সোমবার, ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন ভূমিকম্পের পর ৩২ বার কেঁপে উঠল তুরস্ক

news-image

অনলাইন ডেস্ক : স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পের ক্ষত কাটিয়ে না উঠতেই তুরস্কে আবারও ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় গতকাল সোমবার রাত ৮টা ৪ মিনিটে দেশটির দক্ষিণাঞ্চলের হাতায় প্রদেশে রিখটার স্কেলে ৬ দশমিক ৪ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হানে। এরপর আরও ৩২টি পরাঘাতে কেঁপে উঠেছে তুরস্কের ওই অঞ্চল।

নতুন ভূমিকম্পে তিনজনের মৃত্যু হয়েছে ও ২১৩ জন আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। সোমবার রাতে আঘাত হানা ভূমিকম্পে এ হতাহতের ঘটনা ঘটে বলে জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী সুলেমান সয়লুর।

দেশটির দুর্যোগ মোকাবিলা সংস্থা এএফএডি জানিয়েছে, গত রাতের ভূমিকম্পের পর ৩২টি পরাঘাত অনুভূত হয়েছে। এর মধ্যে একটির মাত্রা ছিল ৫ দশমিক ৮। ফলে কেঁপে উঠে তুরস্কের ওই অঞ্চল। এ ছাড়া পাশের দেশ সিরিয়া, লেবানন ও মিসরেও ভূকম্পন অনুভূত হয়েছে।

আল জাজিরা, বিবিসিসহ একাধিক গণমাধ্যমের খবরে বলা হয়েছে, রিখটার স্কেলে দুটি ভূমিকম্পের মাত্রা ছিল যথাক্রমে ৬ দশমিক ৪ ও ৫ দশমিক ৮। প্রথমটির কেন্দ্রস্থল দেশটির হাতায় প্রদেশের ডেফন শহরে, দ্বিতীয়টি হয় একই প্রদেশের সামানদাগ জেলায়।

তুরস্কের দুর্যোগ সংস্থা লোকজনকে ভূমধ্যসাগর উপকূল থেকে দূরে অবস্থান করতে বলা হয়েছে। সংস্থাটি সতর্ক করে দিয়ে বলেছে, কম্পনের সময় পানির উচ্চতা অন্তত ৫০ মিটার পর্যন্ত বেড়ে যেতে পারে।

এ ব্যাপারে হাতায়ের মেয়র জানান, ভূমিকম্পে ধ্বংসস্তূপের নিচে লোকজন আটকা পড়েছে।

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতায় লোকজনকে ভেঙে পড়া ভবন থেকে দূরে অবস্থানের পাশাপাশি সরকারি সতর্কবার্তা মেনে চলার আহবান জানিয়েছেন।

এর আগে গত ৬ ফেব্রুয়ারি ভোরে তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে দুই দেশে এখন পর্যন্ত ৪৭ হাজারের বেশি মানুষের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে শুধু তুরস্কেই ৪১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ওই ভূমিকম্পের পর থেকে এখন পর্যন্ত তুরস্কে ছয় হাজারের বেশি পরাঘাত অনুভূত হয়েছে বলে জানিয়েছে এএফএডি।

এ জাতীয় আরও খবর