রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ যুক্তরাজ্যের রাজা হচ্ছেন চার্লস

news-image

অনলাইন ডেস্ক : রানি দ্বিতীয় এলিজাবেথের জেষ্ঠ্য সন্তান ও প্রিন্স চার্লসকে আনুষ্ঠানিকভাবে আজ দেশের রাজা ঘোষণা করা হবে। ব্রিটিশ রাজপরিবারের সবচেয়ে পুরনো ও ঐতিহ্যবাহী প্রাসাদ সেইন্ট জেমস প্যালেসে এ সম্পর্কিত যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে।

গত বৃহস্পতিবার রাজধানী লন্ডনে ব্রিটিশ রাজপরিবারের প্রধান আবাসস্থল ও দপ্তর বাকিংহাম প্যালেস থেকে দেওয়া এক বিৃবতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, নতুন রাজা নিয়োগ সংক্রান্ত রাজকীয় পরিষদের (অ্যাকসেশন কাউন্সিল) তত্ত্বাবধানে পরিচালিত হবে যাবতীয় আনুষ্ঠানিকতা। আজ স্থানীয় সময় ৯টায় রাজপরিবারের সব সদস্যে ও সংশ্লিষ্ট অন্যান্যদের উপস্থিতিতে প্রিন্স চার্লসকে দেশের নতুন রাজা হিসেবে স্বীকৃতি দেওয়া হবে। এ সময় স্কটল্যান্ডের চার্চের নিরাপত্তা রক্ষা সম্পর্কিত একটি শপথে স্বাক্ষর করতে হবে তাকে।

এক ঘণ্টার এই আনুষ্ঠানিকতা শেষে ১০টায় সেইন্ট জেমস প্রাসাদের ফ্রেইরি কোর্ট বারান্দা থেকে জনগণের উদ্দেশে নতুন রাজার সিংহাসনের আরোহনের ব্যাপারটি ঘোষণা করা হবে। একই সময়ে লন্ডন ও যুক্তরাজ্যের সব এলকায়ও দেওয়া হবে সেই ঘোষণা।

যুক্তরাজ্যের রাজপরিবারের ইতিহাসে সবচেয়ে দীর্ঘসময় সিংহাসনে ছিলেন রানি এলিজাবেথ আলেক্সান্দ্রা মেরি উইন্ডসর। গতকাল শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। দ্বিতীয় এলিজাবেথ হিসেবে পরিচিতি পাওয়া এই রানি ১৯৫২ সালে মাত্র ২৫ বছর বয়সে সিংহাসনে আরোহন করেছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর।