সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাণপণ লড়বেন টাইগাররা

news-image

ক্রীড়া প্রতিবেদক : টি-টোয়েন্টি সংস্করণ হওয়ায় চ্যাম্পিয়ন হওয়ার কথা ‘সাহস’ করে বলতে পারছে না বাংলাদেশের খেলোয়াড়রা। বারবার সবাই বলছেন, তারা ভালো করতে চান। অধিনায়ক সাকিব দেশ ছাড়ার আগে বলে গেছেন, বাংলাদেশর সুপার ফোরে খেলা উচিত। তবে দুবাই যাওয়ার পর থেকেই খেলোয়াড়দের আত্মবিশ্বাস যেন অনেকটাই বেড়ে গেছে। টেকনিক্যাল কনসালট্যান্ট শ্রীধরন শ্রীরামের তত্ত্বাবধানে আইসিসি একাডেমি মাঠে ব্যাটিং-বোলিং-ফিল্ডিং অনুশীলন করে নিজেদের প্রস্তুত করে নিচ্ছেন টাইগাররা। প্রতিপক্ষ হিসেবে আফগানিস্তান ও শ্রীলংকাকে সমীহ করলেও জয়ের ব্যাপারে যথেষ্ট আত্মবিশ্বাসী লাল-সবুজরা। ২২ গজের ময়দানে প্রাণপণ লড়াই করবেন তারা।

টি-টোয়েন্টিতে ধুঁকলেও এশিয়া কাপের ম্যাচ দিয়ে এই সংস্করণে নতুন শুরুর প্রত্যয় বাংলাদেশের। দলের প্রতিনিধি হয়ে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এনামুল হক বিজয় জানিয়ে দিয়েছেন, তারা সামর্থ্যরে শতভাগ দিয়ে চেষ্টা করবেন। জাতীয় দলের এই ওপেনার বলেন, ‘আমরা সবাই মনে করছি দারুণ একটি প্রভাব ফেলতে পারব। টিমকে যতটুকু দেওয়ার সামর্থ্য আছে তার থেকে শতভাগ বেশি দেওয়ার চেষ্টা করব সবাই। এই অঙ্গীকার সবাই করেছে, এবং এটা বিশ্বাস করি যে আমরা পারব।’বাংলাদেশ দলের খেলোয়াড়রা পাওয়ার হিটিংয়ে পিছিয়ে। অথচ টি-টোয়েন্টিতে পাওয়ার হিটিং খুবই গুরুত্বপূর্ণ। নিজেদের অসহায়ত্ব প্রকাশ করে গত ২৬ জুলাই শেখ মাহেদী বলেছিলেন, আমরা চাইলে আন্দ্রে রাসেল বা পোলার্ড হতে পারব না। এ ছাড়া জাতীয় দলের এই অফস্পিনিং অলরাউন্ডার পাওয়ার হিটিং নিয়ে কাজ করার জন্য একজন ভালো মানের কোচ দরকার বলেও মন্তব্য করেছিলেন। এশিয়া কাপে পাওয়ার হিটিংয়ে বেশ মনোযোগী সাকিবরা।

মিরপুরের সেন্টার উইকেটে জেমি সিডন্সের তত্ত্বাবধানে নিয়মিত পাওয়ার হিটিং নিয়ে কাজ করেছেন সাকিব ও মুশফিক। এ ছাড়া প্রস্তুতি ম্যাচেও দলের সবার মনোযোগ ছিল ছক্কা মারায়। বিজয় মনে করেন, পাওয়ার হিটিংয়ের চেয়ে পরিকল্পনা বেশি জরুরি। দীর্ঘদিন পর জাতীয় দলে ফেরা এই উইকেটকিপার ব্যাটসম্যান বলেন, ‘আমি প্রায় ১০ বছর ধরে বিপিএল খেলছি, বাংলাদেশের হয়েও খেলেছি। আমার কাছে মনে হয়েছে, আমাদের যে মেধা আর পরিশ্রম তাতে পাওয়ার হিটিংয়ের চেয়ে পরিকল্পনা বেশি জরুরি। কেউ বলতে পারবে না দলের কেউ চার-ছক্কা মারতে পারে না বা সামর্থ্য নেই। শতভাগ সামর্থ্য নিয়েই বাংলাদেশ দলে খেলতে হয়।’কুড়ি ওভারের ক্রিকেটে বড় দলীয় সংগ্রহ পেতে শুরুটা খুবই গুরুত্বপূর্ণ। ইনজুরির কারণে দলের সেরা ওপেনার লিটন দাসকে ছাড়াই এশিয়া কাপ খেলতে হচ্ছে বাংলাদেশকে। ওপেনার হিসেবে শুরুতে বিজয় ও ইমনকে দলে রাখা হলেও পরে নতুন করে অন্তর্ভুক্ত করা হয়েছে নাঈম শেখকে।

যতটুকু জানা গেছে তাতে ইমনের খেলার সম্ভাবনা ক্ষীণ। বিজয়ের সঙ্গে নাঈমকে ওপেন করানোর বার্তা দিয়ে রেখেছে টিম ম্যানেজমেন্ট। বিজয় জানালেন, কার্যকরী ইনিংস উপহার দেওয়ার চেষ্টা করবেন। তিনি বলেন, ‘নিজেকে ভাগ্যবান মনে করছি। ইনিংসের যেন শুভসূচনা করতে পারি। মিরাজ, তাসকিন, সাকিব ভাই, মুশফিক ভাই, আফিফ- সবাই অনেক সাহায্য করেছে। টপ অর্ডারে ভালো স্কোর দাঁড় করালে তাদের জন্যও সুবিধা হবে। আবার মিডল অর্ডার ভালো করলে লোয়ার মিডল অর্ডারের জন্য ভালো হবে। দলীয় স্কোর বড় করলে বোলারদের জন্য ভালো হবে। আশা করছি দারুণ সূচনা এনে দিতে পারব, সেভাবেই অনুশীলন করছি।’এশিয়া কাপ দিয়েই আবারও টি-টোয়েন্টির দায়িত্ব পেয়েছেন সাকিব। কোচিং প্যানেলেও পরিবর্তন এনেছে বিসিবি। রাসেল ডমিঙ্গোকে বাদ দিয়ে টি-টোয়েন্টি দলের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে ভারতের শ্রীধরন শ্রীরামের হাতে।

বিজয় বললেন, ‘শ্রীরাম আসার পর আমাদের দারুণ একটা মিটিং হয়েছে। বোলিং-ব্যাটিং এবং স্পিন বিভাগ, ফিল্ডিং বিভাগ আমরা কীভাবে কী করব, এটা আসলে আমরা পরিষ্কার মনোভাব নিয়ে আছি। প্রতিটা ক্রিকেটার জানে তাদের কাজটা কী।’ নিজেদের অনুশীলনে সন্তুষ্টির কথা জানিয়ে এই ওপেনার বলেন, ‘সাকিব ভাই থেকে শুরু করে টিমের সিনিয়র-জুনিয়র ক্রিকেটার যারা আছে সবাই আন্তরিক, এবং খুবই মনোযোগী অনুশীলনে। দুই দিন অনুশীলন করে মনে হচ্ছে আমরা খুব ভালো প্রস্তুতি নিচ্ছি। পরিকল্পনা অনুযায়ী কার কী রুটিন, কার কী দায়িত্ব এগুলো খুবই মনোযোগের সঙ্গে করার চেষ্টা করছি।’আফগানিস্তান-শ্রীলংকা ম্যাচ দিয়ে গতকাল থেকে মরুর দেশে শুরু হয়েছে এশিয়া কাপের ১৫তম আসর। গতকাল কোনো অনুশীলন করেননি সাকিবরা। আজ ভারত-পাকিস্তান মহারণ দেখবে ক্রিকেটবিশ্ব। শারজাতে মঙ্গলবার আফগানিস্তান ম্যাচ দিয়ে অভিযান শুরু করবে বাংলাদেশ।

 

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?