বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওভারপাস তৈরির ৮৭ ভাগ কাজের পর ব্যয় বাড়ল ৪৬ শতাংশ

news-image

ইমদাদ হোসাইন
জামালপুরের গেইটপাড়া রেলওয়ে ওভারপাস তৈরির কাজ ৮৭ শতাংশ শেষ। কিন্তু শেষ দিকে এসে ২৯১ কোটি টাকার প্রকল্পটির ব্যয় বেড়ে প্রায় ৪২৫ কোটি ৪৬ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে। শেষ দিকে এসে এ রকম অস্বাভাবিক ব্যয়কে অযৌক্তিক মনে করছেন সংশ্লিষ্টরা।

প্রকল্পের প্রথম সংশোধনী প্রস্তাবে বলা হয়েছে, প্রকল্পটির চলতি বছরের জানুয়ারি পর্যন্ত ক্রমপুঞ্জিত আর্থিক অগ্রগতি হয়েছে ২৪৭ কোটি ৫৭ লাখ ৩১ হাজার টাকা, যা মোট প্রকল্প ব্যয়ের ৮৫ দশমিক ৩৮ শতাংশ এবং বাস্তব অগ্রগতি দাঁড়িয়েছে ৮৭ শতাংশ।

এরপরও বাড়ছে ১৩২ কোটি ৬৬ লাখ টাকা; অর্থাৎ মূল ব্যয়ের তুলনায় ৪৫ দশমিক ৫৮ শতাংশ। প্রকল্পটির মোট ব্যয় ছিল ২৯১ কোটি টাকা। সেই সঙ্গে দুই বছর বাড়ছে মেয়াদও। প্রকল্পের প্রথম সংশোধনী প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে।

প্রকল্প প্রস্তাবে বলা হয়েছে, প্রস্তাবিত জামালপুর-মাদারগঞ্জ ও জামালপুর-ইসলামপুর-দেওয়ানগঞ্জ মহাসড়ক দুটি জামালপুর শহরের মধ্য দিয়ে জয়দেবপুর-টাঙ্গাইল-জামালপুর জাতীয় মহাসড়কের সঙ্গে মিলিত হয়েছে। জামালপুর শহরের গেটপার এলাকায় রেলওয়ে লেভেল ক্রসিং থাকায় সার্বক্ষণিক যানজট তৈরি হয়।

প্রথম প্রকল্প প্রস্তাবটি নেওয়া হয় ২০১৭ সালে। ২১১ কোটি ২০ লাখ টাকায় সেটির অনুমোদনও দেয় একনেক। সেই অনুযায়ী শেষ হওয়ার কথা ২০২০ সালের জুনে। অবশ্য এরপর আরেকটি বিশেষ সংশোধনীতে মোট ব্যয় ২৯১ কোটি টাকা ধরে ২০১৭ সালের জুলাই থেকে ২০২০ সালের জুনে বাস্তবায়নের জন্য অনুমোদিত হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে জামালপুর সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান দেশ রূপান্তরকে বলেন, ‘মূলত জমি অধিগ্রহণেই আমাদের প্রকল্পের অনেক সময় ও আর্থিক ব্যয় হয়েছে। প্রথম সংশোধনী প্রস্তাবে বেশির ভাগই বেড়েছে জমি অধিগ্রহণ বাবদ। নতুন প্রস্তাবে এ খাতেই ১১৮ কোটি টাকা বেড়েছে।’

২০১৭ সালে শুরু হওয়া এ প্রকল্পে এখন এসে জমি অধিগ্রহণে এত টাকা বাড়ল কেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রথম প্রকল্প প্রস্তাবে জমির মূল্য যা দেওয়া হয়েছে তার তুলনায় এখন তা কয়েকগুণ বেশি বেড়েছে। জমি কিনতে হয়েছে পর্যায়ক্রমে, সময় নিয়ে। মূলত এ জন্যই জমি অধিগ্রহণে এত টাকা প্রস্তাব করা হয়েছে। এ ছাড়া সিভিল ওয়ার্ক বাবদ ৫৪ কোটি টাকার থেকে বেড়ে ৬০ কোটি এবং বাকি অর্থ রাস্তা প্রশস্তকরণের জন্য প্রস্তাব করা হয়েছে। আগামী বছরের ৩০ জুনের মধ্যেই কাজ শেষ হয়ে যাবে বলেও আশা করেন তিনি।

পরিকল্পনা কমিশনের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা বলেন, প্রকল্প প্রস্তাবটি অনুমোদন পেলে ২০২৩ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন শেষ করবে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান দেশ রূপান্তরকে বলেন, কিছু স্বার্থান্বেষী মহল, বিশেষ করে কিছু রাজনৈতিক প্রভাবশালী, কিছু প্রশাসনিক এবং যারা বাস্তবায়নের সঙ্গে সংশ্লিষ্ট তারা যোগসাজশ করে একধরনের সুবিধা নিয়ে থাকেন। প্রকল্পের ব্যয় বাড়ার এটা অন্যতম কারণ।

তিনি আরও বলেন, অবকাঠামো খাতে অস্বাভাবিক ব্যয় নতুন কিছু নয়। প্রকল্প বাস্তবায়নে দীর্ঘসূত্রতা হলে, সময়ের সঙ্গে ব্যয় বাড়ে। একশ্রেণির মানুষ প্রকল্প বাস্তবায়নের সম্পৃক্ততার কারণে নিজেদের সম্পদ বিকাশের সুযোগ হিসেবে দেখে।

এ ছাড়া জাতীয় অর্থনৈতিক পরিষদে (এনইসি) প্রথমবার প্রকল্পের ব্যয় না বাড়িয়ে মেয়াদ গত বছরের জুন পর্যন্ত এক বছর বাড়ানো হয়। পরে পরিকল্পনা কমিশন দ্বিতীয়বার ব্যয় বাড়ানো ছাড়া প্রকল্পের মেয়াদ চলতি বছরের জুন পর্যন্ত এক বছর বাড়ানো হয়। বর্তমানে প্রকল্পের কিছু খাতের ব্যয় বৃদ্ধির কারণে মোট ৪২৫ কোটি ৪৫ লাখ ৮৫ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০১৭ সালের চলতি বছরের জুনে বাস্তবায়নের জন্য প্রথম সংশোধিত প্রকল্প প্রস্তাব পাঠানো হয়েছে।

প্রস্তাবিত প্রকল্পটির ওপর প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা গত বছরের ৯ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। পিইসি সভার সিদ্ধান্ত অনুযায়ী, ৪২৩ কোটি ৭০ লাখ ৭২ হাজার টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০১৭ সালের জুলাই হতে ২০২৩ সালে বাস্তবায়নের জন্য পুনর্গঠিত আরডিপিপিতে পাঠানো হয়েছে।

 

এ জাতীয় আরও খবর

৪৮ বছরে বিদেশ গেছেন এক কোটি ৬৩ লাখ ১২ হাজার ৩২৪ জন

উপজেলায় শান্তিপূর্ণ ভোটে উপস্থিতি সন্তোষজনক : কাদের

জামিন পেলেন জবি শিক্ষক দ্বীন ইসলাম

৫৮ বলে ১৬৭, বিনা উইকেটে জিতল হায়দরাবাদ

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে জয়ী হলেন যারা

জুলাইয়ের প্রথম সপ্তাহে বেইজিং যাবেন প্রধানমন্ত্রী

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা

পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি; সংসদে প্রধানমন্ত্রী

পুলিশ হেফাজতে মৃত্যু : ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলা

দুই পোলিং এজেন্টসহ তিনজনকে কারাদন্ড

ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে মুসলিম দেশগুলোর ঐক্য প্রয়োজন : প্রধানমন্ত্রী