শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাবিনাদের ফাইনালে ওঠার লড়াই

news-image

ক্রীড়া প্রতিবেদক : চলমান সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে আজ বাংলাদেশ ও ভুটান পরস্পরের মুখোমুখি হবে। এ ম্যাচে জয়ে চোখ বাংলাদেশের। গ্রুপ পর্বে মালদ্বীপ, পাকিস্তান ও ভারতের মতো দলকে উড়িয়ে দিয়েছে সাবিনাবাহিনী। ফাইনালে ওঠার লড়াইয়ে ভুটানের বিপক্ষেও অনায়াসে জয় প্রত্যাশা করা হচ্ছে। তবে ভুটানকে সহজভাবে নিচ্ছে না বাংলাদেশ। ভুটানকে শক্ত প্রতিপক্ষ হিসেবে নিচ্ছেন সাবিনারা।

ভুটানের বিপক্ষে সেমিফাইনাল ম্যাচের আগে নিজেদের চূড়ান্তভাবে ঝালিয়ে নিয়েছেন বাংলাদেশ নারী ফুটবলাররা। বাংলাদেশ দলের অধিনায়ক সাবিনা খাতুন জানান ভুটান ভালো দল। নিজেদের সেরাটা দিয়েই খেলবেন তারা। সাবিনা জানান, ‘ভুটানের গত দুই ম্যাচ যদি দেখেন, ওরা নেপালের বিপক্ষে খেলার চেষ্টা করেছে। শ্রীলংকার বিপক্ষে ভালো ব্যবধানে জিতেছে। শেষ সাফেও কিন্তু ওদেরকে গোল দিতে আমাদের বেশ কষ্ট করতে হয়েছে। তো আমার মনে হয়, ভুটান আগের তুলনায় এখন অনেক ভালো দল। তো দেখা যাক, আমরা চেষ্টা করব, আমাদের সেরাটা দেওয়ার।’

এর আগে ২০১০ সালে ভুটানের জালে দুটি গোল দিয়েছিলেন সাবিনা। তিনি বলেন, ‘আমি সবসময় প্রতিটি ম্যাচে চেষ্টা করছি আমার অভিজ্ঞতাটা কাজে লাগানোর। আমার লক্ষ্য থাকবে আগামী ম্যাচগুলোতেই সেই ধারাবাহিকতা ধরে রাখার।’ সাবিনা আরও বলেন, ‘ভারত ম্যাচে আমাদের লক্ষ্য ছিল ভালো কিছু করার, আপনারাও দেখেছেন আমার পজিশনটা একটু নিচে ছিল, সুযোগ পেয়েছি এবং সতীর্থদের দিয়ে গোল করিয়েছি, সেটাই তো গুরুত্বপূর্ণ। আমার মনে হয় দল জিতেছে এবং সেটাই বড় পাওয়া।’ সাবিনা জানান, প্রতিটি ম্যাচের আগেই আমরা ভিডিও সেশন করি। এক একটা দলের বিপক্ষে এক এক রকম পরিকল্পনা থাকে, খেলতে হয়, ভুটানকে নিয়েও আমাদের সেরকম পরিকল্পনা আছে।

এদিকে বিদেশি কোচের অধীনে ভুটান ভালো করছে। সাবিনা জানান, ‘আমরা কোনো ম্যাচকে চাপ হিসেবে নিচ্ছি না, কিন্তু আমরা প্রতিপক্ষকে শ্রদ্ধা করছি। যেহেতু তারা ভালো করছে, সেহেতু তাদের শ্রদ্ধা প্রাপ্য। আমরা আমাদের স্বাভাবিক খেলাটা খেলে যাব, ম্যাচ বাই ম্যাচ আমাদের যে লক্ষ্য, সেটা মাথায় রেখেই মাঠে নামব।’ ব্যক্তিগতভাবে সাবিনার লক্ষ্য হচ্ছে সেরাটা উজাড় করে দিয়ে খেলার। অন্যদিকে বাংলাদেশ নারী দলের প্রধান কোচ গোলাম রাব্বানী ছোটন জানান, প্রতিটি ম্যাচেই সব খেলোয়াড়ই প্রস্তুত থাকে, যেই সুযোগ পায়, সেরাটা দেওয়ার চেষ্টা করে। প্রস্তুতির ভালো দিক হচ্ছে, সবার ফোকাস আছে। আমার যে দর্শন, তা হচ্ছে, তিনটা ম্যাচ মেয়েরা খেলে এসেছে, এখন আরেকটা ম্যাচে পারফরম করা এবং সেমিফাইনাল হচ্ছে নকআউট খেলা, এটা কোনো লিগের খেলা না। এই দুই দিন সব বিষয় নিয়ে আমাদের আলাপ-আলোচনা হয়েছে। মেয়েরাও অবগত আছে এবং তারা সেমিফাইনালের জন্য পুরোপুরি প্রস্তুত; আল্টিমেটলি আমাদের (আগের ম্যাচগুলোর) পারফরম্যান্সের পুনরাবৃত্তি করতে হবে এবং জয়লাভ করতে হবে।’ তিনি আরও বলেন, ‘আমরাও ওভাবেই তাদেরকে শ্রদ্ধা করছি। অবশ্যই তারা ভালো খেলেই সেমিফাইনালে এসেছে। অবশ্যই তারা শক্তিশালী। আমরাও পুরো শক্তি নিয়ে নামব এবং তা প্রয়োগ করব। আমরা আমাদের খেলা খেলব, ইনশাল্লাহ জয় নিয়ে মাঠ ছাড়ব।

শ্রীলংকাকে ৫-০ গোলে হারিয়ে সেমিফাইনালে এসেছে ভুটান। তাই তাদেরকে ছোট করে দেখার সুযোগ নেই। ছোটন জানান, আমরা যখন থেকে শুরু করেছি, কখনই কোনো দলকে ছোট করে দেখিনি। স্বপ্নার কাফ মাসলে একটু ব্যথা আছে, আজকে ওয়ার্মআপের পরে ওকে বিশ্রাম দিয়েছি, যাতে করে কাল খেলতে পারে। বাকি সবাই ভালো আছে।

 

এ জাতীয় আরও খবর