শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিক্ষায় অবকাঠামোর চেয়েও পরিবেশ জরুরি: দীপু মনি

news-image

নিজস্ব প্রতিবেদক : শিক্ষকের আর্থিক, সামাজিক নিরাপত্তা ও সম্মান নিশ্চিত করার ওপর গুরুত্ব আরোপ করে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, ভালো কিছু চাইলে ভালো পরিবেশ তৈরি করতে হবে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) ঢাকার ওসমানী মিলনায়তনে শিক্ষক দিবসের আলোচনায় তিনি বলেন, “অবকাঠামো উন্নয়ন যেমন জরুরি, তার চেয়ে বেশি জরুরি শিক্ষার পরিবেশ তৈরি করা। শিক্ষকের মনে যদি প্রশান্তি থাকে, তাহলে শিক্ষার পরিবেশ সত্যিই যথার্থ হয়ে উঠবে। আমরা সেই জায়গায় পৌঁছাতে চাই। সেই সীমাবদ্ধতা কাটিয়ে উঠতে চেষ্টা করছি।“

শিক্ষার্থীদের মানসিক চাপ কমাতে অভিভাবকদের পাশাপাশি শিক্ষকরাও যে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন সে কথা মনে করিয়ে দিয়ে দীপু মনি বলেন, “এ পর্যন্ত দুই লাখ ৩০ হাজারের বেশি শিক্ষককে সাইকোলজিক্যাল পার্সপেক্টিভ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আমরা আশা করি, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে কাউন্সেলিংয়ে অন্তত দুজন করে প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক থাকবেন।”

শিক্ষা ব্যবস্থার ‘আপদ’ দূর করার অংশ হিসেবে প্রশ্নফাঁস ‘বন্ধ হলেও’ কোথাও কোথাও এখনও সে চেষ্টা চলছে বলে মন্তব্য করেন দীপু মনি।

তিনি বলেন, “নিজের শিক্ষার্থী ও প্রতিষ্ঠানের ভালো ফলাফলের জন্য কেউ কেউ শিক্ষকের মর্যাদাকে ক্ষুণ্ণ করছে। এটি আমাদের শিক্ষার মূল উদ্দেশ্যকে ব্যাহত করে।

“লাখ লাখ শিক্ষকের মধ্যে এটি হয়তো হাতে গোনা এক-দুইজন করে থাকেন, সেটিও যেন না থাকে; আমাদের সেই প্রচেষ্টা করতে হবে।”

দেশে সামাজিক যোগাযোগ মাধ্যমে পাবলিক পরীক্ষার প্রশ্ন ছড়িয়ে পড়া নিয়মিত ঘটনায় রূপ নিয়েছিল। গত কয়েক বছরে সেই চাপ থেকে অনেকটাই বেরিয়ে আসে শিক্ষা মন্ত্রণালয়।

এরই মধ্যে এ বছরের এসএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁস বড় সমালোচনার জন্ম দেয়। প্রশ্ন ফাঁসের কারণে দিনাজপুর শিক্ষা বোর্ডের ছয় বিষয়ের প্রশ্ন বাতিল করতে হয়।

দীপু মনি বলেন, “সেখানে কোনো একজন ব্যক্তি বা কয়েকজন ব্যক্তি জড়িত থাকেন। তারা যদি শিক্ষকতা পেশার সাথে জড়িতও থাকেন, কিন্তু তারা সমগ্র শিক্ষক সমাজের প্রতিনিধিত্ব করেন না।

“কিন্তু সমগ্র শিক্ষক সমাজের মধ্যে একজন, দুজন বা তিনজনও যদি অনৈতিক কিছু করেন, তার দায় কিন্তু সবাইকে নিতে হয়। সেজন্য আমাদের সবাইকে খুব সচেতন থাকতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষার সময় আমরা চাই একদম নকলমুক্ত পরিবেশে পরীক্ষা হবে।”

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তৃতা করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম।

 

এ জাতীয় আরও খবর