শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাস্থ্য অধিদপ্তর ডেঙ্গুর পূর্ণাঙ্গ তথ্য দিচ্ছে না: তাপস

news-image

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্য অধিদপ্তর ডেঙ্গু নিয়ে পূর্ণাঙ্গ তথ্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনকে না দেওয়ায় মশার বিস্তার দমন কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে অভিযোগ করেছেন মেয়র শেখ ফজলে নূর তাপস। আজ বুধবার রাজধানীর আজিমপুরে পথচারী পারাপার সেতুর উদ্বোধনী অনুষ্ঠান শেষে গণমাধ্যমকর্মীদের কাছে তিনি এই অভিযোগ করেন।

তাপস বলেন, ‘আমরা যে প্রতিবন্ধকতা বা প্রতিকূলতা লক্ষ্য করি সেটি হলো, স্বাস্থ্য অধিদপ্তর থেকে আমরা এখন পর্যন্ত পূর্ণাঙ্গ তথ্য পাইনি। এ জন্য আমাদের অনেক কাঠখড় পোড়াতে হয়। অন্যান্য জায়গা থেকে এ তথ্য সংগ্রহ করতে হয়। আমাদের তো দৈনন্দিন ভিত্তিতে কাজ করতে হয়; সুতরাং সকাল থেকে এ তথ্য না পাওয়ার কারণে কার্যক্রম চালাতে কষ্ট করতে হয়, ভোগান্তি ও বিলম্ব হয়।’

এবার ঢাকা শহরে ডেঙ্গু রোগীর সংখ্যা গত বছরের তুলনায় অর্ধেক বলেও তিনি দাবি করেন। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী, গত ২৯ আগস্ট সকাল ৮টা থেকে ৩০ আগস্ট সকাল ৮টা পর্যন্ত মোট ১৯৬ নতুন ডেঙ্গু রোগী ঢাকার বিভিন্ন হাসাপাতালে ভর্তি হয়েছেন।

মেয়র বলেন, ডেঙ্গুর প্রাদুর্ভাব কমানো ও বিস্তার রোধের জন্য বিশ্বব্যাপী যেটা স্বীকৃত— এডিস মশার উৎস কমিয়ে ফেলা বা ধ্বংস করা। কিন্তু উৎসের তথ্য যদি না পাই তাহলে ধ্বংস হবে কীভাবে। এ জন্য তথ্যটি দেওয়া খুবই গুরুত্বপূর্ণ, তাই আবারও স্বাস্থ্য অধিদপ্তরকে বলব তারা যেন আমাদের পূর্ণাঙ্গ তথ্য দিয়ে সহায়তা করেন।

তিনি দাবি করেন, ‘ডেঙ্গু বৃদ্ধির যে গতি আমরা দেখছি, এটা থাকলে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব ও এডিস মশার বিস্তার রোধ করতে পারব।’

 

এ জাতীয় আরও খবর