শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ ডিসেম্বর নিয়ে যত আলোচনা

news-image

আকরাম হোসেন
আগামী ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশ করবে বিএনপি। ইতোমধ্যে এ সমাবেশকে কেন্দ্র করে রাজনীতিতে নানা আলোচনার জন্ম দিয়েছে। ওইদিন ইতিহাসের সবচেয়ে বড় জনসমাগম ঘটাতে চায় বিএনপি। সমাবেশ সফল করতে সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে দলটি। সে লক্ষ্যে নানা কৌশলও অবলম্বন করছেন দলটির নেতৃবৃন্দ।

এদিকে সমাবেশের আগে পাবলিক পরিবহন বন্ধ হওয়ার আশঙ্কা করছে বিএনপি। পাশাপাশি হামলা ও পুলিশি ধরপাকড়েরও আশঙ্কা করছে তারা। এজন্য ১০ ডিসেম্বরের আগেই সারাদেশ থেকে নেতাকর্মীদের ঢাকায় নিয়ে আসার পরিকল্পনা রয়েছে দলটির। সমাবেশে অন্তত ২০ লাখ মানুষের সমাগমের টার্গেট রয়েছে তাদের।

মহাসমাবেশ সফল করতে ঢাকা বিভাগের যৌথসভা করেছে বিএনপি। সভায় প্রতিটি সাংগঠনিক জেলাকে প্রস্তুতি নিতে কেন্দ্র থেকে নির্দেশ দেয়াও হয়েছে। জেলা-মহানগরের সভাপতি ও সাধারণ সম্পাদকদের অধীন সংশ্লিষ্ট ইউনিটকেও প্রস্তুতি নিতে নির্দেশ দেয়া হয়েছে। যৌথসভায় কোন জেলা বা মহানগর কত লোক নিয়ে মহাসমাবেশে যোগ দেবে তারও একটি প্রতিশ্রুতি দিয়েছেন নেতৃবৃন্দ। সমাবেশ সফল করতে একাধিক উপ-কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। যদিও এসব উপ-কমিটি এখনো গঠন করা হয়নি, তবে দ্রুতই করা হবে বলে জানা গেছে।

ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ বাংলাদেশ জার্নালকে বলেন, মহাসমাবেশ হবে মহাসমাবেশের মতো। সমাবেশ সার্থক করার জন্য সর্বাত্মক চেষ্টা চলছে। সমাবেশে সরকার যদি বাধা না দেয় তাহলে এটা একটা সুন্দর সমাবেশ হবে। বিগত সমাবেশগুলো দেখে সরকারের মধ্যে একটা অনুভূতি জেগেছে যে, বাধা দিলে সেখানে প্রতিবাদের মাত্র বেড়ে যায়। মানুষের মধ্যে এক ধরনের জেদ চাপে। যার প্রমাণ পাওয়া যায় চিটাগাং, ময়মনসিংহ, খুলনা ও রংপুরের সমাবেশে। বাধা দিলে সরকার ভুলই করবে, কারণ সমাবেশকে তারা বানচাল করতে পারবে না।

এদিকে সমাবেশের স্থান এখনো ঠিক করেনি বিএনপি। পরিস্থিতি বুঝে জায়গা নির্ধারণ করা হবে। আবদুস সালাম আজাদ বলেন, এখনো জায়গা নির্ধারণ করা হয়নি। তবে আমার ধারণা পার্টি অফিসের সামনেই সমাবেশ হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অনুমতি দিলেও সমাবেশ করবো, না দিলেও করবো।

ইতোমধ্যে ১০ ডিসেম্বর অনুষ্ঠেয় বিএনপির মহাসমাবেশ নিয়ে নানা জল্পনা-কল্পনার জন্ম দিয়েছে। এর আগে ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমানউল্লাহ আমান এক অনুষ্ঠানে বলেন, ১০ ডিসেম্বর পর থেকে দেশ চলবে খালেদা জিয়া ও তারেক রহমানের কথায়।

চেয়ারপারসন খালেদা জিয়াকে সমাবেশে নেয়ার চেষ্টা করবেন নেতাকর্মীরা। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক বলেন, ১০ ডিসেম্বরের সমাবেশ হবে আটলান্টিক মহাসাগরের মতো। ওই সমাবেশে খালেদা জিয়া যাবেন। হয়তো পুলিশ বাসার গেটে বাধা দেবে। ম্যাডাম তো আর পুলিশের সঙ্গে ধাক্কাধাক্কি করবেন না। তিনি সেখানেই দাঁড়িয়ে যাবেন। আমরাও প্রতিবাদ শুরু করব সেখান থেকেই। মার্চ ফর ডেমোক্রেসির সময়ও তাই হয়েছিল।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনু বলেন, চলমান আন্দোলনের কর্মসূচি হিসেবে আগামী ১০ ডিসেম্বরের ঢাকা বিভাগীয় সমাবেশকে স্মরণকালের বৃহৎ মহাসমাবেশে পরিণত করা হবে। এসব জুলুম-নির্যাতন, হামলা-মামলা মোকাবিলা করেই বিএনপির নেতাকর্মীরা সমাবেশে যোগ দেবে।

জাতীয়তাবাদী যুবদলের সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকু বলেন, দেশ এখন এক ক্রান্তিকাল অতিক্রম করছে। লুটপাট আর দুর্নীতিতে নিমজ্জিত সরকার দেশকে দুর্ভিক্ষের দিকে টেনে নিয়ে যাচ্ছে। এই অবস্থা থেকে মুক্তি পেতে আগামী ১০ ডিসেম্বর ঢাকায় যে মহাসমাবেশের ডাক দিয়েছে সেই সমাবেশ জনগণের মহাসমুদ্রের সম্মিলন ঘটবে। সেখান থেকেই দেশের ভাগ্য নির্ধারণের বার্তা দেয়া হবে।

 

এ জাতীয় আরও খবর

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি

রাঙামাটিতে ইউপিডিএফ কর্মীসহ দু’জনকে গুলি করে হত্যা

ওবায়দুল কাদেরের প্রশ্ন; সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকে ঢুকবে কেন

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)