শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নেপালে বিমান বিধ্বস্ত: যা বলছেন প্রত্যক্ষদর্শীরা

news-image

অনলাইন ডেস্ক : ৭২ জন যাত্রী ও ক্রু নিয়ে নেপালের একটি বিমান গতকাল রোববার সকালে পোখারা বিমানবন্দরে বিধ্বস্ত হয়েছে। এতে নিহতের সংখ্যা বেড়ে ৬৮ জনে দাঁড়িয়েছে। তবে বিমানের আর কেউ বেঁচে থাকার সম্ভাবনা নেই বলে ঘোষণা দেওয়া হয়েছে।

এদিকে বিবিসির এক প্রতিবেদনে নেপালের এই বিমান বিধ্বস্ত হওয়ার আগে কী ঘটেছিলে তা এক প্রতিবেদনে জানিয়েছে। খবরে বলা হয়েছে, পোখারায় বিধ্বস্ত ইয়েতি এয়ারলাইন্সের বিমানটি অবতরণের আগ মুহূর্তে ল্যান্ডিং প্যাড পরিবর্তনের অনুমতি চেয়েছিল। অনুমতি দেওয়া হলেও শেষমেশ আর অবতরণ করতে পারেনি বিমানটি। তবে শেষ মুহূর্তে ল্যান্ডিং প্যাড বদলের দরকার কেন হয়েছিল তা নিয়ে শুরু হয়েছে গুঞ্জন।

বিবিসি নেপালি সার্ভিসকে প্রত্যক্ষদর্শীরা বলেছেন, মনে হচ্ছিল বিমানটি অবতরণের আগে মোড় নিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে। বিবিসি আরও কয়েকজন প্রত্যক্ষদর্শীর সঙ্গে কথা বলেছে এবং তারা সবাই বলেছে , দুর্ঘটনাটি এতো হঠাৎ করে ঘটেছে যে তারা কিছু বুঝেই উঠতে পারেননি।

৪৩ বছর বয়সী কামলা গুরুং বলেন, আমার চোখের সামনে আমি বিমানটি পুড়ে যেতে দেখেছি। কামলা গুরুং ঘারিপাতান এলাকার বাসিন্দা যেখানে বিমানটি বিধ্বস্ত হয়। বিমানের জানালা, চায়ের কাপ এবং আরও পোড়া অংশ ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে।

কামলা বলেন, দুর্ঘটনাটি দেখে শিশুরা ভয়ে বাড়ি থেকে বের হয়ে আসে। কামলা গুরুং বলেন, “সকাল ১১.৩০ মিনিট পর্যন্ত সব কিছু স্বাভাবিকই ছিল। বাসার ছাদে আমি শিশুদের সাথে রোদ পোহাচ্ছিলাম। বাড়ি থেকে সব সময়ই বিমানের উঠানামার শব্দ শোনা যায়। কিন্তু রোববার সকালে মাথার উপর দিয়ে যে বিমানটি উড়ে যাচ্ছিল তার শব্দটা ভিন্ন ছিল। আমি যখন এট দেখলাম তখন এটি আছড়ে পড়েছে।”

কামলা বলেন, এতো ভয়ংকর বিমান দুর্ঘটনা তিনি এর আগে আর কখনো দেখেননি। তিনি বলেন, “যখন বিমানটি পড়লো তখন বিশাল শব্দ হয়। এরপর কিছুক্ষণ ধরে শুধু কালো ধোঁয়া দেখা গেলো। এরপর আগুন বাড়তে থাকে।”

দুঘর্টনাস্থল থেকে ২০০ মিটারের মধ্যে বেশ কয়েকটি উঁচু ভবন ছিল। আরেকজন স্থানীয় বাসিন্দা বল বাহাদুর গুরুং বলেন, ‘সৌভাগ্যবশত’ বিমানটি এখানে বিধ্বস্ত হয়নি।

বাহাদুর গুরুং বলেন, “বিমানটি অনেক নিচ দিয়ে যাচ্ছিল। বিমানটি ঘাটের দিকে যাচ্ছিল আর তখনই এটা বোমার মতো বিস্ফোরিত হয়। পাশের জঙ্গলেও আগুন ধরে যায়।” এর কিছুক্ষণ পরেই ইয়েতি এয়ারলাইন্সের বিমান বিধ্বস্ত হওয়ার খবর ছড়িয়ে পড়ে।

 

এ জাতীয় আরও খবর