রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নৌকায়-বাইকে-হেঁটে সিলেটে নেতাকর্মীরা

news-image

ফখরুল ইসলাম, সিলেট
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আজ শনিবার সিলেটে হতে যাচ্ছে বিএনপির সপ্তম বিভাগীয় গণসমাবেশ। এর আগে হওয়া ছয়টি সমাবেশের মতো সিলেটের সমাবেশকেও সামনে রেখে সিলেটসহ বিভাগের চার জেলায় ডাকা হয়েছে পরিবহন ‘ধর্মঘট’। তবে পরিবহন ধর্মঘট সিলেটের সমাবেশমুখী বিএনপি নেতাকর্মীদের খুব একটা আটকাতে পারেনি। বিকল্প হিসেবে নৌকা ও মোটরসাইকেলের পাশাপাশি অনেকে দল বেঁধে হেঁটেই সমাবেশস্থল সিলেট নগরীর চৌহাট্টায় আলিয়া মাদ্রাসা মাঠে জড়ো হচ্ছেন। সমাবেশের আগের দিন গতকাল শুক্রবার রাতেই বিএনপি নেতাকর্মী ও সমর্থকে ভরে যায় আলিয়া মাদ্রাসা মাঠ। সন্ধ্যার পরই মাঠটি কানায় কানায় পূর্ণ হয়ে যায়। সমাবেশস্থলের আশপাশের এলাকায়ও ছিল উপচেপড়া ভিড়।

এদিকে বিএনপির সমাবেশের আগের দিন গতকাল সকাল ৬টা থেকে সিলেট বিভাগের চার জেলায় শুরু হওয়া পরিবহন ‘ধর্মঘটে’ সাধারণ মানুষ চরম ভোগান্তিতে পড়েছেন। সিলেটের সঙ্গে ঢাকাসহ দূরপাল্লার বাস চলাচলও বন্ধ রয়েছে। পরিবহন মালিক-শ্রমিক সংগঠনগুলো বিভিন্ন দাবির কথা জানিয়ে এ ধর্মঘট ডেকেছে। যদিও বিএনপি নেতারা বলছেন, তাদের সমাবেশে জনসমাগম কমাতে ক্ষমতাসীন দলের নেতাদের ইন্ধনে এ ধর্মঘট ডাকা হয়েছে।

এ পরিবহন ধর্মঘট উপেক্ষা করেই বিকল্প পথে বিভাগের চার জেলা সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ ছাড়াও বিভিন্ন এলাকার বিএনপি নেতাকর্মীরা ইতিমধ্যে সিলেটে পৌঁছেছেন। তাদের অনেকে মাঠেই রাতযাপনের প্রস্তুতি নেন। এ জন্য মাঠে সারি সারি তাঁবু তৈরি করা হয়। নগরীর কমিউনিটি সেন্টারগুলোতে থাকছেন নেতাকর্মীরা। মাঠেই রান্না-খাওয়া চলছে। বিএনপি নেতারা জানান, মাঠে রান্নার পাশাপাশি গতকাল রাতের খাবারের জন্য বিভিন্ন কমিউনিটি সেন্টারে অন্তত ৩০ হাজার লোকের খাবার রান্না করা হয়। মিছিলে-সেøাগানে উত্তাল এখন সিলেট। সমাবেশ নিয়ে বিএনপি নেতাকর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। বিভাগ জুড়ে পরিবহন ধর্মঘটের কারণে যাতায়াতের দুর্ভোগ, মাঠে রাত কাটানোর কষ্ট এসব গায়ে লাগছে না বলে জানান সমাবেশের মাঠে উপস্থিত হওয়া নেতাকর্মীরা।

পরিবহন ধর্মঘটের কারণে সুনামগঞ্জের জামালগঞ্জ, তাহিরপুর, ধর্মপাশা, মধ্যনগরসহ ভাটি এলাকার নেতাকর্মীরা ইঞ্জিনচালিত নৌকায় সুরমা নদী দিয়ে সিলেটে আসছেন। গতকাল বিকেল পর্যন্ত এসব এলাকা থেকে অন্তত ৫০টি বড় নৌকায় নেতাকর্মীরা আসেন। রাতে এবং আজ শনিবার সকালে আরও অনেকে এসে পৌঁছবেন বলে জানান বিএনপি নেতারা। এ ছাড়া সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ থেকে শত শত মোটরসাইকেলে গতকাল দিনভর সিলেটে এসে পৌঁছান নেতাকর্মীরা।

সমাবেশের মাঠে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা। সিলেট জেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব শাকিল মুর্শেদ গতকাল সন্ধ্যায় দেশ রূপান্তরকে বলেন, ‘দূর-দূরান্ত থেকে আসা নেতাকর্মীদের অনেকে নিজ উদ্যোগে মাঠেই রান্না করে খাচ্ছেন। তবে রাতে অন্তত ৩০ হাজার লোকের খাবারের ব্যবস্থা করছে সমাবেশের আয়োজক সিলেট জেলা ও মহানগর বিএনপি। এ খাবার বিভিন্ন কমিউনিটি সেন্টারে রান্না করা হচ্ছে।’

তিনি জানান, দিনের বেলা কয়েকটি কমিউনিটি সেন্টারে পুলিশ গিয়ে এত বিপুল পরিমাণ খাবার রান্নার কারণ জানতে চায় এবং প্রাথমিকভাবে কিছুটা আপত্তিও জানিয়েছিল। তবে বিএনপির জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে কথা বলে পুলিশ রান্নায় কোনো বাধা না দিয়ে চলে যায়।

সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে বিশাল মঞ্চ গতকালই প্রস্তুত করা হয়েছে। আজ এ মঞ্চে প্রধান অতিথির বক্তব্য রাখবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিশেষ অতিথি থাকবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, গয়েশ্বর চন্দ্র রায়সহ কেন্দ্রীয় নেতারা।

সমাবেশ প্রসঙ্গে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আবদুল মুক্তাদির দেশ রূপান্তরকে বলেন, ‘শত বাধা ডিঙিয়ে বিএনপির সমাবেশে লাখ লাখ মানুষ উপস্থিত হবেন। সমাবেশের আগের দিনই প্রতিবাদী জনতায় ভরে গেছে সিলেট। আজ এ বিপুল জনতা অবৈধ সরকারকে অনাস্থা জানাবে।’

পরিবহন ধর্মঘটে জনভোগান্তি : গতকাল দুপুরে নগরীর আম্বরখানায় সুনামগঞ্জগামী কয়েকজন যাত্রীর সঙ্গে কথা বলে জানা যায়, বাস চলাচল বন্ধ থাকায় তারা চরম দুর্ভোগে পড়েছেন। কীভাবে বাড়ি যাবেন বুঝতে পারছেন না। ষাটোর্ধ্ব জসিম উদ্দিন বলেন, ‘ডাক্তার দেখাতে সুনামগঞ্জ থেকে দুদিন আগে সিলেটে এসেছিলাম। ডাক্তার দেখিয়ে, বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে অল্প কিছু টাকা হাতে রয়েছে। ধর্মঘটের কারণে বাড়ি যেতে না পারলে ফুটপাতেই রাত কাটাতে হবে।’

সিলেটের দক্ষিণ সুরমায় আনজুমানে হেফাজতে ইসলাম আয়োজিত দুদিনব্যাপী ইজতেমা গতকাল সকাল ১০টায় আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হয়। ইজতেমায় অন্তত অর্ধলাখ মুসল্লি অংশ নেন বলে সংশ্লিষ্টদের ধারণা। বাস চলাচল বন্ধ থাকায় ইজতেমা শেষে এ মুসল্লিরা বাড়ি ফেরার বিড়ম্বনা-দুর্ভোগে পড়েন। অনেকে সিলেটেই অবস্থান করতে বাধ্য হচ্ছেন।

মৌলভীবাজারে ধর্মঘটের সঙ্গে ভোগান্তিও শুরু : মৌলভীবাজারে গতকাল সকাল থেকে বাস-মিনিবাস চলাচল বন্ধ থাকলেও সিএনজিচালিত অটোরিকশাসহ ছোট ছোট যানবাহন চলে। ধর্মঘটের কারণে ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ। অসুস্থ আত্মীয়কে নিয়ে জেলার বড়লেখা থেকে জেলা শহরে আসা ৭৫ বছর বয়সী হাসনা বেগম বলেন, ‘বাস বন্ধ থাকায় দ্বিগুণ ভাড়া দিয়ে একটি সিএনজিচালিত অটোরিকশায় করে ভোরে দুই আত্মীয়কে সঙ্গে নিয়ে অসুস্থ বোনকে দেখতে সিলেট ওসমানী মেডিকেল কলেজের উদ্দেশ্যে রওনা হই। কিন্তু কুলাউড়া বাসস্ট্যান্ডে পৌঁছে বাস না পেয়ে ট্রেনে যাওয়ার উদ্দেশ্যে স্টেশনে অবস্থান করছি।’

ধর্মঘটে জেলা সদরের সবকটি বাস-মিনিবাস স্ট্যান্ড স্থবির হয়ে পড়ে। ধর্মঘটের কথা না জেনে অনেকে স্ট্যান্ডে এসে বিপাকে পড়েন। একই অবস্থা দেখা যায় জেলার কমলগঞ্জসহ আশপাশের উপজেলায়ও।

* প্রতিবেদনটি তৈরিতে তথ্য দিয়ে সহায়তা করেছেন সংশ্লিষ্ট জেলা ও উপজেলার প্রতিনিধিরা

 

এ জাতীয় আরও খবর