শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রস্রাব ঝরে পড়লে যে চিকিৎসা নেবেন

news-image

ডা. মো. সাইদুর রহমান
সর্দি-কাশির কারণে হাঁচি-কাশি দিলে অনেকেরই মূত্রনালি থেকে কয়েক ফোঁটা প্রস্রাব বেরিয়ে আসে। এছাড়া প্রস্রাব চেপে রাখার ক্ষমতাও কমে যায়। নারী-পুরুষ যে কারও ক্ষেত্রে এ সমস্যা হতে পারে। প্রস্রাব ঝরে পরা মূত্রাশয় বা মূত্রনালি সংক্রান্ত রোগের লক্ষণ, ডাক্তারি ভাষায় যার নাম টৎরহধৎু ওহপড়হঃরহবহপব. বৃদ্ধ বয়সে অনেকেই এ সমস্যায় ভোগেন। তবে পুরুষের তুলনায় নারীদের এ সমস্যা বেশি হয়। এছাড়া নরমাল ডেলিভারির পর অনেক নারী এ সমস্যায় ভুগে থাকেন।

যে কারণে হয় : মূত্রথলি সংকুচিত হতে শুরু করলে অথবা যখন সংকুচিত হওয়া উচিত, তখন না হয়ে অত্যধিক প্রস্রাবে পরিপূর্ণ হয়ে গেলে প্রবল চাপে অনিচ্ছাসত্ত্বেও মূত্র বেরিয়ে আসে। মূত্রাশয় ও মূত্রনালি ঘিরে থাকা পেশি ঠিকমতো কাজ না করলেও এ সমস্যা হতে পারে। নারীর ক্ষেত্রে সন্তান জন্ম দেওয়ার সময়, অত্যধিক ওজন বৃদ্ধি বা অন্য কোনো কারণে পেটের নিচের পেশিগুলো শিথিল হয়ে যেতে পারে। তখন মূত্রথলি প্রস্রাব ঠিকমতো ধরে রাখতে পারে না। মূত্রথলি নিচে নেমে যে পেশিগুলো মূত্রনালি চেপে রাখতে সাহায্য করে, তাদের কাজে বাঁধা দেয়। পুরুষের প্রস্টেট গ্রন্থির সার্জারির পর এ সমস্যা দেখা দেয়। কোনো কারণে সার্জারির সময় স্নায়ু বা মূত্রনালির চারপাশের পেশি আঘাত পেলে সেটা অকেজো হয়ে পড়তে পারে বা তার শক্তি কমে যেতে পারে। তখন মূত্রথলির ওপর চাপ পড়লে প্রস্রাব আটকে রাখা যায় না। অনেকের প্রস্রাবের পরও মূত্রথলি সম্পূর্ণ খালি হয় না। একটু একটু করে তখন মূত্র ঝরতে থাকে। মূত্রথলির পেশিগুলো দুর্বল হয়ে পড়লে বা অন্য কোনো বাঁধার জন্য এমন হতে পারে। মূত্রনালি যে পেশিগুলো চেপে বন্ধ করে রাখে, সেগুলোর জোর কমে গেলে একটু একটু করে প্রস্রাব ঝরতে থাকে। মূত্রতন্ত্রের কোনো সংক্রমণ, মূত্রথলির ক্যানসার, প্রস্টেটের সমস্যা, পারকিনসন ডিজিজ, স্ট্রোক ইত্যাদির কারণেও এ সমস্যা হতে পারে। এছাড়া অতিরিক্ত স্ট্রেসের কারণে এ সমস্যা দেখা দেয়। এছাড়া কাশি দিলে, হাঁচি দিলে, জোরে হাসলে বা ভারী ওজনের জিনিস তুললেও এমনটা হয়।

চিকিৎসা ও ব্যায়াম : রোগীর রোগের তীব্রতা অনুসারে চিকিৎসক ওষুধ লিখে দেন। নিয়মিত সেবনে এ সমস্যা অনেকটাই কমে আসে। এছাড়া ফিজিওথেরাপি বা সার্জারি করেও সমস্যার সমাধান সম্ভব। কয়েক ধরনের ব্যায়াম এক্ষেত্রে ভালো কাজ করে। যেমন

ব্যায়াম ১ : চেয়ারে বসে মেরুদণ্ড সোজা রেখে একটু সামনের দিকে ঝুঁকে থাকুন। প্রস্রাব ধরে রাখার দরকারি মাংসপেশিগুলো সংকুচিত করুন। ৫-১০ সেকেন্ড রেখে সংকুচিত মাংসপেশি ছেড়ে দিন। পুরো প্রক্রিয়া ১০-১৫ বার এবং দিনে ৪ বার করুন। এ ব্যায়ামকে বলে পেলভিক ফ্লোর মাসল, যা মাংসপেশি শক্তিশালী করে ।

ব্যায়াম ২ : সোজা চিৎ হয়ে শুয়ে দুই হাঁটু ভাঁজ করে নিন। ধীরে ধীরে কোমর ওপরে তুলুন। ৫ সেকেন্ড এভাবে ধরে রাখুন এবং ছাড়ুন। এ ব্যায়ামও দিনে ৪ বেলা ও প্রতিবার ১০-১৫ বার করুন।

ব্যায়াম ৩ : কেগেল এক্সারসাইজ করতে মাটিতে চিৎ হয়ে সোজাভাবে শুয়ে পড়ুন। দু-পা ফাঁক করে রাখুন। হাত দুটি শরীরের দুপাশে সোজা করে রাখুন। এবার বুকের নিচ থেকে নিতম্ব পর্যন্ত ওপরের দিকে উঠিয়ে দিন। এভাবে ১৫ পর্যন্ত গুনতে থাকুন। এ অবস্থায় শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে। হয়ে গেলে ক্রমে শরীর নিচের দিকে নামিয়ে দিন। প্রতিদিন ৪-৫ বার করুন।

প্রতিকার : প্রস্রাবের বেগ শুরু হওয়ার ১০ মিনিট পর প্রস্রাব করার অভ্যাস করুন। ব্যায়ামটি প্রস্রাব ধরে রাখতে শেখায়। একে বলে ব্লাডার ট্রেনিং। টেনশনমুক্ত থাকুন। মূত্রথলির মাংসপেশি শক্তিশালী করতে ব্যায়াম করুন। বেশি বেশি পানি পান করুন। অতিরিক্ত চা, কফি পান থেকে বিরত থাকুন। ওজন নিয়ন্ত্রণ ও কোষ্ঠকাঠিন্য দূর করুন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

লেখক : চিফ কনসালট্যান্ট ও চেয়ারম্যান

রিঅ্যাকটিভ ফিজিওথেরাপি সেন্টার

৪০৭ শহীদ তাজউদ্দীন আহমদ অ্যাভিনিউ

ফিনিক্স টাওয়ার, ঢাকা

০১৭১৬৪৫৩২০৫, ০১৯১৬৭৩৩৪৪৫

 

এ জাতীয় আরও খবর

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি

রাঙামাটিতে ইউপিডিএফ কর্মীসহ দু’জনকে গুলি করে হত্যা

ওবায়দুল কাদেরের প্রশ্ন; সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকে ঢুকবে কেন

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)