি পাওয়া যায়, রয়েছে সামান্য প্রোটিনও। তবে খোসা ছাড়িয়ে খেলে আলুর গুণ অনেকটাই নষ্ট হয়ে যায়। এর সবচেয়ে পুষ্টিকর অংশ খোসার ঠিক নিচে থাকে, যা প্রোটিন ও খনিজ পদার্থে ভরপুর। আলুর খোসায় এর শাঁসের চেয়ে ৭ গুণ বেশি ক্যালসিয়াম এবং ১৭ গুণ বেশি আয়রন থাকে। আলু খেলে আরও অনেক উপকার পাওয়া যায়। জেনে নিন আলু খাওয়ার উপকারিতা-

১.ওজন বাড়ায়

ওজন বাড়ানোর জন্য আলু একটি ভালো খাবার। আলুতে কম পরিমাণে প্রোটিন থাকে কিন্তু কার্বোহাইড্রেট খুব বেশি থাকে। কার্বোহাইড্রেট ওজন কমাতে ও বাড়াতে ব্যবহার করা হয়। আপনি যদি রোগা থেকে মোটা বা ওজন বাড়াতে চান, তাহলে অবশ্যই আপনার ডায়েটে আলু রাখুন।

২. হজমশক্তি বাড়ে, পেটে জ্বালা কমে

সেদ্ধ আলুতে কার্বোহাইড্রেট থাকে। যে কারণে তারা হজম সহজ করে এবং হজম শক্তি বাড়ায়। তবে মনে রাখতে হবে, পরিমিত পরিমাণে আলু খেতে হবে। আলুতে আছে পটাশিয়াম, ভিটামিন বি৬ এবং ভিটামিন সি।

পাচনতন্ত্রের প্রদাহ থেকে সৃষ্ট পেট জ্বালাপোড়ার অনুভূতি থেকে মুক্তি দিতে কাজ করে এই উপাদানগুলো। গেঁটে বাত ও আর্থ্রাইটিসেও রোগীরা আলুর পুষ্টিগুণ থেকে উপকার পান।

৩. ত্বকের জন্য উপকারি

ভিটামিন সি এবং বি কমপ্লেক্সের পাশাপাশি আলুতে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং জিঙ্কের মতো খনিজ উপাদান পাওয়া যায় যা ত্বকের জন্য ভাল। এছাড়াও কাঁচা আলুতে অ্যানাল মধু মিশিয়ে ত্বক ও মুখের ফেসপ্যাক তৈরি করতে পারেন। এটি ত্বক এবং মুখের ব্রন দূর করতে সাহায্য করে।

৪. উচ্চ রক্তচাপ কমায়

যারা উচ্চ রক্তচাপ কিংবা হাইপারটেনশনে ভুগছেন, তাদের জন্য আলু উপকারি। আলুতে থাকা পটাশিয়াম হাইপারটেনশন থেকে দূরে রাখে। হার্ট অ্যাটাকের আশঙ্কা কমিয়ে দেয়।

৫. পাথর হওয়া বন্ধ করে

খুব বেশি প্রোটিনযুক্ত খাবার খেলে কিডনিতে পাথর হওয়ার আশঙ্কা থাকে। কারণ হাই-প্রোটিনযুক্ত খাবার শরীরে ইউরিক অ্যাসিডের পরিমাণ বাড়িয়ে দেয়। আলুর মতো মূল জাতীয় সবজি পাথর জমাতে বাধা দেয়। ক্যালসিয়াম জমে পাথর হওয়া ঠেকাতে আলুর ম্যাগনেশিয়াম দারুণ কাজ করে।

৬. ক্যান্সার প্রতিরোধে আলু

কয়েক ধরনের বিশেষ আলুতে যেমন, লাল এবং বাদামি আলুতে রয়েছে ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন এ; যা আপনাকে অনেক ধরনের ক্যান্সার থেকে রক্ষা করে।

৭. আলু হৃদরোগ উপকারি

ভিটামিন, খনিজ এবং অন্যান্য পুষ্টির পাশাপাশি, আলুতে ক্যারোটিনয়েড (লুটেইন, জেক্সাথিন) নামক উপাদান রয়েছে যা আমাদের হৃদপিণ্ড এবং অন্যান্য অভ্যন্তরীণ অঙ্গগুলির জন্য উপকারি।

এ জাতীয় আরও খবর