শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোহিনূর হীরা ফিরিয়ে দেওয়ার দাবি নেটিজেনদের

news-image

অনলাইন ডেস্ক : ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ গত বৃহস্পতিবার মারা যান। তার মৃত্যুর খবর আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রচার হওয়ার পর মাক্রোব্লগিং সাইট টুইটারে নতুন একটি ট্রেন্ড জনপ্রিয় হয়ে উঠে। হ্যাশট্যাগ #কোহিনূর দিয়ে দামি এই হীরার পাশাপাশি নিজেদের উপনিবেশগুলো থেকে ব্রিটিশদের লুট করা বিভিন্ন জিনিস নিয়ে কথা বলছেন নেটিজেনরা। কোনো কোনো নেটিজেন আবার একধাপ এগিয়ে কোহিনূর হীরাটি ভারতকে ফিরিয়ে দেওয়ার দাবিও করেছেন।

প্রয়াত রানির মুকুটে সংযুক্ত দামি এই রত্নটি ভারতকে ফিরিয়ে দেওয়া উচিত বলেও মনে করছেন অনেকে। কোহিনূর ছাড়াও আরও যেসব মূল্যবান রত্ন ব্রিটিশরা ‘লুট’ করেছিল সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- গ্রেট স্টার অব আফ্রিকা হীরা, টিপু সুলতানের আংটি, রোসেটা স্টোন এবং এলগিন মার্বেলস। খবর এনডিটিভির।

গ্রেট স্টার অব আফ্রিকা হীরা

এটি বিশ্বের বৃহত্তম হীরা এবং এর ওজন প্রায় ৫৩০ ক্যারেট- যার মূল্য আনুমানিক ৪০০ মিলিয়ন মার্কিন ডলার। আফ্রিকার অনেক ইতিহাসবিদ মনে করেন, রত্নটি ১৯০৫ সালে খনন করে এডওয়ার্ড সপ্তম এর সামনে তুলে ধরা হয়েছিল। তাদের দাবি, ঔপনিবেশিক শাসনামলে ব্রিটিশ সরকার হীরাটি হয় চুরি করে বা লুট করে নিয়ে যায়। আফ্রিকার গ্রেট স্টার সার্বভৌমত্বের প্রতীক হিসেবে রানি দ্বিতীয় এলিজাবেথ ব্যবহার করতেন।

টিপু সুলতানের আংটি

১৭৯৯ সালে ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধে হেরে যাওয়ার পর টিপু সুলতানের আঙুল থেকে আংটিটি ব্রিটিশরা নিয়ে যায় বলে অভিযোগ। বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, আংটিটি যুক্তরাজ্যে নিলামে প্রায় ১,৪৫,০০০ ব্রিটিশ পাউন্ডে এক অজ্ঞাত ব্যক্তি কিনে নেন।

রোসেটা পাথর

ঐতিহাসিকদের মতে, আঠারো শতকে ফ্রান্সের বিরুদ্ধে যুদ্ধে জয়ী হওয়ার পর বিখ্যাত পাথরটি ব্রিটেন অধিগ্রহণ করে। পাথরটি ১৯৬ খ্রিস্টপূর্বের। স্থানীয় সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে, প্রত্নতাত্ত্বিকরা দাবি করেছেন তারা প্রমাণ করতে পারবেন রোসেটা পাথর ব্রিটেন চুরি করেছিল। ভারতীয়রা যেমন কোহিনূরকে ভারতে ফিরিয়ে দেবার দাবি করেছেন তেমনি মিসরীয়রাও পাথরটি দেশটিতে ফিরিয়ে নিতে চান। পাথরটি বর্তমানে ব্রিটিশ মিউজিয়ামে প্রদর্শিত হচ্ছে।

এলগিন মার্বেলস

বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ১৮০৩ সালে লর্ড এলগিন গ্রিসের পার্থেননের ক্ষয়প্রাপ্ত দেয়াল থেকে মার্বেলগুলো সরিয়ে লন্ডনে নিয়ে গিয়েছিলেন। এই কারণেই সেই মূল্যবান মার্বেলগুলোকে এলগিন মার্বেল বলা হয়। ১৯২৫ সাল থেকে গ্রিস তার মূল্যবান মার্বেলগুলোকে ফেরত চাইছে, কিন্তু মার্বেলগুলি এখনো ব্রিটিশ জাদুঘরে আছে।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী