বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অপরাধ তদন্তে ৪২ আসামিকে পুলিশের ছাড়

news-image

সাজ্জাদ মাহমুদ খান
ফরিদপুরের আলোচিত দুই ভাই বরকত ও রুবেলের অর্থ-আত্মসাতের মামলায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেওয়া দুই আসামির নাম অভিযোগপত্রে নেই। অভিযোগপত্র থেকে বাদ দেওয়া হয়েছে আরও ৪০ আসামিকে, যাদের নাম আসে বরকত-রুবেলের স্বীকারোক্তিমূলক জবানবন্দিতেও। অভিযোগ উঠেছে- পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) তদন্তে এই ৪২ জন বিশেষ ছাড় পেয়েছেন। এ ঘটনায় ‘সংক্ষুব্ধ’ প্রকাশ করে মামলা পুনরায় তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত।

অভিযোগ রয়েছে, ৪২ জনের নাম বাদ দিতে বিপুল অর্থের লেনদেন হয়েছে। এ লেনদেনে মুখ্য ভূমিকা পালন করেছেন পুলিশের তিন শীর্ষস্থানীয় কর্মকর্তা। এদের মধ্যে সিআইডির তৎকালীন দুজন ঊর্ধ্বতন কর্মকর্তাও রয়েছেন। তিন কর্মকর্তার মধ্যে অতিরিক্ত আইজিপিসহ দুজন ইতোমধ্যে অবসরে গেছেন। ঢাকার সিএমএম আদালতে মামলার অভিযোগপত্র (চার্জশিট) জমা দেন সিআইডির তৎকালীন সহকারী পুলিশ সুপার উত্তম কুমার সাহা, যিনি বর্তমানে র‌্যাবে কর্মরত। দুই হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগে সরকারের উচ্চপর্যায়ের নির্দেশে এ মামলা হয়। আসামিদের গ্রেপ্তারে চালানো হয় বিশেষ অভিযানও।

সংশ্লিষ্টরা বলছেন, সিআইডির তদন্ত করা মামলার অভিযোগপত্র একটি নির্দিষ্ট প্রক্রিয়ার মাধ্যমে অনুমোদন পায়। তদন্ত কর্মকর্তা প্রথমে তদন্ত প্রতিবেদন ঊর্ধ্বতন কর্মকর্তাকে দেন। তিনি দেখে পাঠিয়ে দেন তার চেয়ে ঊর্ধ্বতন কোনো কর্মকর্তার কাছে। এভাবে অন্তত তিন কর্মকর্তার অনুমোদনের পর সেটি যায় সিআইডিপ্রধানের কাছে। সিআইডিপ্রধান অনুমোদন দিলেই সেটি আদালতকে দেওয়া হয়। ওই সময় সিআইডির প্রধান ছিলেন অতিরিক্ত আইজিপি ব্যারিস্টার মাহবুবুর রহমান।

অভিযোগ উঠেছে, আসামিদের নাম বাদ দেওয়ার ক্ষেত্রে পুলিশের ঊর্ধ্বতন অন্তত তিন কর্মকর্তার হাত রয়েছে। এ ক্ষেত্রে কত অর্থ লেনদেন হয়েছে, তা নিয়ে একেক সূত্রে একেক তথ্য পাওয়া গেছে।

এ বিষয়ে আমাদের সময়কে ব্যারিস্টার মাহবুবুর রহমান বলেন, ‘নথিপত্র না দেখে এ বিষয়ে কিছু বলাও যাবে না।’

সিআইডির একাধিক পুলিশ কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, আদালতের নির্দেশে পুনরায় শুরু হওয়া তদন্তে অন্তত ৬৪ জনের বিরুদ্ধে ঘটনার সংশ্লিষ্টতা মিলেছে। সে অনুযায়ী অভিযোগপত্র বানানো হচ্ছে।

তদন্ত কর্মকর্তা উত্তম কুমার সাহা আমাদের সময়কে বলেন, ‘ভুলে গেছি; এখন আমি মামলার তদন্ত কর্মকর্তাও না, আর কিছু জানিও না। এখনকার তদন্ত কর্মকর্তার সঙ্গে কথা বলুন।’

তবে তদন্তসংশ্লিষ্ট একাধিক কর্মকর্তা জানিয়েছেন, পুনরায় তদন্তের নির্দেশ আসার পর তৎকালীন তদন্ত কর্মকর্তার কাছে বিষয়টি জানতে চেয়েছে সিআইডি।

সাজ্জাদ হোসেন বরকত ফরিদপুর শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক (বহিষ্কৃত) ছিলেন। তার ভাই রুবেল ছিলেন ফরিদপুর প্রেসক্লাবের সভাপতি (বহিষ্কৃত)। মামলার তদন্তসংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ফরিদপুরের স্থানীয় রাজনীতিবিদদের সহায়তায় অনৈতিক প্রভাব খাটিয়ে এ দুই ভাই প্রায় আড়াই হাজার কোটি টাকা আয় করেন। এসব অর্থের কোনো বৈধ উৎস পায়নি বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট। তারা এসব অর্থ তাদের গডফাদার ও সহযোগীদের মধ্যে বণ্টনের পাশাপাশি হুন্ডির মাধ্যমে বিদেশে পাচার করেন।

সিআইডির ফাইন্যান্সিয়াল ক্রাইম বিভাগের বিশেষ পুলিশ সুপার হুমায়ূন কবীর আমাদের সময়কে বলেন, ‘আদালত মামলাটি নতুন করে তদন্তের নির্দেশ দিয়েছেন। সে ক্ষেত্রে কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।’

আমাদের সময়ে হাতে আসা কাগজপত্র বিশ্লেষণ করে দেখা গেছে, বাদ পড়া ৪২ আসামির মধ্যে নিশান মাহমুদ শামীম ও মো. বিল্লাল হোসেন আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তি দিয়েছিলেন।

বরকত ও রুবেলের স্বীকারোক্তিতে নাম আসা ব্যক্তিদের মধ্যে রয়েছেন- ফরিদপুর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ফাহিম, সদর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামসুল আলম চৌধুরী, কানাইপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফকির মো. বেলায়েত হোসেন, ঈশান গোপালপুর ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম মজনু, ঝিলটুলির অনিমেষ রায়, খাবাশপুরের জামাল, আলীপুরের আজমল হোসেন খান, জেলা ছাত্রলীগের সভাপতি নিশান মাহমুদ শামীম, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, ঝিলটুরির দীপক মজুমদার, শ্রমিক নেতা নাসির, ফারহান, গোয়ালচামটের খন্দকার শাহিন, বনগ্রামের সাইফুল ইসলাম জীবন, হারুন মণ্ডল, খাবাসপুরের সাজ্জাদ হোসেন বাবু, অ্যাডভোকেট স্বপন পাল, অ্যাডভোকেট জাহিদ বেপারি, পৌর মেয়র শেখ মাহতাব আলী মেথু, খলিফা কামাল, বিপুল ঘোষ, অমিতাভ বোস, সাহেব সরোয়ার ও খান মাহববু। এ ছাড়া নাম এসেছে মোকারম বাবু, তৎকালীন ফরিদপুর চেম্বার অব কমার্সের সভাপতি সিদ্দিক, শ্রমিক লীগের বিল্লাল ও শ্রমিক নেতা নাসিরের। এদের কারও নাম অভিযোগপত্রে নেই।

আদালতের স্বীকারোক্তিতে বরকত হোসেন রুবেল বলেন, ২০০৮ সালে নির্বাচনের পর ফরিদপুর সদরের আওয়ামী লীগের পদপ্রার্থী আলহাজ ইঞ্জিনিয়ার খন্দকার মোশারফ হোসেন মন্ত্রী হলে সত্যজিৎ মুখার্জি তার এপিএস হন। সত্যজিৎ মুখার্জি, মোকারম বাবু, বাবর ও সিদ্দিকের মাধ্যমে এলজিইডি ও পিডব্লিউডি অফিসের বিভিন্ন কাজ নিতেন। প্রত্যেক কাজে তারা ৫ থেকে ১০ শতাংশ টাকা ভাগ নিতেন। খন্দকার মোশারফ হোসেন দ্বিতীয় মেয়াদে এলজিইডিমন্ত্রী হওয়ার পর ফুয়াদ তার এপিএস হন। এর পর মন্ত্রীর ছোট ভাই খন্দকার মোহতেশাম হোসেন বাবর, ফুয়াদ, সিদ্দিক ও বিল্লালকে ৫ থেকে ১০ শতাংশ কমিশন দিয়ে এলজিইডিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের টেন্ডার একচ্ছত্রভাবে তারা কব্জায় নিতেন।

জবানবন্দিতে আরও বলেছেন, টেন্ডারের থেকে আয়ের টাকা দিয়ে তিনি জমি কেনেন। সেই জমি ব্যাংকে বন্ধক রেখে ৩০ থেকে ৪০ কোটি টাকা ব্যাংক লোন নেন। এর পর এগ্রো, পরিবহন, ফিলিং স্টেশন ও দুটি পত্রিকা গড়ে তোলেন।

স্বীকারোক্তিতে রুবেল বলেন, তার বড় ভাই বরকতের মাধ্যমে তৎকালীন এলজিইডিমন্ত্রী, তার এপিএস ও অন্যান্য রাজনৈতিক কর্মীর সঙ্গে তিনি পরিচিত হন। তারা সিন্ডিকেটকে নিয়মিত চাঁদা দিয়ে ঠিকাদারি ব্যবসা চলাতেন।

রুবেল জবানবন্দিতে উল্লেখ করেন, তিনি দুটি মসজিদের ঠিকাদারি কাজ পেয়েছিলেন। সেই মসজিদের নির্মাণকাজ থেকে ফুয়াদের নির্দেশে ফরিদপুরের তৎকালীন চেম্বার অব কমার্সের সভাপতি সিদ্দিকুর রহমান পান ১ কোটি টাকা। সদর উপজেলা প্রশাসনিক ভবন নির্মাণকাজ পাইয়ে দিলে মন্ত্রীর ভাই এবং তৎকালীন উপজেলা চেয়ারম্যান বাবরকে দেন ৮০ লাখ টাকা। এ ছাড়া এলজিইডির বিভিন্ন কাজের জন্য ৫ থেকে ৭ শতাংশ হারে ঘুষ দিতে হতো।

অভিযোগের বিষয়ে সিদ্দিকুর রহমান আমাদের সময়কে বলেন, কেউ অভিযোগ করলেই তো আর অপরাধী হয়ে যায় না। দোষী সাব্যস্ত করতে হলে প্রমাণ লাগে। এখন তারা যদি ব্যাংক অ্যাকাউন্ট দেখে অপরাধের প্রমাণ করতে পারে, তা হলে আমার কিছু বলার নেই।

সংশ্লিষ্ট আদালতের এপিপি মো. মাহবুবুল হাসান আমাদের সময়কে বলেন, ১৬৪ ধারায় জবানবন্দি দেওয়া দুই আসামিকে চার্জশিটে অন্তর্ভুক্ত করা হয়নি। এমনকি স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে নাম আসা অন্যান্য অপরাধীর নামও চার্জশিটে নেই।

সংশ্লিষ্টরা বলছেন, ১৬৪ ধারায় জবানবন্দি দেওয়া আসামিকে অভিযোগপত্র থেকে বাদ দেওয়ার সুযোগ তদন্তকারী সংস্থার নেই। এমনকি একাধিক আসামির জবানবন্দিতে প্রকাশিত অন্যান্য আসামিরও মামলার চার্জশিট থেকে অব্যাহতি দেওয়ার সুযোগ নেই।

মামলার নথি থেকে জানা যায়, ২০২১ সালের ৩ মার্চ উত্তম কুমার সাহা সিএমএম আদালতে চার্জশিট দাখিল করেন। চার্জশিটভুক্ত আসামিরা হলেন- বরকত, রুবেল, ফরিদপুর সদরের সাবেক উপজেলা চেয়ারম্যান খন্দকার মোহতেশাম হোসেন বাবর ও যুবলীগের নেতা এএইচএম ফুয়াদ। চার্জশিটে অভিযুক্ত অপর আসামিরা হলেন- শহর আওয়ামী লীগের সাবেক সভাপতি খন্দকার নাজমুল ইসলাম লেভী, স্বেচ্ছাসেবক লীগের নেতা আশিকুর রহমান ওরফে ফারহান, যুবলীগের নেতা ফাহান বিন ওয়াজেদ ফাইন ওরফে ফাহিম, কামরুল হাসান ডেভিড ওরফে ডেভিড, মোহাম্মদ আলী মিনার ও মো. তারিকুল ইসলাম ওরফে নাসিম।

তবে আদালতে স্বীকারোক্তি দেওয়া আসামিদের চার্জশিট থেকে বাদ দেওয়ায় সংক্ষুব্ধ আদালত মামলাটির অধিকতর তদন্তের নির্দেশ দেন। আদালত বলেন, ‘তদন্তকারী সংস্থা যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ না করে তদন্ত প্রতিবেদন দাখিল করেছে। এ অবস্থায় ন্যায়বিচারের স্বার্থে এবং অত্র মামলার অপরাধ প্রক্রিয়ার সঙ্গে জড়িত সব আসামির বিরুদ্ধে আইনিব্যবস্থা গ্রহণে মামলাটি অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার নিচে নয়- এমন একজন কর্মকর্তার মাধ্যমে অধিকতর তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হলো।’

 

এ জাতীয় আরও খবর

খালেদা জিয়ার শারীরিক অবস্থার খোঁজ নিলেন ফখরুল

খাদ্য কর্মকর্তার ঘুষ নেওয়ার ভিডিও ভাইরাল

‘উন্নত দেশগুলো জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্রতিশ্রুতি দিলেও বাস্তবায়নে ব্যর্থ’

ইসির নতুন সচিব শফিউল আজিম, জাহাংগীর আলমকে জননিরাপত্তায় বদলি

ঈদগাঁওয়ে প্রথম নির্বাচনেই সহিংসতা, যুবক খুন

সরকারি সংস্থার তথ্য চুরি ও অনলাইনে বিক্রির ঘটনা আতঙ্কজনক: টিআইবি

২৪ ঘণ্টায় প্রায় ৩০০ ফিলিস্তিনি হতাহত

ময়মনসিংহে গর্তে পাওয়া তিন মরদেহ একই পরিবারের, ধারণা পুলিশের

শ্রীপুরে গুলিতে যুবক নিহত

দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে চেয়ারম্যান হলেন যারা

আইপিএলের ফাইনালে কলকাতা

যুক্তরাষ্ট্রের কাছে লজ্জার হার বাংলাদেশের