শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইবিতে ক্লাসে ফিরে উচ্ছ্বসিত ফুলপরী

news-image

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নেত্রীদের নিপীড়নের শিকার ফুলপরী খাতুন এক মাস পর ক্লাসে ফিরেছেন। সোমবার সকাল ১১টায় ক্লাসে আসেন তিনি। ক্লাসে ফিরে শিক্ষক ও সহপাঠীদের আন্তরিকতায় মুগ্ধ হয়েছেন এ প্রতিবাদী শিক্ষার্থী। তাকে ক্লাসে পেয়ে সহপাঠীদের মাঝেও উচ্ছ্বাস দেখা গেছে। তিনি বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগে ২০২১-২২ শিক্ষাবর্ষের ছাত্রী।

ক্লাসে ফেরার অনুভূতি জানিয়ে ফুলপরী বলেন, আজকে প্রথম দিনের ক্লাসের মত অনুভহৃতি হচ্ছে। যা ভাষায় প্রকাশ করার মতো না। সহপাঠী ও শিক্ষকদের আন্তরিকতা আমাকে আরও বেশি মুগ্ধ করেছে। আমি প্রথমে অনেক ভয়ে ছিলাম। তবে এখন সবকিছুই স্বাভাবিক মনে হচ্ছে। আর কোনো ভয় বা সংকোচ নেই। আমাকে হলেও সিট বরাদ্দ দেওয়া হয়েছে। আমি সেখানেও ভালো আছি।

গত ৮ ফেব্রুয়ারি ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের নতুন বর্ষের ক্লাস শুরু হয়। তার আগে তিনি দেশরত্ন শেখ হাসিনা হলের ৩০৬ নল্ফ^র কক্ষে অতিথি হিসেবে ওঠেন। পরে ১১ ও ১২ ফেব্রুয়ারি হলটির ছাত্রলীগ নেত্রীদের দ্বারা নির্মম নিপীড়নের শিকার হন তিনি। জীবন ভয়ে ১৩ ফেব্রুয়ারি সকালে ক্যাম্পাস ছেড়ে বাড়ি চলে যান। পরদিন ক্যাম্পাসে এসে নিপীড়নকারীদের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেন। পরে তদন্ত কমিটির কাছে বক্তব্য প্রদান, উচ্চ আদালতের নির্দেশে হল পছন্দকরণসহ বিভিন্ন বিষয়ে কয়েক দফা ক্যাম্পাসে আসেন। কিন্তু ন্যায় বিচার পেতে নিয়মিত ক্লাসে বসার সুযোগ পাননি ফুলপরী। ফলে প্রায় একমাস ক্লাসে অনুপস্থিত থাকেন। নিয়মিত ক্লাসে আসতে না পারায় লেখাপড়ায় কিছুটা পিছিয়ে পড়েন। ক্ষতি পুষিয়ে নিতে তার সহপাঠী ও বিভাগীয় সভাপতির সার্বিক সহযোগিতা প্রত্যাশা করেন তিনি।

ফুলপরীর সহপাঠী ও ওই ব্যাচের শ্রেণি প্রতিনিধি রায়হান রাফি বলেন, ফুলপরী গত একমাস ক্লাস করেনি। সে খুব বন্ধুসুলভ। তার সাহসিকতা দেখে আমরা সবাই মুগ্ধ। এমন সাহসী ক্লাসমেট পেয়ে আমরা গর্বিত। ফুলপরীর ক্লাস বুঝতে কোনো সমস্যা হলে এবং যেসব ক্লাস করতে পারেনি এ ব্যাপারে আমরা সর্বাত্মক সহযোগিতা করব।

সহপাঠীদের প্রত্যাশা, তার সঙ্গে যে ঘটনাটি ঘটেছে সেটি যেন অন্য কারও সঙ্গে না হয়। ফুলপরীর মতো সব মেয়ের এমন সাহসী হওয়া উচিত।

ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সভাপতি ড. বখতিয়ার হাসান বলেন, ফুলপরী এখন থেকে নিয়মিত ক্লাস করবে। আমরা তার খোঁজ-খবর রাখছি। একাডেমিক কমিটির মিটিংয়েও বিষয়টি নিয়ে আলোচনা করেছি। ওই ছাত্রী ক্লাসে এলে যেন কোন ধরনের নিরাপত্তাজনিত সমস্যা এবং বিব্রতকর পরিস্থিতিতে পড়তে না হয় এ নিয়ে আমরা শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছি। এখন পর্যন্ত খুব বেশি ক্লাস হয়নি। তবে সে যেন ক্ষতিগ্রস্ত না হয় আমরা বিষয়টি দেখব।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী