শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পীরগঞ্জে সারের দাবিতে কৃষকদের মহাসড়ক অবরোধ

news-image

পীরগঞ্জ সংবাদদাতা : রংপুরে পীরগঞ্জে ইউরিয়া সারের দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন শত শত কৃষক।

শনিবার (১০ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে রংপুর -ঢাকা মহাসড়কের পীরগঞ্জ ভোটের ঘর বাজার এলাকায় এ বিক্ষোভ করেন তারা। এতে মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

বিষয়টি নিশ্চিত করে পীরগঞ্জ সার্কেলের সহকারী পুলিশ সুপার কামরুজ্জামান দেশ রূপান্তরকে বলেন, সারের জন্য কৃষকরা সড়ক অবরোধ করছেন। আমরা সড়ক ক্লিয়ার করার চেষ্টা করছি।

কৃষকদের অভিযোগ, ধানের জমিতে সার দেওয়ার সময় হলেও তারা চাহিদামতো সার পাচ্ছেন না। সার কিনতে গেলে ডিলাররা বলেন, সার নেই। এমন পরিস্থিতিতে ধানের আবাদ নিয়ে শঙ্কায় পড়েছেন তারা। এতে বাধ্য হয়ে ইউরিয়া সারের দাবিতে বিক্ষোভে নেমেছেন তারা।

রামনাথপুরের এক কৃষক বলেন, ধানের গাছ বড় হয়ে যাচ্ছে, কিন্তু ইউরিয়া সার দিতে পারছি না। সার না দিলে আবাদ হবে না। এমনিতে এবার অনেক খরচ বাড়ছে। সময়মতো সার না দিলে সব টাকা শেষ হবে। আবাদের কিছু হবে না।

‘আমরা সার কিনতে গেলে দোকানিরা বলে সার নাই। দুই-আড়াই হাজার টাকায়ও বস্তা পাওয়া যাচ্ছে না। জমিতে সার না দিলে ধান কেমন করে হবে, এত কষ্ট করি ধান লাগাইছি, সে ধান চোখের সামনে নষ্ট হবে তা আমাদের সহ্য হবে না বলেন এক কৃষক।

হারুন নামের আরেক কৃষক বলেন, বৃষ্টি নাই। স্যালো মেশিন দিয়ে পানি দিতেছি, সেখানে অনেক খরচ। কিন্তু ইউরিয়া সার দিতে না পারলে ধানের গাছ হলুদ হয়ে গেছে। বাজার ঘুরে কোথাও সার পাচ্ছি না। এজন্য আজ রাস্তাত নামছি।

স্থানীয় মাহমুদ বলেন, মূলত কৃষি বিভাগের তদারকির অভাবে পীরগঞ্জে ইউরিয়া সার সংকট। পর্যাপ্ত সার মজুত আছে, এমন কথা মুখে বললেও কৃষকরা সার পাচ্ছে না। এজন্য ক্ষুব্ধ হয়ে তারা রাস্তায় নামছে।

পীরগঞ্জ কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সাদেকুজ্জামান বলেন, পীরগঞ্জে পর্যাপ্ত ইউরিয়া সার আছে। কোন সংকট নাই। তাহলে রাস্তায় কৃষক কেন সারের জন্য অবরোধ করল? জানতে চাইলে তিনি বলেন, কেউ মজুত করে সংকট সৃষ্টি করলে ব্যবস্থা নেওয়া হবে।

 

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী