শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেন নিয়ে সমঝোতা করতে প্রস্তুত রাশিয়া: পুতিন

news-image

অনলাইন ডেস্ক : ইউক্রেন যুদ্ধে সম্পৃক্ত সব পক্ষের সঙ্গে সমঝোতা আলোচনার জন্য প্রস্তুত রাশিয়া। তবে ইউক্রেন ও তার পশ্চিমা সমর্থকরা আলোচনায় বসার প্রস্তাব নাকচ করেছেন বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা ও বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় আজ রোববার রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন রোশিয়া-১-এ সাক্ষাৎকার দেন ভ্লাদিমির পুতিন। সেখানে তিনি আলোচনা করতে প্রস্তুত বলে জানান।

এ সময় পুতিন বলেন, ‘আমরা গ্রহণযোগ্য সমাধানের জন্য সংশ্লিষ্ট সবার সঙ্গে সমঝোতা করতে প্রস্তুত। কিন্তু এটা তাদের ওপর নির্ভর করছে।’

পুতিন আরও বলেন, ‘রাশিয়া ইউক্রেনে ‘সঠিক পথে’ কাজ করছে। কারণ যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমারা রাশিয়াকে আলাদা করার চেষ্টা করছে। আমি বিশ্বাস করি আমরা সঠিক পথে কাজ করছি, আমরা জাতীয় স্বার্থ, আমাদের নাগরিকদের, আমাদের জনগণের স্বার্থ রক্ষা করছি। আমাদের নাগরিকদের রক্ষা করা ছাড়া আমাদের কোনো বিকল্প নেই।’

অন্যদিকে ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির এক উপদেষ্টা বলেন, পুতিনকে বাস্তবতায় ফিরে আসতে হবে এবং তাকে স্বীকার করতে হবে রাশিয়া কোনো আলোচনায় চায় না।

ইউক্রেনের রাজনৈতিক নেতা মিখাইলো পোডোলায়াক টুইটে বলেন, রাশিয়া আলোচনা করতে চায় না। কিন্তু তারা দায়িত্ব এড়িয়ে যাওয়ার চেষ্টা করছে।

 

এ জাতীয় আরও খবর