শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লোডশেডিংয়ে ঘুরপাক খাবে রমজানে বিদ্যুৎ সরবরাহ

news-image

নিউজ ডেস্ক : প্রতিবছরই ফেব্রুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে নানা কারণে বিদ্যুতের চাহিদা সবচেয়ে বেশি থাকে। ফলে এ সময়কে ঘিরে বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহে সরকারের পরিকল্পনা থাকে বিস্তর। গ্যাসের সংকটসহ বিভিন্ন ধরনের জ¦ালানি সংকটে বিদ্যুৎ উৎপাদন অব্যাহত রাখতে বিদ্যুৎ বিভাগকে নানা কৌশল নিতে হয়। খাতওয়ারি গ্যাসের রেশনিং করে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি করে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করা হয়। বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা যায়, চলতি বছরও প্রায় গতানুগতিক প্রক্রিয়া অবলম্বন করে বিদ্যুৎ সরবরাহ সামাল দেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে বিদ্যুৎ বিভাগ।

তুলনামূলক কম গুরুত্বর্পূণ খাতে গ্যাসের সরবরাহ কমিয়ে বিদ্যুৎ কেন্দ্রগুলোতে গ্যাসের সরবরাহ বাড়িয়ে বিদ্যুৎ উৎপাদন বাড়ানো হবে। তবে মানুষের প্রত্যাশা অনুযায়ী নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ বড় চ্যালেঞ্জ। বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা বলছেন রমজানেও লোডশেডিং করতে হতে পারে। তবে সেটা সহনীয় পর্যায়ে থাকবে। শহরের তুলনায় গ্রামের লোডশেডিং একটু বেশি হতে পারে।

এ বিষয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, রমজানে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে সব ধরনের চেষ্টা করা হচ্ছে। আশা করছি বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি পুরোপুরি নিরবচ্ছিন্ন না হলেও স্বাভাবিক থাকবে।

বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা যায়, ইউক্রেন-রাশিয়া য্দ্ধু পরিস্থিতির কারণে সেচ ও রমজানে অন্যান্য বছরের তুলনায় এ বছর বেশি বিদ্যুৎ সংকট হতে পারে, এমন আশঙ্কা করেছিল বিদ্যুৎ বিভাগ। বিশ^বাজারে এলএনজির দাম বৃদ্ধি এবং তেলের দাম বৃদ্ধির কারণে পর্যাপ্ত জ¦ালানি আমদানি নিয়ে শঙ্কায় ছিল সরকার। বিশেষ করে ডলার সংকটও বড় আতঙ্ক হয়ে দেখা দেয়। তবে গত এক মাস ধরে বিশ^বাজারে এলএনজি এবং জ¦ালানি তেলের দাম নিম্নমুখী হওয়ার কারণে আশার আলো দেখছে বিদ্যুৎ ও জ¦ালানি বিভাগ। মন্ত্রণালয় সূত্রে জানা যায়, পর্যাপ্ত জ¦ালানি তেল আমদানির উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ ছাড়া দীর্ঘমেয়াদি চুক্তির বাইরেও স্পট মার্কেট থেকে এলএনজি আমদানি বাড়ানোর উদ্যোগ গ্রহণ করেছে তারা। ফলে বিদ্যুৎ বিভাগ ধারণা করছে, এ বছর রমজানে বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক থাকবে। কোথাও কোথাও লোডশেডিং দিতে হলেও সেটা হবে সহনীয় পর্যায়ে।

বিদ্যুৎ বিভাগ বলছে, ফেব্রুয়ারি থেকে জুন পর্যন্ত কয়েকটি কারণে বিদ্যুতের চাহিদা বেশি থাকে। বিশেষ করে এ সময় শুরু হয় সেচকাল। কৃষকদের সেচের জন্য নিরবচ্ছিন্ন বিদ্যুৎ প্রয়োজন হয়। বিদ্যুৎ সরবরাহে বিঘœ ঘটলে সামগ্রিক খাদ্য নিরাপত্তায় প্রভাব পড়ার শঙ্কা থাকে। এ সময়টার মধ্যেই থাকে রমজান মাস। রমজান মাসে দিন এবং রাতে বিদ্যুতের চাহিদা থাকে প্রায় সমান। রমজান মাসে ১৫ রোজার পর থেকেই দেশের সব মার্কেট, বিপণিবিতান চালু থাকে অর্ধরাত পর্যন্ত। ফলে বিদ্যুতের চাহিদা বাড়ে। বিশেষ করে রমজানে বিদ্যুৎ সংকট মানুষের মধ্যে বিরূপ প্রভাব ফেলে। ফলে রমজানে তুলনামূলক বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক রাখতে তৎপর সরকার। একই সঙ্গে এ সময়টাতে গরম বেশি পড়ার কারণে বাসাবাড়ি সর্বত্র এয়ারকন্ডিশনের ব্যবহারও বেড়ে যায়। ফলে বিদ্যুতের চাহিদা বাড়তে থাকে।

বিশেষ করে মার্চ থেকে গরম পড়তে শুরু করেছে। আগামী জুন পর্যন্ত গরম থাকবে। এ মাসেই শুরু হচ্ছে রমজান মাস। এ ছাড়া কৃষি সেচকাল চলছে। এ বছর সেচকালে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন (পিডিবি) বোর্ড গ্রীষ্মকালে বিদ্যুতের চাহিদা নির্ধারণ করেছে ১৬ হাজার মেগাওয়াট। অর্থাৎ ১৬ হাজার মেগাওয়াটের কম বিদ্যুৎ উৎপাদন হলেও কোথাও না কোথাও লোডশেডিং করতে হবে। চাহিদার বিপরীতে যত কম বিদ্যুৎ উৎপাদন হবে ততই লোডশেডিংয়ের যন্ত্রণা সহ্য করতে হবে মানুষকে। তবে চলতি বছর চাহিদা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদনকে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছে বিদ্যুৎ বিভাগ। অর্থাৎ লক্ষ্যমাত্রা অনুযায়ী এ বছর বিদ্যুৎ উৎপাদন পুরোপুরি করা কঠিন হবে। মূলত চাহিদা অনুযায়ী গ্যাস সরবরাহ করা বড় সংকট।

বিদ্যুৎ বিভাগের এক কর্মকর্তা আমাদের সময়কে বলেন, বিদ্যুৎ উৎপাদন হয় মূলত তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র এবং কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলো থেকে। বেসরকারি বিদ্যুৎকেন্দ্রের মালিকরা তাদের বকেয়া না পাওয়ার কারণে গ্রীষ্মে বিদ্যুৎ উৎপাদনের জন্য পুরোপুরি প্রস্তুতি নিচ্ছেন না। কিছু কিছু বিদ্যুৎকেন্দ্রের মালিক তেল আমদানির চেষ্টা করলেও অনেক বিদ্যুৎকেন্দ্রের মালিক পিডিবির কাছে বকেয়া থাকায় তেল আমদানির উদ্যোগ গ্রহণ করছেন না, ফলে পরিকল্পনা অনুযায়ী বিদ্যুৎ উৎপাদন নিয়ে শঙ্কা রয়েছে। তিনি বলেন, গ্রীষ্মে তেল ভিত্তিকবিদ্যুৎ কেন্দ্রগুলোর সঙ্গে প্রায় সমান তালে গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র চালিয়ে চাহিদা পূরণ করতে হয়। কিন্তু এ বছর গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলোর জন্য পিডিবির চাহিদা অনুযায়ী গ্যাসের সরবরাহ করা বাস্তবতার আলোকে সম্ভব নয়। গত বছরও পিডিবি বিদ্যুৎকেন্দ্রগুলোর জন্য গ্যাসের চাহিদা দিয়েছিল প্রতিদিন ১৬শ মিলিয়ন ঘনফুট। সরবরাহ করা হয়েছে সর্বোচ্চ এক হাজার মিলিয়ন ঘনফুট। এ বছরও রয়েছে প্রায় ১৬শ মিলিয়ন ঘনফুট, অন্তত ১৪শ মিলিয়ন ঘনফুট চাহিদা নিশ্চিত করতে হবে। তবে শেষ পর্যন্ত সেটাও সম্ভব হবে কি না তার নিশ্চয়তা নেই। ফলে লোডশেডিং করেই গ্রীষ্ম ও সেচকালীন সময় পার করতে হবে। তিনি বলেন, স্পট মার্কেট থেকে এলএনজি আমদানি করে সরবরাহ বাড়ানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে এলএনজি আমদানি শুরু হয়েছে, তবে সেটা চাহিদার তুলনায় পর্যাপ্ত নয়।

গ্রীষ্মে বিদ্যুৎ সরবরাহ নিয়ে কয়েক দফা বৈঠক করেছে বিদ্যুৎ বিভাগ। বৈঠক সূত্রে জানা যায়, বেশ কয়েকটি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র চালু রয়েছে। নতুন কয়েকটি বিদ্যুৎকেন্দ্র দুয়েক মাসের মধ্যেই চালু হওয়ার কথা। তবে কয়লা সংকটে এসব বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন আশানুরূপ হবে না। ডলার সংকটে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলো কয়লা আমদানি করতে হিমশিম খাচ্ছে।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের এক কর্মকর্তা বলেন, বেসরকারি বিদ্যুৎকেন্দ্রের মালিকদের অনুরোধ করা হয়েছে বিদ্যুৎ উৎপাদনের প্রস্ততি নিতে। এ ছাড়া বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনকে (বিপিসি) তেল আমদানির নির্দেশা দিয়েছে মন্ত্রণালয়। অর্থ মন্ত্রণালয় থেকে জ¦ালানি তেল আমদানিতে অর্থও ছাড়া দেওয়া হচ্ছে। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে নানামুখী সংকটে পড়েছে অর্থনীতি। ফলে পরিকল্পনা অনুযায়ী অনেক কিছুই বাস্তবায়ন করা কঠিন। এ বছর সংকটেই পার করতে হবে। শহরের তুলনায় গ্রামে একটু বেশি লোডশেডিং হতে পারে।

বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা যায়, এবার শুধু সেচের জন্য বিদ্যুতের চাহিদা নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৩৯৫ দশমিক ২৭৭ মেগাওয়াট। সারাদেশে চার লাখ ৬৫ হাজার ৪৫৯টি সেচ সংযোগে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে হবে। বিদ্যুৎ বিভাগ সেচে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করতে তৎপর।

ইতোমধ্যে বিদ্যুৎ বিভাগ বৈঠক করে ১৭ দফা নির্দেশনা দিয়েছে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোকে। এ ছাড়া পিডিবি প্রতিদিন এক হাজার ৬০০ মিলিয়ন ঘনফুট গ্যাস চেয়েছে বিদ্যুৎকেন্দ্র চালানোর জন্য, ৭৭ হাজার মেট্রিক টন তেল এবং ৬৬ হাজার টন ডিজেলের চাহিদা নির্ধারণ করেছে। সেচে মোট চাহিদার ২ হাজার ৩৯৫ মেগাওয়াটের মধ্যে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) এককভাবে ২ হাজার ২৮ মেগাওয়াট, পিডিবি ১৭১ মেগাওয়াট, নেসকো ১৪৪ মেগাওয়াট এবং ওজোপাডিকো ৫০ মেগাওয়াট বিতরণ করবে। আমাদের সময়

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী