শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কলকাতায় প্রকাশ হচ্ছে গাজী মাজহারুল আনোয়ারের নতুন বই

news-image

বিনোদন প্রতিবেদক : সদ্য প্রয়াত দেশ বরেণ্য গীতিকার, চলচ্চিত্র পরিচালক-প্রযোজক গাজী মাজহারুল আনোয়ারের লেখা নতুন বই আসছে। আগামী মাসের মাঝামাঝিতে এটি প্রকাশ হবে। তবে দেশে নয়, বইটি আসছে কলকাতার বইমেলায়- এমনটাই জানালেন তার ছেলে সরফরাজ আনোয়ার উপল।

তিনি জানান, কলকাতা বইমেলায় প্রকাশিত হতে যাচ্ছে গুণী এই সাংস্কৃতিক ব্যক্তিত্বের লেখা নতুন বই। গত বছর নিজের জন্মদিনে (২২ ফেব্রুয়ারি) ‘অল্প কথার গল্প গান’ নামে একটি বই প্রকাশ করেন গাজী মাজহারুল আনোয়ার। যেটি সাজানো হয় তার লেখা প্রকাশিত ২৫০টি গানের কথা এবং ৫০টি গান লেখার গল্প নিয়ে। সেটির পার্ট-২ হতে যাচ্ছে নতুন এই বইটি। মারা যাওয়ার আগেই বইটির কাজ শেষ করে গেছেন গুণী এই গীতিকবি।

উপলের ভাষ্য, ‘অনেক আগেই বাবা কাজটি ধরেছিলেন। মারা যাওয়ার আগে বইটির কাজ শেষ করতে পেরেছেন তিনি। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে কলকাতা বইমেলা শুরু হবে। তার তিন-চারদিন পরই বাবার লেখা এই বইটি আসবে ভাষাচিত্রের ব্যানারে।’

তিনি আরও বলেন, ‘কলকাতায় বইটি প্রকাশের বিষয়ে বাবা থাকতেই সব আলোচনা হয়েছে। কলকাতায় তার অনেক ভক্ত-শুভাকাঙক্ষী আছে। তিনি চেয়েছিলন কলকাতায় গিয়ে আয়োজন করে বইটির মোড়ক উম্মোচন করতে। কিন্তু তা আর হলো না।’

উল্লেখ্য, দেশ বরেণ্য গীতিকার, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার গত রোববার সকাল সাড়ে ৬টার দিকে মৃত্যুবরণ করেন। নিজ বাসার বাথরুমে যাওয়ার সময় জ্ঞান হারান গুণী এই সাংস্কৃতিক ব্যক্তিত্ব। এরপর সঙ্গে সঙ্গে তাকে নিয়ে যাওয়া হয় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে। চিকিৎসকদের ধারণা, তিনি স্ট্রোক করেছেন।

গাজী মাজহারুল আনোয়ার ১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি কুমিল্লার দাউদকান্দি থানার তালেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬৪ সাল থেকে রেডিও পাকিস্তানে গান লেখা শুরু করেন তিনি। পাশাপাশি বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকেই নিয়মিত গান ও নাটক রচনা করেন। গানের পাশাপাশি চলচ্চিত্র নির্মাণ ও চিত্রনাট্য রচনা করেও সুনাম কুড়িয়েছেন তিনি।

গাজী মাজহারুল আনোয়ার ২০০২ সালে একুশে পদক এবং ২০২১ সালে সংস্কৃতিতে স্বাধীনতা পুরস্কার লাভ করেন। স্বাধীনতা যুদ্ধে বিশেষ অবদানের জন্য তিনি স্বাধীন দেশের সর্বপ্রথম পুরস্কার বাংলাদেশ প্রেসিডেন্ট গোল্ড মেডেল অ্যাওয়ার্ড লাভ করেন। পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, একাধিকবার বাচসাস পুরস্কার, বিজেএমই অ্যাওয়ার্ডসহ তার অর্জিত পুরস্কারের সংখ্যা ১১০।

শুধু তাই নয়, অসংখ্য কালজয়ী গানের এই রচয়িতা গীতিকবি সংঘের আজীবন সদস্য ছিলেন। দীর্ঘ ৬০ বছরের ক্যারিয়ারে তিনি ২০ হাজারের বেশি গান রচনা করেছেন। বিবিসি বাংলার জরিপে সর্বকালের সেরা ২০টি বাংলা গানের তালিকায় তার লেখা তিনটি গান রয়েছে।

তার লেখা কালজয়ী কিছু গান হলো ‘জয় বাংলা, বাংলার জয়’, ‘আছেন আমার মোক্তার আছেন আমার ব্যারিস্টার’, ‘একতারা তুই দেশের কথা বল রে’, ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’, ‘গানের খাতায় স্বরলিপি লিখে’, ‘আকাশের হাতে আছে একরাশ নীল’, ‘শুধু গান গেয়ে পরিচয়’, ‘ও পাখি তোর যন্ত্রণা’, ‘ইশারায় শীষ দিয়ে’, ‘চোখের নজর এমনি কইরা’, ‘এই মন তোমাকে দিলাম’, ‘চলে আমার সাইকেল হাওয়ার বেগে’ ইত্যাদি।

 

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী