শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক পয়সার সুফলও নেই যাত্রীদের

news-image

সানমুন আহমেদ
জ্বালানি তেলের দাম লিটারে ৫ টাকা কমায় গণপরিবহনে (বাস) ভাড়া কিলোমিটারে ৫ পয়সা কমিয়ে নতুন ভাড়া নির্ধারণ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্র্তৃপক্ষ (বিআরটিএ)। গতকাল বৃহস্পতিবার থেকে কাগজে-কলমে কার্যকরও হয়েছে তা। তবে মাঠপর্যায়ে কমানো ভাড়ার কোনো সুফল মেলেনি।

দেশে পয়সার প্রচলন কার্যত না থাকায় এ নিয়ে সমস্যায় পড়তে হয় যাত্রী-পরিবহন শ্রমিক দুপক্ষকেই। তারা সরকারের ভাড়া কমানোর এ সিদ্ধান্তকে তামাশা হিসেবে উল্লেখ করেছেন। পাশাপাশি নতুন ভাড়া আদায় নিশ্চিতের নামে বিআরটিএ যে অভিযান চালাচ্ছে তা নিয়েও প্রশ্ন তুলেছেন পরিবহন শ্রমিকরা। গতকাল কোথাও কোথাও সড়কে বাসই নামায়নি অনেক কোম্পানি। ফলে সড়কে বাস কমে যাওয়ায় ভোগান্তি পোহাতে হয়েছে যাত্রীদের।

গত বুধবার বিআরটিএ দূরপাল্লার বাসের ভাড়া কিলোমিটারপ্রতি ২ টাকা ২০ পয়সা থেকে কমিয়ে ২ টাকা ১৫ পয়সা নির্ধারণ করেছে। একইভাবে ঢাকা ও চট্টগ্রাম মহানগরে চলাচল করা বাসে ২ টাকা ৪৫ পয়সা এবং ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) আওতাভুক্ত ঢাকা ও আশপাশ জেলার বাসে ২ টাকা ৩৫ পয়সা ভাড়া নির্ধারণ করা হয়েছে। আর সর্বনিম্ন ভাড়া আগের মতো বাসে ১০ আর মিনিবাসে ৮ টাকা করা হয়েছে। তবে নতুন ভাড়ার প্রথম দিনে বিপাকে পড়তে দেখা গেছে যাত্রী ও পরিবহন শ্রমিকদের।

একাধিক যাত্রী দেশ রূপান্তরকে বলেন, দেশে সহজে দুই টাকাই বিনিময় করা যায় না। সেখানে পাঁচ পয়সা কমানো যাত্রীদের সঙ্গে তামাশা। মহানগরে বেশিরভাগ চলাচলের দূরত্ব দুই থেকে তিন কিলোমিটারের মতো। আবার সর্বনিম্ন ভাড়া ১০ টাকা। তাই এই পাঁচ পয়সা কমায় যাত্রীদের কোনো লাভ হয়নি। আর দূরপাল্লার যাত্রীদেরও খুব একটা সুফল মেলেনি। কারণ নিয়ম অনুসারে ১০০ কিলোমিটারের ভাড়া কমেছে মাত্র ৫ টাকা।

গতকাল সরেজমিনে রাজধানীর সদরঘাট, গুলিস্তান, যাত্রাবাড়ী, বাড্ডা, রামপুরা, ফার্মগেট, মিরপুরসহ বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা যায়, নতুন যে ভাড়া কমানো হয়েছে, সে ভাড়ার চেয়েও বেশিরভাগ জায়গায় বেশি ভাড়া নিচ্ছে। আর কিছু জায়গায় চার্টের ভাড়া নিলেও পাঁচ পয়সার মুদ্রার প্রচলন না থাকায় আগের ভাড়ায় দিতে হচ্ছে যাত্রীদের।

ঢাকার কেরানীগঞ্জের আবদুল্লাহপুরের বাসিন্দা মোহাম্মদ উল্লাহ মাহমুদ দেশ রূপান্তরকে বলেন, ‘প্রজাপতি পরিবহনে মোহাম্মদপুর থেকে মিরপুর ১ নম্বরে বাসের ভাড়া ২৫ টাকা চাচ্ছে কন্ডাক্টর। তাকে পাঁচ পয়সা ভাড়ার কমার কথা বললে বলে, আপনি যে দূরত্বে যাবেন তাতে আপনার ভাড়া কমবে ২৫ পয়সা, আমাকে খুচরা দিতে পারলে ২৫ পয়সা কম দেন। তার মানে সরকার যে বাস ভাড়া ৫ পয়সা কমাল এতে আমার এক পয়সারও লাভ হয়নি।’

মিরাজ ইফতি নামে আরেক যাত্রী বলেন, ‘মিরপুর থেকে পল্টন আসার জন্য এক ঘণ্টা দাঁড়িয়ে ছিলাম। কিন্তু কোনো গাড়ি পাওয়া যাচ্ছিল না। শুনলাম বিআরটিএর অভিযান চলছে। তারপর বাস পেলেও এই কম দূরত্বে আসায় কয় পয়সাই কমবে বাস ভাড়া। তাই হেলপারকে কিছু বলিনি।’

এদিকে দেওয়ান পরিবহনের শ্রমিক মো. সোহেল বলেন, ‘তেলের দাম যে পরিমাণে বেড়েছে সেই পরিমাণে কমেনি, তাই বাস ভাড়াতেও তেমন কমেনি। এ পর্যন্ত আমরা কোম্পানি থেকে কোনো নতুন ভাড়ার তালিকাও পাইনি। তারপরও আমরা পাঁচ পয়সা কম নিচ্ছি প্রতি কিলোমিটারের। কিন্তু এ ক্ষেত্রে ভাংতি টাকার হিসাবে সমস্যা হচ্ছে। এক টাকাই পাওয়া যায় না সেখানে পাঁচ পয়সা পাব কোথায়?’

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী দেশ রূপান্তরকে বলেন, ‘দেশে ২০১১ সালে ২ পয়সা কমানো হয়েছিল বাস ভাড়া। তারপর ২০১৬ সালে ৩ পয়সা কমানো হয়েছিল। কিন্তু এ দুবারে কমানোর পরে শুধু বিজ্ঞপ্তিতেই সীমাবদ্ধ ছিল। বাস্তবে যাত্রীদের কল্যাণ হয়নি। এবারও ৫ পয়সা কমানো হলো। যেখানে এক টাকাই খুঁজে পাওয়া যায় না সেখানে ৫ পয়সা যাত্রীদের সঙ্গে তামাশা করা হচ্ছে।’

বিআরটিএ উপপরিচালক (এনফোর্সমেন্ট) মো. হেমায়েত উদ্দিন দেশ রূপান্তরকে জানান, সড়কে ভাড়া নৈরাজ্য ঠেকাতে নিয়মিত অভিযান চলছে। গতকালও ঢাকা ও চট্টগ্রাম মহানগরে ১৪টি স্পটে বিআরটিএর ৯টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। নানা অপরাধের দায়ে ৮৪টি বাসের বিপরীতে মামলা হয়েছে। এছাড়া রুট পারমিট না থাকায় একটি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে। ভাড়া নৈরাজ্য ঠেকাতে সড়কে কঠোর মনিটরিং অব্যাহত থাকবে।

 

এ জাতীয় আরও খবর