বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শিশুদের করোনা টিকা আজ থেকে

news-image

বিশেষ প্রতিনিধি : আজ বৃহস্পতিবার থেকে দেশে ৫-১১ বছর বয়সী শিশুদের করোনার টিকা দেওয়া শুরু হচ্ছে। এই কর্মসূচি চলবে আগামী ১৪ দিন, অর্থাৎ ৭ সেপ্টেম্বর পর্যন্ত। প্রাথমিকভাবে ঢাকার দুই সিটি করপোরেশনসহ দেশের ১২টি সিটি করপোরেশনের স্কুল ও কমিউনিটি পর্যায়ে এই টিকা দেওয়া হবে। পরে পর্যায়ক্রমে জেলা, উপজেলা ও পৌরসভার স্কুল ও কমিউনিটি পর্যায়ের শিশুরা এই টিকা পাবে। ইতিমধ্যেই করোনা টিকার বৈশ্বিক জোট-কোভ্যাক্স ফ্যাসিলিটির মাধ্যমে শিশুদের জন্য বিশেষভাবে তৈরি ৩০ লাখ ডোজ ফাইজার টিকা দেশে এসে পৌঁছেছে।

আজ প্রথম দিন ঢাকার দুই সিটি করপোরেশনের ২১টি স্কুলের ১৮ হাজার ৭ শিক্ষার্থীকে এবং ঢাকার বাইরে ১১টি সিটি করপোরেশনের ১৮৬টি স্কুলে টিকা দেওয়া হবে। এভাবে ১৪ দিন দেশের ১২টি সিটি করপোরেশনে ৫৫টি জোন ও ৪৬৫টি ওয়ার্ডে নির্দিষ্ট স্কুলগুলোতে এ কার্যক্রম পরিচালিত হবে। প্রতিদিন ১ হাজার ৮৬০টি টিকাদান টিম কাজ করবে। সারা দেশের প্রায় ২ কোটি ২০ লাখ ৫-১১ বছর বয়সী শিশুকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এই প্রথমবারের মতো দেশে পুরোদমে শুরু হতে যাওয়া শিশুদের করোনার টিকাদান কর্মসূচির প্রস্তুতি সন্তোষজনক বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম। তিনি গতকাল বুধবার রাতে দেশ রূপান্তরকে বলেন, ‘শিশুদের টিকাদানের বিষয়টি খুবই স্পর্শকাতর। আমরা সেভাবেই প্রস্তুতি নিয়েছি। আশা করছি সবার সহযোগিতায় সফলভাবে টিকাদান কর্মসূচি পালন করতে পারব। বিশ্বের অনেক উন্নত দেশের মতো বাংলাদেশ সরকারও সব বয়সী জনগোষ্ঠীকে সুরক্ষিত রাখতে চায়। সে জন্যই দেশের ৫-১১ বছর বয়সী শিশুদের করোনা টিকা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।’

শিশুদের করোনার টিকাদান কর্মসূচির ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের টিকাদান কর্মসূচির সহকারী পরিচালক ডা. তোফাজ্জল হোসেন দেশ রূপান্তরকে বলেন, ‘আগামীকাল (আজ) থেকে ঢাকা উত্তরে ১৫টি ও দক্ষিণে ৬টি স্কুলসহ দেশের ১২টি সিটি করপোরেশনে ১৮৬টি স্কুলে শিশুদের করোনার টিকা দেওয়া শুরু হচ্ছে। এটা স্কুলভিত্তিক কর্মসূচি। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত নির্দিষ্ট স্কুলে টিকা দেওয়া হবে। টিকা নিতে হলে অবশ্যই শিশুদের জন্মসনদ দিয়ে সুরক্ষা অ্যাপে নিবন্ধন করতে হবে এবং টিকাকেন্দ্রে নিবন্ধন কার্ড আনতে হবে।’

এই কর্মকর্তা জানান, বাচ্চাদের জন্য বিশেষভাবে তৈরি ফাইজার টিকা দেওয়া হবে। এই কর্মসূচি চলবে ১৪ দিন। আপাতত ৫-১১ বছরের ২ কোটি ২০ লাখ শিশুকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। পর্যায়ক্রমে এই বয়সী সব শিশুই করোনার টিকা পাবে।

এর আগে গত ১১ আগস্ট বৃহস্পতিবার দেশে প্রথমবারের মতো পরীক্ষামূলকভাবে শিশুদের করোনার টিকা দেওয়া হয়। সেদিন রাজধানীর আবুল বাশার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১৬ শিশুকে টিকা দেওয়া হয়। এসব শিশুর শারীরিক অবস্থা পর্যবেক্ষণ শেষে আজ থেকে সারা দেশে এই টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে।

আজ ঢাকার ২১ স্কুলে টিকা: শিশুদের করোনা টিকাদানের প্রথম দিন আজ ঢাকার দুই সিটি করপোরেশনের ২১ স্কুলে ১৮ হাজার ৭ শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে। এর মধ্যে উত্তর সিটি করপোরেশনের ১৫টি স্কুলের ১৩ হাজার ৯৭২ জন ও দক্ষিণ সিটি করপোরেশনের ৬টি স্কুলের ৪ হাজার ৩৫ শিশু টিকা পাবে।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের যেসব স্কুলে টিকা দেওয়া হবে, সেগুলো হলোআজমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, জোন-১, উত্তরা গার্লস হাই স্কুল জোন-১, পল্লবী সরকারি প্রাথমিক বিদ্যালয় জোন-২, সেনপাড়া পর্বতা সরকারি প্রাথমিক বিদ্যালয় জোন-২, আমতলী স্টাফ ওয়েলফেয়ার বিদ্যালয় জোন-৩, মহাখালী আব্দুল হামিদ দর্জি সরকারি প্রাথমিক বিদ্যালয় জোন-৩, হাজি ইউসুফ সরকারি প্রাথমিক বিদ্যালয় জোন-৪, কিশলয় সরকারি প্রাথমিক বিদ্যালয় জোন-৪, বঙ্গবন্ধু সরকারি প্রাথমিক বিদ্যালয় জোন-৫, বটমলি হোম বালিকা বিদ্যালয় জোন-৫, কুর্মিটোলা সরকারি প্রাথমিক বিদ্যালয় জোন-৬, দক্ষিণখান সরকারি প্রাথমিক বিদ্যালয় জোন-৭, ফায়দাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় জোন-৮, ডুমনি সরকারি প্রাথমিক বিদ্যালয় জোন-১ ও সাতারকুল সরকারি প্রাথমিক বিদ্যালয় জোন ১০।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের স্কুলগুলো হলো নীলক্ষেত সরকারি প্রাথমিক বিদ্যালয় জোন-১, বঙ্গভবন সরকারি প্রাথমিক বিদ্যালয় জোন-২, আজিমপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় জোন-৩, সুরিটোলা সরকারি প্রাথমিক বিদ্যালয় জোন-৪, করাতিটোলা সরকারি প্রাথমিক বিদ্যালয় জোন-৫ ও মতিঝিল সরকারি প্রাথমিক বিদ্যালয়।

দ্বিতীয় ডোজ আট সপ্তাহ পর: স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, প্রথম ডোজের আট সপ্তাহ বা ৫৬ দিন পর শিশুদের দ্বিতীয় ডোজ টিকা দেওয়া হবে। পাবে শিশুদের উপযোগী করে বিশেষভাবে তৈরি ফাইজার টিকা প্রতি ডোজে শূন্য দশমিক ২ এমএল পরিমাণ। টিকা নিতে হলে অবশ্যই সুরক্ষা ওয়েবপোর্টা বা অ্যাপের মাধ্যমে ৫-১১ বছর বয়সসীমার শিশুদের নিবন্ধন করতে হবে। নিবন্ধনে ১৭ ডিজিটের ডিজিটাল জন্মনিবন্ধন নাম্বার ব্যবহার করতে হবে।

অধিদপ্তর আরও জানায়, যেসব শিশুর জন্ম সনদপত্র নেই, তাদের জন্মনিবন্ধন করাতে হবে। বিদেশি পাসপোর্টধারী শিশুদের সুরক্ষা ওয়েবপোর্টিল/অ্যাপের মাধ্যমে নিবন্ধন করার আগে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে নির্ধারিত ছকে প্রয়োজনীয় তথ্য দিতে হবে। টিকার জন্য কেন্দ্রে টিকা নিবন্ধন কার্ড দেখাতে হবে। একইভাবে পরে স্কুল বহির্ভূত শিশুরাও টিকা পাবে।

 

এ জাতীয় আরও খবর

৪৮ বছরে বিদেশ গেছেন এক কোটি ৬৩ লাখ ১২ হাজার ৩২৪ জন

উপজেলায় শান্তিপূর্ণ ভোটে উপস্থিতি সন্তোষজনক : কাদের

জামিন পেলেন জবি শিক্ষক দ্বীন ইসলাম

৫৮ বলে ১৬৭, বিনা উইকেটে জিতল হায়দরাবাদ

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে জয়ী হলেন যারা

জুলাইয়ের প্রথম সপ্তাহে বেইজিং যাবেন প্রধানমন্ত্রী

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা

পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি; সংসদে প্রধানমন্ত্রী

পুলিশ হেফাজতে মৃত্যু : ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলা

দুই পোলিং এজেন্টসহ তিনজনকে কারাদন্ড

ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে মুসলিম দেশগুলোর ঐক্য প্রয়োজন : প্রধানমন্ত্রী