রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আপনার চোখকে ভালোবাসুন

news-image

অনলাইন ডেস্ক : মানবদেহের গুরুত্বপূর্ণ অঙ্গ চোখ। কিন্তু এ বিষয়ে সাধারণ মানুষ উদাসীন। কী কারণে মানুষ অন্ধত্ব বরণ করছে, সে সম্পর্কে মানুষের স্বচ্ছ ধারণা থাকলে দেশে অন্ধত্বের হার অনেকাংশে হ্রাস পেতে পারে।

আজ বৃহস্পতিবার (১৩ অক্টোবর), বিশ্ব দৃষ্টি দিবস। অন্যান্য দেশের দেশের মতো বাংলাদেশেও আজ পালন করা হচ্ছে দিবসটি। প্রতিবছর অক্টোবর মাসের দ্বিতীয় বৃহস্পতিবার দিবসটি পালন করা হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য- ‘লাভ ইউর আইস’ অর্থাৎ ‘আপনার চোখকে ভালোবাসুন’।

বিশ্ব দৃষ্টি দিবসে ‘চোখ’ নিয়ে দেশ রূপান্তরের ‘বিশেষ করে’ বিভাগে প্রকাশিত কয়েকটি বিশেষ লেখা পাঠকদের জন্য তুলে ধরা হলো-

রেটিনা: চোখের স্ট্রোক ও চিকিৎসা

রেটিনা হলো চোখের সবচেয়ে পেছনের অংশ, যা মস্তিষ্কের ব্রেনের সঙ্গে সরাসরি সংযুক্ত থাকে। আমরা যা কিছু দেখি সব এই রেটিনার মাধ্যমে। রেটিনায় ১.২ মিলিয়ন নার্ভ ফাইবার থাকে, যার মাধ্যমে আলোর প্রতিচ্ছবি প্রতিফলিত হয়ে ব্রেনের ভিজ্যুয়াল কর্টেক্সে ঢোকে এবং আমরা দেখতে পাই। এই নার্ভ ফাইবারগুলোকে সক্রিয় রাখতে প্রয়োজন অক্সিজেন, আর এই অক্সিজেন আসে শিরা-উপশিরা হয়ে রক্তের মাধ্যমে। ডায়াবেটিস, হাইপারটেনসন, কিডনি রোগ, রক্তশূন্যতা, ব্লাড ক্যানসারসহ বিভিন্ন রোগে প্রথম আক্রান্ত হয় এই রেটিনা। এসব রোগে রেটিনার রক্তনালি ছিঁড়ে রক্তক্ষরণ হয়ে চোখ হঠাৎ অন্ধ হয়ে যায়। এ ছাড়া আঘাতজনিত কারণেও চোখের রেটিনা ছিঁড়ে রক্তক্ষরণ হতে পারে।

বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন।

চোখের ক্লান্তি দূর করতে

সবারই স্ক্রিনের দিকে তাকিয়ে কাজ করার সময় বেড়েছে। এ পরিস্থিতিতে চোখের ওপর অতিরিক্ত চাপ পড়ছে। এর থেকেই চোখ ক্লান্ত হয়ে পড়ছে। চোখের ক্লান্তি দূর করার জন্য কয়েকটি পরামর্শ

বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন।

দৃষ্টি সমস্যা ও চশমা ব্যবহারে বিভ্রান্তি

চশমা পরা অনেকের কাছেই বিড়ম্বনা। অনেকেই মনে করেন চশমা মানে চোখ খারাপ, বিশেষ করে শিশুসন্তানের ক্ষেত্রে অনেক বাবা-মায়ের দৃষ্টিভঙ্গি খুবই নেগেটিভ। বাবা-মায়ের ধারণা শিশু বয়সে চশমা পরা মানে সারা জীবন চশমা পরতে হবে। অনেক বাবা-মা মনে করেন সন্তান ছোট মাছ বা শাকসবজি খায় না বলেই দৃষ্টি কমে গেছে বা খুব কাছে থেকে টিভি দেখা বা দীর্ঘক্ষণ মোবাইলে বা ট্যাবে গেম খেলায় চোখের এই অবস্থা।

বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন।

চোখের গ্লুকোমা

বাংলাদেশসহ পৃথিবীব্যাপী অন্ধত্বের দ্বিতীয় প্রধান কারণ হলো এই গ্লুকোমা। এটি চোখের এমন একটি জটিল রোগ যেখানে চোখের স্নায়ু ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত হয় এবং এর ফলে দৃষ্টির পরিসীমা বা ব্যাপ্তি ধীরে ধীরে সংকুচিত হয়ে আসে কিন্তু কেন্দ্রীয় দৃষ্টিশক্তি অনেক দিন ঠিক থাকে। অধিকাংশ ক্ষেত্রে চোখের অভ্যন্তরীণ উচ্চচাপ গ্লুকোমার জন্য দায়ী। অনেক ক্ষেত্রে এ রোগের লক্ষণ রোগী বুঝতে পারার আগেই চোখের স্নায়ু অনেক ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে। এজন্য আক্রান্ত রোগী চিকিৎসকের শরণাপন্ন হতেও অনেক দেরি করে ফেলেন।

বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন।

চোখের পানি কমে গেলে

একটানা কম্পিউটার বা ল্যাপটপে কাজ করা, স্মার্টফোনে সামাজিক যোগাযোগমাধ্যমে সরব থাকা, টিভি দেখা কিংবা ভিডিও গেম খেলা- এসব কারণে চোখের পানি শুকিয়ে সমস্যা সৃষ্টি হয়। ড্রাই আইজ ডেকে আনতে পারে অন্ধত্বও। চোখের ওপরে পানির পাতলা স্তর থাকে। পানি, তেল, পিচ্ছিল মিউকাস এবং জীবাণুরোধী অ্যান্টিবডি দিয়ে তৈরি এই চোখের পানি। চোখের গ্রন্থি থেকে কোনো কারণে পানি নিঃসরণ কম হলে চোখ শুষ্ক হয়ে পড়ে। পানি লুব্রিক্যান্ট হিসেবে যথেষ্ট না হলে চোখ কড়কড় করে, জ্বালাভাব অনুভূত হয়। আলোর দিকে তাকানো যায় না। মিউকাসে ভরে যায় চোখ। ঝাপসা হয়ে আসে দৃষ্টি।

বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন।

কেন চোখ ওঠে

চোখের সাদা অংশ একটি পাতলা পর্দা দিয়ে আবৃত থাকে যার নাম কনজাংটিভা। এই কনজাংটিভায় যখন সংক্রমণ বা প্রদাহ হয়, তখন চোখ লালচে হয় যায়। এর সঙ্গে চুলকানি, অস্বস্তি, ব্যথা, আলোক সংবেদনশীলতা, ঘন সাদাটে বা হলদেটে নিঃসরণ ইত্যাদি দেখা দেয়। যদিও বেশির ভাগ ক্ষেত্রে এই কনজাংটিভাইটিসের কারণ ব্যাকটেরিয়া বা ভাইরাস। তবে অ্যালার্জি, ঠা-া সর্দি বা চোখে কোনো রাসায়নিক বা ক্ষতিকর পদার্থের সংস্পর্শে এলেও কনজাংটিভায় প্রদাহ হয় এবং চোখ লাল হয়ে যেতে পারে। ভাইরাসজনিত চোখ ওঠায় পাতলা বর্ণহীন পানি পড়ে বেশি। তবে ব্যাকটেরিয়াজনিত হলে নিঃসরণটি ঘন ও একটু হলদেটে হয়ে থাকে। এক চোখে হলে অন্য চোখেও যাতে এ রোগ না হয় সেজন্য যতটা সম্ভব ভালো চোখে হাত না দেওয়া মঙ্গলজনক। সাধারণত এ রোগে একইসঙ্গে অথবা পর্যায়ক্রমে দুই চোখই আক্রান্ত হয়।

 

এ জাতীয় আরও খবর