মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢেলে সাজানো হচ্ছে ফায়ার সার্ভিস

news-image

সুজন কৈরী
ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরকে ঢেলে সাজানোর উদ্যোগ নেয়া হয়েছে। সম্প্রতি অধিদপ্তরে নতুন মহাপরিচালক নিযুক্ত হওয়ার পর এই উদ্যোগ নেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

নতুন উদ্যোগের অংশ হিসেবে প্রথমেই ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের প্রধান কার্যালয় মিরপুরে নেয়ার পরিকল্পনা করা হচ্ছে। আর মিরপুরে বর্তমানে অবস্থিত ফায়ার ট্রেনিং কমপ্লেক্স সাময়িকভাবে নেয়া হবে পূর্বাচলে।

এছাড়া বর্তমানে রাজধানীর ফুলবাড়ীয়ায় কাজী আলাউদ্দিন রোডে অবস্থিত স্থাপনায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ঢাকা বিভাগের বিভাগীয় কার্যালয় করার পরিকল্পনা করা হচ্ছে। পাশাপাশি ফায়ার সার্ভিসের সকল স্থাপনাসহ স্টেশনগুলো মহাপরিচালক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নামে নামজারি করার কাজ শুরু হয়েছে। সেইসঙ্গে ফায়ার স্টেশনসহ অধিদপ্তরের সকল জমিজমা সঠিকভাবে সংরক্ষণের জন্য কাঁটাতারের বেড়া নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, মহাপরিচালক হিসেবে ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন গত ২৫ মে দায়িত্ব গ্রহণের পর থেকেই ফায়ার সার্ভিসকে ঢেলে সাজানোর প্রস্তুতি নেয়া হয়। ফায়ার সার্ভিসে তার কর্মকালের ১০০ দিন অন্তর নানাবিধ কাজকর্মের বিষয়ে আলোচনা হয়। ইতোমধ্যে মহাপরিচালক হিসেবে ১০০ দিন অতিবাহিত হওয়ায় ‘অগ্রযাত্রার ১০০ দিন…’ নামে একটি বইও করার প্রস্তুতি চলছে। এই বইতে মহাপরিচালকের ১০০ দিনের কাজকর্মের পাশপাশি অধিদপ্তরের উন্নয়নে নানা পদক্ষেপের কথা তুলে ধরা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, অধিদপ্তরের প্রধান কার্যালয় করার জন্য সরকারের সঙ্গে জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সির (জাইকা) চুক্তিও ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। আরবান সেফটি বিল্ডিং বা নগরায়ন ভবন সুরক্ষা প্রকল্পের আওতায় জাইকা ১০ তলা বিশিষ্ট অত্যাধুনিক এই ভবন তৈরি করবে। ভবনটি ৮ রিখটার স্কেল ভূমিকম্প প্রতিরোধক হবে। বর্তমানে এটি তৈরির প্রস্তুতি চলছে।

ফায়ার সার্ভিসের কর্মরতদের জন্য মিরপুরে হাসপাতালও তৈরি করা হয়েছে। কিন্তু লোকবলের অভাবে সেটি এখনও চালু করা যায়নি। তবে বর্তমান মহাপরিচালক নিয়োগ পাওয়ার পর এটি নিয়ে আবারও আলোচনা শুরু হয়। শিগগিরই এটি চালু হবে বলে আশা করছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা।

এছাড়া অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের চিকিৎসার কথা বিবেচনা করে প্রতিটি বিভাগীয় কার্যালয়ে এমআই (মেডিকেল ইনভেস্টিগেশন) রুম চালু করার উদ্যোগ নেয়া হয়েছে। ফলে ফায়ার সার্ভিসের কোনো কর্মচারী হঠাৎ অসুস্থ হয়ে গেলে তাদের প্রাথমিক চিকিৎসা দেয়া সম্ভব হবে। ইতোমধ্যে ঢাকার মিরপুর ও খুলনায় এটি চালু হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য বিভাগেও এটি চালু হবে।

সূত্র আরও জানায়, ফায়ার সার্ভিসে বর্তমানে কর্মকর্তা-কর্মচারীদের পোস্টিং দেয়ার ক্ষেত্রে এক বিভাগ থেকে অন্য বিভাগে পাঠানো হয়। এক্ষেত্রেও পরিবর্তন আনা হচ্ছে। যদি কোনো কর্মকর্তা ও তার স্ত্রী অধিদপ্তরে কাজ করেন সেক্ষেত্রে তাদের কাছাকাছি স্থানে পোস্টিং দেয়ার কথা ভাবা হচ্ছে। এছাড়া চাকরির শেষ তিন মাস পেনশন সংক্রান্ত প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণের সুবিধার্থে এবং অবসর প্রস্তুতির ছটিকালীন প্রয়োজ সম্পাদনে যেন সমস্যা এড়ানো যায়, এজন্য কর্মকর্তা-কর্মচারীদের অবসরের তিন মাস আগে সংশ্লিষ্ট কর্মকর্তা বা কর্মচারীর আবেদনের পরিপ্রেক্ষিতে নিজ জেলা বা জেলার আশপাশে পোস্টিং দেয়ার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এদিকে অধিদপ্তরের কর্মকর্তাদের বাসস্থানের সমস্যা নিরসনে ঢাকার মিরপুর এবং পূর্বাচলে ২টি ১২ তলা ভবন করার উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া বাসস্থান সমস্যা সমাধানে আরও ৬টি ১০ তলা ভবন নির্মাণের পরিকল্পনা রয়েছে। ১০ তলা ভবনগুলোর তিনটি সিদ্দিকবাজার অফিসার্স কোয়ার্টার, মিরপুর ও পোস্তগোলায় হবে। আর তিনটি হবে তেজগাঁও স্টাফ কোয়ার্টার, সদরঘাট ও পোস্তগোলায়। বর্তমানে ডিপিপি প্রণয়নের কাজ চলছে।

সূত্র আরও জানায়, ফায়ার সার্ভিসের কর্মকর্তা-কর্মচারীদের উন্নত বিশ্বের মতো পেশাগত বিষয়ে আধুনিক সুবিধা সংবলিত বঙ্গবন্ধু ফায়ার একাডেমি স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ জন্য মুন্সিগঞ্জের গজারিয়ায় ১০০.৯২ একর জায়গা অধিগ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে মাস্টার প্লান প্রস্তুত করা হয়েছে।

বঙ্গবন্ধু কর্নার স্থাপন: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে মিরপুরে অবস্থিত ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স টেনিং কমপ্লেক্সে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হয়েছে। গত ১৫ আগস্ট ফায়ার সার্ভিসের মহাপরিচালক এই কর্নার শুভ উদ্বোধন করেন।

আজীবন রেশন প্রদানের উদ্যোগ গ্রহণ: ফায়ার সার্ভিসের কর্মকর্তা-কর্মচারীদের প্রত্যাশা অনুযায়ী তাদের ‘আজীবন রেশন’ সুবিধা দেয়ার বিষয়টি নিশ্চিত করতে অধিদপ্তরের মহাপরিচালক গত ৮জুন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছেন।

অধিদপ্তরের গুরুত্বপূর্ণ পদের কর্মকর্তাদের ঝুঁকি ভাতার প্রজ্ঞাপন: ফায়ার সার্ভিসের কর্মকর্তা-কর্মচারীদের ঝুঁকি ভাতা বিদ্যমান থাকলেও বেশ কিছু গুরুত্বপূর্ণ পদ বাদ যাওয়ায় এ বিষয়ে সংশোধিত প্রজ্ঞাপনের জন্য অনুরোধ জানিয়ে গত ২৮ জুন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে। বিষয়টি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বিবেচনাধীন রয়েছে।

# প্রধান কার্যালয় যাচ্ছে মিরপুরে

# চলছে ১২ তলা ভবন তৈরির প্রস্তুতি

# বাসস্থানের জন্য হচ্ছে ৮টি বহুতল ভবন

# শিগগির চালু হতে যাচ্ছে হাসপাতালের কার্যক্রম

সূত্রে জানা গেছে, ফায়ার সার্ভিস স্টেশনের জন্য জমি অধিগ্রহণের ক্ষেত্রে ন্যূনতম জায়গা হবে এক একর। এ বিষয়ে থ্রিডি নকশা সংবলিত প্রস্তাব অধিদপ্তরে থেকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। বিষয়টি বাস্তবায়নের জন্য মন্ত্রণালয়ে বিবেচনাধীন রয়েছে। সেই সঙ্গে ফায়ার সার্ভিস স্টেশনের শ্রেণি উন্নীতকরণেরও ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। দেশের ক্রমবর্ধমান উন্নয়নের সাথে বর্ধিত ঝুঁকি নিরসনে ফায়ার স্টেশনের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ২২টি সদর ফায়ার স্টেশকে ‘বি’ শেণি থেকে ‘এ’ শ্রেণিতে উন্নীতকরণের নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া মডার্ন ফায়ার স্টেশনের জনবল ৫৬জন, স্থল কাম নদী ফায়ার স্টেশনের জনবল যথাক্রমে ৪১ ও এ এবং বি শেণির ফায়ার স্টেশনগুলোর জনবল যথাক্রমে ৩৯ ও ৩১ জনে উন্নীত করার উদ্যোগ নেয়া হয়েছে। পাশাপাশি ফায়ার স্টেশনের ভবনগুলেঅ ফাউন্ডেশনসহ ৫তলা করার পরিকল্পনাও গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণলয়ে চিঠি পাঠিয়েছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তর।

জানা গেছে, প্রস্তাবিত সকল উন্নয়ন প্রকল্পের আওতায় নির্মিতব্য ফায়ার স্টেশনগুলোর স্থাপত্য নকশা স্টেশন স্থাপন নীতিমালা অনুযায়ী প্রণয়নের উদ্যোগ নিয়েছে ফায়ার সার্ভিস। স্থাপত্য নকশা প্রণয়ন করে জরুরি ভিত্তিতে ফায়ার সার্ভিসকে পাঠাতে স্থাপত্য অধিদপ্তরে চিঠি দেয়া হয়েছে।

এসব বিষয়ে জানতে চাইলে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বাংলাদেশ জার্নালকে বলেন, আমি অধিদপ্তরে যোগদানের পর ভেবেচিন্তে দেখেছি যে, ফায়ার সার্ভিসে অনেক কিছু করার সুযোগ রয়েছে। সেই ভাবনা থেকেই নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এরই অংশ হিসেবে অধিদপ্তরের প্রধান কার্যালয়টি মিরপুরে স্থানান্তরের পরিকল্পনা করা হয়েছে। এছাড়া মিরপুরে বর্তমানে যে ট্রেনিং সেন্টারটি রয়েছে, সেখানে খুব ভালভাবে প্রশিক্ষণ দেয়া যাচ্ছে না। এজন্য ট্রেনিং সেন্টারটি পূর্বাচলের মাল্টিপারপাস ট্রেনিং কমপ্লেক্সে স্থানান্তরের উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি আরও বলেন, অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের বাসস্থানের জন্য জরুরি ভিত্তিতে দুটি বহুতল ভবন নির্মানের উগ্যোগ নেয়া হয়েছে। এছাড়া চিকিৎসা সেবার জন্য মিরপুরে উন্নমানের একটি জেনারেল হাসপাতালও তৈরি করা হয়েছে। শিগগিরই এর কার্যক্রম শুরু হবে বলে আশা করছি।