রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করে জাতির সামনে আসব: ফখরুল

news-image

নিজস্ব প্রতিবেদক : গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন মির্জা ফখরুল ইসলাম। ছবি: সংগৃহীত
রাজনৈতিক দলগুলোর সঙ্গে যুগপৎ আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করার সিদ্ধান্ত নিয়েছে স্থায়ী কমিটি। অতি দ্রুত আন্দোলনের রূপরেখা চূড়ান্ত করে আমরা আপনাদের সামনে, জাতির সামনে আসব, বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ মঙ্গলবার দুপুরে গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব এ কথা বলেন।

বিএনপির মহাসচিব বলেন, যেকোনো রাজনৈতিক দল, ব্যক্তি, সংগঠন যারা এই সরকারের বিরুদ্ধে, গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য, ভোটাধিকার ফিরিয়ে আনার জন্য আন্দোলন করবে, তাদের নিয়ে আমরা যুগপৎ আন্দোলন করব।

তিনি বলেন, এই সরকারকে পদত্যাগ করতে হবে একটা সুষ্ঠু, অবাধ, গ্রহণযোগ্য নির্বাচনের জন্য। এই সংসদ বাতিল করতে হবে এবং একটা নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে, যাদের নেতৃত্বে নতুন একটা নির্বাচন কমিশন গঠিত হবে।

মির্জা ফখরুল ইসলাম বলেন, পুলিশ আমাদের রাষ্ট্রীয় সংগঠন। আমরা কখনোই পুলিশকে প্রতিপক্ষ মনে করি না। তাদের সংবিধানিক যে দায়িত্ব আছে, সেই দায়িত্ব তারা পালন করবে। কিন্তু সরকার অবৈধভাবে টিকে থাকার জন্য মানুষের মানবাধিকার লঙ্ঘন করে যখন পুলিশকে ব্যবহার করে, তখন নিঃসন্দেহে সেই বিষয়গুলো জনগণের সামনে, মানুষের সামনে এসে দাঁড়ায়।

বিএনপির মহাসচিব বলেন, একটি দায়িত্বশীল রাজনৈতিক দলের দায়িত্বশীল নেতা হিসেবে আমার দায়িত্ব ও কর্তব্য যে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে তাদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে সচেতন করে দেওয়া। আপনারা সরকারের অবৈধ, বেআইনি নির্দেশে এমন কোনো কাজ করবেন না, যে কাজগুলোর কারণে আবার আপনাদের ওপরেই মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আসতে পারে।

এর আগে সোমবার রাতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে দলের স্থায়ী কমিটির ভার্চ্যুয়াল সভা হয়। সভার সিদ্ধান্তগুলো জানাতে এ সংবাদ সম্মেলন করা হয়।