রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফটোশপের মাধ্যমে এডিট করা বই নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে : শিক্ষামন্ত্রী

news-image

নিজস্ব প্রতিবেদক : যে সব শিক্ষাপ্রতিষ্ঠানে দেশের শিক্ষাক্রমের বই পড়ানো হয় না এমন প্রতিষ্ঠান মালিকরাই বই নিয়ে ব্যাপকভাবে অপপ্রচারে নেমেছেন বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, বইয়ে যে কথা বলা হয়নি, যে ছবি নেই, মিথ্যাচার করে ফটোশপের মাধ্যমে এডিট করে সেগুলো বইয়ের অংশ বলে অপপ্রচার চালানো হচ্ছে।

আজ বৃহস্পতিবার আশুলিয়ায় ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ১০ম সমাবর্তন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রতিনিধি হিসেবে তিনি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, সংশ্লিষ্ট বই লেখক, শিক্ষক, শিক্ষাবিদ ও বেশেষজ্ঞসহ আমরা যারা মন্ত্রণালয়ে আছি তাদের নামে কদর্য ভাষায়, কৎসিৎভাবে ব্যক্তিগত আক্রমণ করে চলছে এবং হুমকি দেওয়া হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান বলেন, এ বিশ্ববিদ্যালয় বাংলাদেশে প্রথম ও একমাত্র উদ্ভাবনীবিষয়ক কোর্স চালু করেছে। একাডেমিয়া শিল্প সম্পর্ক জোরদার ও আন্তর্জাতিক সহযোগিতা সম্প্রসারিত করেছে। শিক্ষা ব্যবস্থায় উদ্ভাবন এবং সৃজনশীলতাকে একীভূত করেছে, পাঠ্যবহির্ভূত কার্যক্রমের ওপর সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম সম্পূর্ণ ডিজিটালে রূপান্তর নিশ্চিত করেছে।

সমাবর্তন বক্তা হিসেবে ভারতের হিমাচল প্রদেশের শুলিনী বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও উপাচার্য অধ্যাপক অতুল ঘোসলা বলেন, পরিকল্পনা অনুযায়ী জীবন চলে না। জীবন যথেষ্ট মসৃণ নাও হতে পারে, মাঝে মাঝে বিভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখী হতে পারেন। কিভাবে উভয় পরিস্থিতি পরিচালনা করবেন তা আপনার সাফল্যের প্রকৃত স্তর নির্ধারণ করবে।