শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্থায়ী ক্যাম্পাসে যেতে ব্যর্থ ১২ বিশ্ববিদ্যালয়, নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ!

news-image

শরীফুল আলম সুমন
এক যুগ পার করা ২২ বেসরকারি বিশ্ববিদ্যালয়কে স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার জন্য চলতি মাস পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। নয়তো জানুয়ারি থেকে নতুন শিক্ষার্থী ভর্তি রাখার আলটিমেটাম দেওয়া হয়েছিল। তবে ইউজিসিতে পাঠানো বিশ্ববিদ্যালয়গুলোর তথ্যেই জানা গেছে, সময়সীমার মধ্যে ১২ বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থায়ী ক্যাম্পাসে যেতে পারছে না।

ইউজিসি সূত্র জানায়, দেশে এখন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১০৯টি। এর মধ্যে ৩৩টি আগেই স্থায়ী ক্যাম্পাসে গেছে। তবে ১২ বছরেও স্থায়ী ক্যাম্পাসে যেতে না পারা ২২ বিশ্ববিদ্যালয়কে গত এপ্রিলে আলটিমেটাম দেওয়া হয়েছিল। এর মধ্যে ১০টি বিশ্ববিদ্যালয়ের কোনোটি কোনোটি ইতিমধ্যে স্থায়ী ক্যাম্পাসে চলে গেছে বা ডিসেম্বরের মধ্যে চলে যাবে বলে জানিয়েছে। বাকি ১২টি বিশ্ববিদ্যালয়ের কেউ কেউ সময় চেয়েছে। আবার কেউ কেউ সঠিকভাবে তথ্যও দিচ্ছে না। তাদের স্থায়ী ক্যাম্পাসের যে অবস্থা তাতে ডিসেম্বরের মধ্যে যাওয়ার সুযোগ নেই বললেই চলে।

জানতে চাইলে ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ দেশ রূপান্তরকে বলেন, ‘আরও কিছুদিন বাকি আছে। এর মধ্যে সব বিশ্ববিদ্যালয়ের তথ্য পাওয়ার পর বৈঠক করে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে আগে সিদ্ধান্ত হয়েছিল যে ডিসেম্বরের মধ্যে স্থায়ী ক্যাম্পাসে যেতে না পারলে জানুয়ারি সেশন থেকে তাদের নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখা হবে।’

প্রথমে ইউজিসি সাত বছর হয়ে যাওয়ার পর বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার বাধ্যবাধকতা দেয়। পরে সে সময় আরও পাঁচ বছর বাড়ানো হয়।

সূত্র জানায়, দি পিপলস ইউনিভার্সিটি অব বাংলাদেশের বর্তমান ক্যাম্পাস মোহাম্মদপুরে, তারা স্থায়ী ক্যাম্পাস করছে নরসিংদীতে। তবে তাদের বিশ্ববিদ্যালয়ের জমির একাংশ রাস্তার জায়গার মধ্যে পড়ে যাওয়ায় তারা কাজ এগোতে পারছে না বলে ইউজিসিকে জানিয়েছে। মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আশুলিয়ায় স্থায়ী ক্যাম্পাস করলেও গুলশানেও তারা কার্যক্রম চালাচ্ছে। তারা গুলশানের ক্যাম্পাস ছেড়ে দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত জানায়নি। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বর্তমান ক্যাম্পাস মহাখালীতে। তবে তারা জানিয়েছে, তাদের স্থায়ী ক্যাম্পাসের জন্য লিফটসহ প্রয়োজনীয় কিছু জিনিসপত্র বিদেশ থেকে আনা প্রয়োজন। কিন্তু ডলার সংকট ও এলসি (লেটার অব ক্রেডিট) জটিলতায় তারা তা আনতে পারছে না।

ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অলটারনেটিভ স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার জন্য ২০২৬ সাল পর্যন্ত সময় চেয়েছে। স্টামফোর্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ ২০২৫ সাল এবং স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ ২০২৪ সাল পর্যন্ত সময় চেয়েছে। তবে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ কী করবে বা আদৌ ডিসেম্বরের মধ্যে তাদের স্থায়ী ক্যাম্পাসে যাওয়া সম্ভব কি না, তা এখনো ইউজিসিকে জানায়নি। দি মিলেনিয়াম ইউনিভার্সিটি মতিঝিলে মোমেন খান মেমোরিয়াল ফাউন্ডেশনের নামে শূন্য দশমিক ৭৫ একর জমিতে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। তাদের অন্য কোনো স্থায়ী ক্যাম্পাস নেই। ইউজিসি বলেছে, এই জায়গা বিশ্ববিদ্যালয়ের নামে লিখে দিতে হবে। কিন্তু তারা এ ব্যাপারে এখনো সদুত্তর জানায়নি।

ভিক্টোরিয়া ইউনিভার্সিটি অব বাংলাদেশ কালো তালিকাভুক্ত বিশ্ববিদ্যালয়। তাদের বিরুদ্ধে সার্টিফিকেট বাণিজ্য, অর্থ তছরুপসহ নানা অপকর্মের অভিযোগ রয়েছে। ফলে তারা বিশ্ববিদ্যালয়ের অনুমোদন টিকিয়ে রাখতেই গলদঘর্ম। এ অবস্থায় তারা স্থায়ী ক্যাম্পাস নিয়ে আলোচনাই করছে না। প্রেসিডেন্সি ইউনিভার্সিটি স্থায়ী ক্যাম্পাসে যেতে ২০২৫ সাল পর্যন্ত সময় চেয়েছে। প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয় সময় চাইলেও কত দিন লাগতে পারে তা তারা ইউজিসিকে জানাতে পারেনি। আশা ইউনিভার্সিটি, বাংলাদেশ স্থায়ী ক্যাম্পাসে যেতে ২০২৬ সাল পর্যন্ত সময় চেয়েছে।

যে ১০ বিশ্ববিদ্যালয় জানিয়েছে ডিসেম্বরের মধ্যে স্থায়ী ক্যাম্পাসে যাবে সেগুলো হলো ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি, সাউথইস্ট ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ, শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি, ইউনিভার্সিটি অব সাউথ এশিয়া, উত্তরা ইউনিভার্সিটি, রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা এবং ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ।

যেসব বিশ্ববিদ্যালয় এ মাসের মধ্যে স্থায়ী ক্যাম্পাসে যেতে পারবে বলে জানিয়েছে, তাদের কোনো কোনোটির পুরোপুরি না যাওয়ার আশঙ্কাও রয়েছে ইউজিসির। তাই আগামী বছরের শুরুতে এসব বিশ্ববিদ্যালয় পরিদর্শনেরও পরিকল্পনা রয়েছে ইউজিসির। তখন এর সত্যতা না পেলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে ইউজিসি।

 

এ জাতীয় আরও খবর