রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

খেরসন-মাইকোলাইভ থেকে বেসামরিকদের সরিয়ে নিচ্ছে ইউক্রেন

news-image

রুশ সেনাদের হাত থেকে গত সপ্তাহে দক্ষিণাঞ্চলের অঞ্চল খেরসন শহর পুনর্দখল করেছে ইউক্রেনের সেনারা। তবে সদ্যই স্বাধীনকৃত শহরটি থেকে বেসামরিকদের সরিয়ে নিচ্ছে ইউক্রেন সরকার। সঙ্গে মাইকোলাইভের বাসিন্দাদেরও অন্যত্র সরিয়ে নেওয়া হচ্ছে। খবর আল জাজিরার।

রাশিয়ার গোলাবর্ষণের কারণে এ শহর দুটির জ্বালানি স্থাপনাসহ গুরুত্বপূর্ণ অবকাঠামোর বেশিরভাগ ধ্বংস হয়ে গেছে। ফলে শীতে টিকে থাকার মতো ও ঘর উষ্ণ রাখার মতো পর্যাপ্ত বিদ্যুৎ পাবেন না বাসিন্দারা। এ কারণে তাদের সরিয়ে নেওয়া হচ্ছে।

ইউক্রেনের কর্মকর্তারা দক্ষিণাঞ্চলের এ দুটি শহরের বাসিন্দাদের কেন্দ্রীয় ও পূর্ব দিকের নিরাপদ স্থানগুলোতে সরে যেতে বলেছেন।

ইউক্রেনের উপপ্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক স্থানীয় সময় সোমবার জানান, যেসব বাসিন্দা শহর দুটি ছেড়ে আসবেন তাদের থাকা-খাওয়া ও চিকিৎসার ব্যবস্থা করবে সরকার। এছাড়া নারী ও শিশুদের অগ্রাধিকার দেওয়ার কথাও জানিয়েছেন তিনি।

এদিকে বিশ্বের অন্যতম একটি শীতপ্রধান দেশ হলো ইউক্রেন। শীতকালে দেশটিতে তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায়। ইতোমধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভ ও অন্যান্য শহরে তুষারপাত হয়েছে।

ইউক্রেনকে শান্তি আলোচনায় বাধ্য করতে ও সরকারকে বেকায়দায় ফেলতে এখন দেশটির জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে হামলা চালাচ্ছে রুশ সেনারা। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়ার হামলায় তাদের ৫০ ভাগ জ্বালানি অবকাঠামো ধ্বংস হয়ে গেছে।

সূত্র: আল জাজিরা

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪