শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খোঁজ মেলেনি ঘরছাড়া ৫৫ তরুণের

news-image

নিজস্ব প্রতিবেদক : আড়াই মাসেও খোঁজ মেলেনি কথিত হিজরতের উদ্দেশ্যে ঘরছাড়া ৫৫ তরুণের। আত্মগোপনে যাওয়া অনেকেই জঙ্গি প্রশিক্ষণ নিচ্ছে বলে ধারণা করছে র‌্যাব।
কথিত হিজরতের উদ্দেশ্যে ঘরছাড়া কিশোর তরুণদের সন্ধানে ৬ অক্টোবর থেকে ৪ নভেম্বর এই ৩২ দিনে পার্বত্য অঞ্চলে চারটি অভিযান পরিচালনা করে র‌্যাব। এসব অভিযানে কুমিল্লা থেকে আত্মগোপনে যাওয়া কয়েকজন তরুণসহ ২৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

গত ১০ অক্টোবর ৩৮ জনের একটি তালিকা প্রকাশ করে র‌্যাব, যারা কথিত হিজরতের উদ্দেশ্যেই বাড়ি থেকে বের হয়ে গেছে। ২১ অক্টোবর আরও ১৭ জনের তালিকা দেয়া হয়। যা নিয়ে মোট নিখোঁজের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫ জনে। এদের মধ্যে কোন জেলা থেকে কতোজন নিখোঁজ–নাম-ঠিকানসহ সেই তালিকাও প্রকাশ করা হয়েছে।

বুধবার (৯ নভেম্বর) দুপুরে কারওয়ান বাজারে র‍্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি বলেন, এই ৫৫ কিশোর-তরুণের এখনও কোনো সন্ধান পায়নি আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী। পরিবারকে মিথ্যা কথা বলে তারা বাড়িছাড়া হয়েছে। এটি তাদের একটি কৌশল।

তিনি আরও বলেন, বাড়িছাড়া ৫৫ তরুণ একসঙ্গে থাকার কথা নয়, তারা বিভিন্ন ক্যাম্পে অবস্থান করার কথা। আমাদের অভিযান টের পেয়ে হয়তো তারা দুটি ক্যাম্প থেকে আত্মগোপনে চলে যায়। তাদের খুঁজে বের না করা পর্যন্ত হুমকি।

গুলশানের হোলি আর্টিজান রেস্তোরাঁয় হামলাকারী তরুণরাও নিরুদ্দেশ ছিলো। কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটানোর আগেই গোয়েন্দাদের দায়িত্ব তাদের খুঁজে বের করা।

কমান্ডার মঈন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার রাতে র‍্যাব সদর দপ্তর গোয়েন্দা শাখা ও র‍্যাব-১১-এর অভিযানে নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকা থেকে নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র তিনি সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তারকৃতরা হলেন- অর্থ সরবরাহকারী আব্দুল হাদি ওরফে সুমন ওরফে জন (৪০), আবু সাঈদ ওরফে শের মোহাম্মদ (৩২) ও দাওয়াতি কার্যক্রমে জড়িত মো. রনি মিয়া (২৯)। এ সময় তাদের কাছ থেকে জব্দ করা হয় তিনটি উগ্রবাদী বই, নয়টি লিফলেট ও দুটি ব্যাগ।

 

এ জাতীয় আরও খবর