শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পিরিয়ডে মায়ের যত্ন নেওয়ার ৭ টিপস

news-image

পিরিয়ড, ঋতুস্রাব বা মাসিকের সময় স্বাস্থ্যবিধি কিংবা নিরাপদ স্বাস্থ্য ব্যবস্থাপনা সম্পর্কে বাঙালি নারীরা ঠিক কতটা সচেতন, তা সহজেই অনুমেয়। অথচ ঋতুস্রাবের বিষয়টি নিয়ে সংকোচ, জড়তা বা লজ্জার কিছু নেই। এটি প্রত্যেক নারীর জীবনের একটি স্বাভাবিক শারীরিক প্রক্রিয়া।

ফলে যে কোনও নারীর জন্য এটি একটি নাজুক সময়। এই নাজুক সময়ে সন্তান হিসেবে এগিয়ে আসা গুরুত্বপূর্ণ। এ সময় মায়ের যত্ন নিতে হবে। ঋতুস্রাবের কারণে তিনি অস্বস্তিবোধ করতে পারেন। প্রয়োজন হতে পারে বাড়তি সহায়তার। তাই এটা স্বাভাবিক, এমন সময় সন্তানের কাছে তিনি ভালোবাসা, সমর্থন ও উষ্ণ আলিঙ্গন প্রত্যাশা করতে পারেন।

মায়ের ঋতুস্রাবের সময় যা করবেন

আপনার মায়ের বিশ্রামের জন্য নিরাপদ ও আরামদায়ক স্থান প্রয়োজন। তার বিশেষ চাহিদার বিষয়টি খেয়াল রাখতে হবে। প্রয়োজনের সময় সন্তানের কাছে এ ধরনের যত্ন তার কাছে অর্থবহ হতে পারে। এ সময় তিনি অতিরিক্ত দুর্বলতা অনুভব করতে পারেন। চাইতে পারেন বাড়তি মনযোগ। ফলে তাকে সময় দিতে হবে।

মায়ের যত্ন নেওয়ার ৭ টিপস

১. মায়ের ঋতুস্রাবের সময় তার খোঁজ-খবর আগের তুলনায় একটু বেশিই রাখতে হবে। এ সময় জিজ্ঞেস করতে হবে, তিনি কেমন অনুভব করছেন বা কিছু প্রয়োজন আছে কিনা।

২. এমন সময় ভারী কাজ করতে তার অসুবিধা হতে পারে। ফলে সন্তান হিসেবে তার সুবিধা-অসুবিধার দিকটি খেয়াল রাখতে হবে আপনাকে। তিনি যাতে কাজটি শেষ করতে পারেন, সেজন্য সহায়তা করতে হবে।

৩. তাকে গরম পানির বোতল, হিটিং প্যাড বা আরামদায়ক কম্বল দিতে হবে। অস্বস্তি কাটিয়ে উঠতে দিতে হবে তার প্রিয় খাবার।

৪. আপনার মাকে হালকা কাজ করতে বলুন। তবে নিশ্চিত হয়ে নিন, এ সময় তার কাছে প্রয়োজনীয় সেনিটারি ন্যাপকিন, প্যাড ও অন্যান্য স্বাস্থ্য উপকরণ রয়েছে কিনা।

৫. এমন সময় আপনার মায়ের যদি কথা বলতে ইচ্ছে করে, মনযোগ দিয়ে শোনা জরুরি। প্রয়োজনে তাকে আলিঙ্গন করুন। বুঝতে দিন, যে কোনও প্রয়োজনে আপনি তার সঙ্গে আছেন।

৬. আপনার মায়ের সঙ্গে মজার কিছু করুন, যাতে তিনি আনন্দ পান। এই সময়গুলো তার মনকে অস্বস্তিকর অনুভূতি থেকে দূরে সরিয়ে রাখবে।

৭. সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, সন্তান হিসেবে আপনি তাকে বলুন, যে কোনও মুহূর্তে মায়ের প্রতি সমর্থন রয়েছে আপনার। তিনি যাতে আরও ভালো বোধ করেন সে জন্য আপনি সবই করতে পারেন। কারণ ঋতুস্রাবের সময় অনেক নারী কঠিন সময় পার করেন। এ সময় কারও সঙ্গে কথা বলা, সংবেদনশীল হওয়া, সমর্থন দেওয়া তার সুস্থতায় একটি বিশাল পার্থক্য তৈরি করে।

বোল্ড স্কাই অবলম্বনে

এ জাতীয় আরও খবর