সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিচ্ছিন্নতাবাদীরা সীমান্ত অস্থিতিশীল করার চেষ্টায়: স্বরাষ্ট্রমন্ত্রী

news-image

নিজস্ব প্রতিবেদক : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, কেএনএফ, সন্তু লারমার একটি বাহিনী ও ইউপিডিএফসহ (ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট) আরো কিছু বাহিনী সীমান্তে রয়েছে। এরা সবসময় আমাদের সীমান্ত এলাকা অস্থিতিশীল করার চেষ্টা করছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে রবিবার অগ্নিনির্বাপণ ও উদ্ধার কাজের জন্য বিশ্বের সর্বাধিক উচ্চতার টার্ন টেবল লেডারের (টিটিএল) উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, পার্বত্য এলাকার তিনটি জেলাতেই আমাদের সেনাবাহিনী, পুলিশ, বিজিবি র‌্যাব ও রয়েছে। প্রয়োজন অনুযায়ী তারা সেখানে ব্যবস্থা নিচ্ছে। এই বিচ্ছিন্নতাবাদীদের আমাদের এলাকায় থাকতে দিচ্ছি না। যখনই বুঝতে পাচ্ছি তখনই সরিয়ে দিচ্ছি। আমরা ধারণা করছি যে জঙ্গিরা ওখানে গিয়েছিল তারা কেএনএফ এর ক্যাম্পের পাশাপাশি অবস্থান করছিল। আমরা তাদের কয়েকজনকে এনেছি, কয়েকজনকে শনাক্তও করেছি।

উল্লেখ্য, চলতি বছরের শুরুতে কেএনএফ নামে এক নতুন সশস্ত্র সংগঠনের নাম শোনা যায়। বান্দরবানের বম জাতিগোষ্ঠীর কিছু ব্যক্তি এটি গড়ে তুলেছেন বলে জানা যায়। কেএনএফ সংগঠনের নামে ফেসবুকে একটি পেজ খুলে রাঙামাটির বাঘাইছড়ি, বরকল, জুরাছড়ি ও বিলাইছড়ি এবং বান্দরবানের রোয়াংছড়ি, রুমা, থানচি, লামা ও আলীকদম—এই উপজেলাগুলো নিয়ে আলাদা রাজ্যের দাবি করার পর তারা আলোচনায় আসে। তাদের দাবি, তারা বম, পাংখোয়া, লুসাই, খিয়াং, ম্রো ও খুমি—এই ছয় জাতিগোষ্ঠীর প্রতিনিধিত্ব করছে। নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসারের সঙ্গে যুক্ত হয়ে দেশের ১৯টি জেলা থেকে ‘হিজরতের’ নামে ৫৫ জন তরুণ ঘর ছেড়েছেন বলে সম্প্রতি র‌্যাবের এক সংবাদ সম্মেলনে বলা হয়। ৫৫ জনের মধ্যে ৩৮ জনের পূর্ণ নাম-ঠিকানার একটা তালিকাও প্রকাশ করা হয়। ‘নিরুদ্দেশ’ বা ‘নিখোঁজ’ থাকা এই তরুণদের অনেকে বান্দরবানের দুর্গম এলাকায় কেএনএফের ক্যাম্পে স্থাপন করা প্রশিক্ষণ শিবিরে আছেন।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সূত্র জানায়, পাহাড়ে কেএনএফের ক্যাম্পে প্রশিক্ষণ শিবির স্থাপন করেছে নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া।

কেএনএফের সঙ্গে বাংলাদেশের জঙ্গিদের সংশ্লিষ্টতা আছে কি না, তা জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জঙ্গি সংশ্লিষ্টতার বিষয়গুলো আমরা দেখছি। যদি কানেকশন পাই, সেটা আমরা ব্যবস্থা নিচ্ছি। আমরা ধারণা করছি যে জঙ্গিরা ওখানে গিয়েছিল। তারা কেএনএফের ক্যাম্পের পাশাপাশি অবস্থান করছিল।’

২৪তলা ভবনের আগুন নেভানোর টিটিএল পেল ফায়ার সার্ভিস: বিশ্বের সর্বাধিক উচ্চতার লেডার সংবলিত অগ্নিনির্বাপণ ও উদ্ধার কাজের গাড়ি যুক্ত হলো ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের যান্ত্রিক বহরে। টার্ন টেবল লেডার (টিটিএল) নামে এই গাড়িটি দিয়ে ৬৮ মিটার উচ্চতা অর্থাৎ বহুতল ভবনের ২৪তলা পর্যন্ত অগ্নিনির্বাপণ ও উদ্ধার কাজ করা যাবে। এমন দুটি টিটিএল পেয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। আরো তিনটি দ্রুতই যুক্ত হবে। এর মধ্য দিয়ে অগ্নি দুর্ঘটনায় উদ্ধার কাজ পরিচালনার সক্ষমতা আরও বাড়ল সংস্থাটির।

রবিবার ফায়ার সার্ভিসের সদরদপ্তরে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে মই দুটি উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

তিনি জানান, এরকম পাঁচটি মই ফায়ার সার্ভিসে যুক্ত হয়েছে, বাকি তিনটি মই চট্টগ্রাম রয়েছে।

এ সময় তিনি সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোর ভয়াবহ অগ্নিদুর্ঘটনায় নিহত ১৩ ফায়ারফাইটারকে ‘অগ্নি বীর’ খেতাবে ভূষিত করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. আখতার হোসেন এবং সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী।

অনুষ্ঠানের শুরুতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন সূচনা বক্তব্য এবং বিভাগীয় কার্যক্রমের ওপর একটি সংক্ষিপ্ত প্রেজেন্টেশন দেন।

তিনি তার বক্তব্যে জানান, ৬৮ মিটার উচ্চতার টিটিএল গাড়িই হলো অগ্নিনির্বাপণ ও উদ্ধার কাজের জন্য বিশ্বের সবচেয়ে অধিক উচ্চতার গাড়ি। আধুনিক প্রযুক্তি সুবিধাসংবলিত এই টিটিএল গাড়ি বর্তমানে বিশ্বের উন্নত দেশগুলোতে অগ্নিনির্বাপণ ও উদ্ধার কাজে ব্যবহৃত হচ্ছে। এটি ৬৮ মিটার উচ্চতার এই ‘টার্ন টেবল ল্যাডার’ দিয়ে ২২তলা পর্যন্ত পৌঁছান সম্ভব। তবে এই মই ব্যবহার করে ২৪তলা পর্যন্ত আগুন নেভানো যাবে। ৩৪ টন ওজনের টিটিএলটির ফোর স্ট্রেক ইঞ্জিন ডিজেল চালিত। এর ইঞ্জিনটি ১২ হাজার ৮৮০ সিসির। চীন, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভিয়েতনাম, তুরস্ক ও ইউরোপের বিভিন্ন দেশের ফায়ার সার্ভিস আগুন নেভাতে এ মই ব্যবহার করছে। ৩০০ লিটার জ্বালানি ধারণ ক্ষমতার এ মইয়ের টার্নিং রেডিয়াস ৪১ ফুট আর এভিয়েশন এঙ্গেল মাইনাস ১০ থেকে প্লাস ৭৫ ডিগ্রি। প্রতিটি মইয়ের সঙ্গে গাড়িতে ১ হাজার ৮০০ লিটার পানি, ২০০ লিটার ফোম রাখা যাবে। গাড়ির বাস্কেটে তিনজন উঠে আগুন নেভানোর কাজ করতে পারবেন।

জার্মানি থেকে আসা সাত সেকশনের এই মইয়ের অপারেশনাল রেডিয়াস ২৫ ফুট আর রোটেশন এঙ্গেল ৩৬০ ডিগ্রি।

বিভিন্ন উচ্চতার মোট ২৪টি মই এখন ফায়ার সার্ভিসের হাতে রয়েছে, এর মধ্যে ৬৪ মিটার উচ্চতার মইও রয়েছে।

 

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?