শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বন্যায় বিপর্যস্ত পাকিস্তান বিশ্বের কাছে চাইল সহায়তা

news-image

অনলাইন ডেস্ক : ভয়াবহ বন্যায় বিপর্যস্ত হয়ে পড়েছে পুরো পাকিস্তান। বন্যা পরবর্তী সংকট মোকাবিলায় আন্তর্জাতিক সহায়তার আবেদন জানিয়েছে দেশটি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বিবিসিকে জানিয়েছেন, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাতসহ অন্যান্য দেশ মৌসুমি এই দুর্যোগ মোকাবিলায় সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে। কিন্তু আরও বেশি তহবিল প্রয়োজন।

সালমান সুফি জানিয়েছেন, গত জুন থেকে ভয়াবহ বন্যায় এখন পর্যন্ত হাজারেরও বেশি লোকের প্রাণহানি ঘটেছে। বাস্তুচ্যুত হয়েছে লাখ লাখ মানুষ।

‘বন্যাকবলিত মানুষকে সহায়তার জন্য পাকিস্তান সরকার তার সর্বোচ্চ দিয়ে সবকিছু করছে’ বলেন তিনি।

দেশটির উত্তর-পশ্চিমে খাইবার পশতুখাওয়া অঞ্চলে নদীগুলোর তীর উপচে শক্তিশালী বন্যার সৃষ্টি হয়েছে। এতে ওই অঞ্চলের হাজার হাজার লোক তাদের বাড়িঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন।

২৩ বছর বয়সী জুনায়েদ এএফপিকে বলছিলেন, ‘বছরজুড়ে কঠোর পরিশ্রম করে আমরা যে বাড়িটি তৈরি করেছিলাম সেটি এখন চোখের সামনে ডুবে যাচ্ছে।’

দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলের সিন্ধু প্রদেশও মারাত্মক বন্যার কবলে পড়েছে। হাজার হাজার বাসিন্দাকে সেখান থেকে সরিয়ে নিতে হয়েছে।

বিবিসির সঙ্গে কথা বলার সময় সুফি বলছিলেন, আরও অনেক বেশি আন্তর্জাতিক সহায়তার প্রয়োজন।

‘পাকিস্তান অর্থনৈতিক বিভিন্ন সমস্যার মধ্যে পড়েছে। কিন্তু এখন আমরা যখন এই সমস্যা কাটিয়ে উঠছিলাম তখনই মৌসুমি বিপর্যয় আঘাত হেনেছে।

‘অনেক উন্নয়ন প্রকল্পের তহবিল থেকে ক্ষতিগ্রস্তদের পুনরুদ্ধার করা হয়েছে।’