সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাবুলের নির্দেশ ও ছকেই হত্যা

news-image

হামিদ উল্লাহ,চট্টগ্রাম
সাবেক পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা খানম মিতু হত্যা মামলার অভিযোগপত্র (চার্জশিট) প্রস্তুত করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। ইতোমধ্যে রাষ্ট্রপক্ষের আইনজীবী মামলার সাক্ষ্য স্মারকে (এমওই) সইও করেছেন। অভিযোগপত্রে বাবুল আক্তারকে প্রধান আসামি করা হয়েছে, যিনি এ মামলার বাদী ছিলেন। বাকি ছয় আসামি হলো- মো. কামরুল ইসলাম শিকদার ওরফে মুসা সিকদার, সাবেক যুবলীগ নেতা এহতেশামুল হক ভোলা, মো. মোতালেব মিয়া ওয়াসিম, মো. আনোয়ার হোসেন, মো. খাইরুল ইসলাম কালু এবং শাহজাহান মিয়া।

পিবিআইপ্রধান অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক বনজ কুমার মজুমদার বলেন, তদন্ত প্রায় শেষ। অভিযোগপত্র প্রস্তুত করা হচ্ছে। তবে আদালতে দাখিল করতে আরও কয়েক দিন সময় লাগবে।

মামলার তদন্ত কর্মকর্তা অভিযোগপত্রে উল্লেখ করেছেন, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায় কর্মরত বিদেশি নাগরিক এক নারীর সঙ্গে বাবুলের পরকীয়ায় জড়িয়ে পড়া নিয়ে তাদের সংসারে অশান্তি শুরু হয়। এর জেরে বাবুল আক্তার স্ত্রীকে খুনের সিদ্ধান্ত নেন। তিন লাখ টাকায় খুনি ভাড়া করে স্ত্রীকে খুন করান। নিজেকে আড়ালে রাখতে প্রচার করেন জঙ্গিরাই মিতুকে খুন করেছে। মিতু খুনের মিশনে নেতৃত্ব দেয় পুলিশ কর্মকর্তা বাবুলের সোর্স মো. কামরুল ইসলাম শিকদার ওরফে মুসা সিকদার। সঙ্গে ছিলেন আরও ছয়জন। হত্যাকা-ের পর বাবুল মুসাকে ফোনে গা ঢাকা দেওয়ার জন্য নির্দেশ দেন।

তদন্ত কর্মকর্তা পিবিআই পরিদর্শক আবু জাফর মোহাম্মদ ওমর ফারুক বলেন, বাবুল আক্তারই হত্যাকা-ের পরিকল্পনাকারী এবং নির্দেশদাতা। তিন লাখ টাকার চুক্তিতে কিলার ভাড়া করে বাবুল আক্তার এই হত্যাকাণ্ড সংঘটিত করেন।

২০১৬ সালের ৫ জুন ভোরে ছেলেকে স্কুলের বাসে তুলে দিতে যাওয়ার পথে নগরীর ওআর নিজাম সড়কের বাসার কাছেই গুলি ও ছুরিকাঘাতে খুন করা হয় মাহমুদা খানম মিতুকে। সেই সময় সদ্য পদোন্নতি পাওয়া পুলিশ সুপার বাবুল আক্তার ঢাকায় পুলিশ সদর দপ্তরে চাকরিরত ছিলেন। স্ত্রীকে খুনের ঘটনায় তৎকালীন এসপি বাবুল আক্তার বাদী হয়ে নগরীর পাঁচলাইশ থানায় অজ্ঞাত ছয় ব্যক্তিকে আসামি করে একটি হত্যা মামলা করেন। গোয়েন্দা কার্যালয়ে নিয়ে জিজ্ঞাসাবাদসহ নানা নাটকীয়তার পর ওই বছরের আগস্টে বাবুল আক্তারকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়।

মামলাটি প্রথমে গোয়েন্দা পুলিশ (ডিবি) তদন্ত করে। ২০২০ সালের জানুয়ারিতে আদালতের নির্দেশে চাঞ্চল্যকর মিতু হত্যা মামলার তদন্তভার যায় পিবিআইয়ের কাছে। শুরু থেকে মামলা তদন্ত করছিলেন পিবিআই পরিদর্শক সন্তোষ কুমার চাকমা। তিনি নগরীর খুলশী থানার ওসি হিসেবে বদলির পর পিবিআই পরিদর্শক একেএম মহিউদ্দিন তদন্ত এগিয়ে নেন। সহকারী পুলিশ সুপার পদে পদোন্নতি পেয়ে তিনি বদলি হয়ে গেলে সর্বশেষ পিবিআই পরিদর্শক আবু জাফর মোহাম্মদ ওমর ফারুক এ মামলার তদন্তের দায়িত্ব নেন।

তদন্তের নাটকীয় মোড় নিহত মাহমুদা খানম মিতুর বাবা সাবেক কর্মকর্তা মোশাররফ হোসেন অভিযোগ করেছিলেন, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থায় কর্মরত বিদেশি নাগরিক গায়ত্রী অমর সিংয়ের সঙ্গে পরকীয়ায় জড়িয়ে পড়েছিলেন বাবুল আক্তার। বিষয়টি প্রকাশ হয়ে যাওয়ায় মিতুর সঙ্গে বাবুলের সম্পর্কের অবনতি হয়। এর জের ধরে বাবুল আক্তার পরিকল্পিতভাবে কিলার ভাড়া করে মিতুকে খুন করেন।

তদন্তসংশ্লিষ্টরা জানান, পিবিআই তদন্তে মোশাররফের অভিযোগের সত্যতা পায়। মামলার আলামত হিসেবে উপহার পাওয়া বাবুল আক্তারের একটি বই জব্দের পর হত্যাকাণ্ডের জট খোলে। ২০১৩ সালে কক্সবাজারে অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে কর্মরত থাকার সময় বাবুলের সঙ্গে গায়ত্রী অমর সিংয়ের সম্পর্ক গড়ে ওঠে। গায়ত্রী একটি বিদেশি সংস্থায় কর্মরত ছিলেন। বাবুলকে তিনি আহমেদ রশিদ রচিত ইংরেজি ভাষার ‘তালিবান’ নামে একটি বই উপহার দেন। ওই বইয়ের তৃতীয় পাতায় গায়ত্রী অমর সিংয়ের নিজের হাতের লেখায় এবং শেষ পাতা ২৭৬-এর পরের খালি পাতাটিতে বাবুল আক্তারের হাতে লেখা ইংরেজিতে তাদের ‘প্রথম সাক্ষাতের’ বিষয়সহ কিছু তথ্য লেখা আছে।

‘তালিবান’ বইয়ের পাতায় পাতায় বাবুল আক্তারের সঙ্গে গায়ত্রীর সম্পর্কের তথ্য নিয়ে লেখাটি স্ত্রী মাহমুদা খানম মিতু একদিন দেখে ফেলেন। বিষয়টি সম্পর্কে মিতু জানতে চান বাবুলের কাছে। এ নিয়ে দুজনের মধ্যে কলহ শুরু হয়। তারা আলাদা কক্ষে বসবাস শুরু করেন। এর জেরে বাবুল আক্তার সিদ্ধান্ত নেন মিতুকে খুনের। পরে কক্সবাজার থেকে চট্টগ্রামে নগর পুলিশের (সিএমপি) অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হিসেবে বদলি হয়ে বাবুল আক্তার তার বিশ্বস্ত সোর্স মুসা সিকদারকে ‘কিলিং মিশনের’ দায়িত্ব দেন। বন্ধু ও ব্যবসায়িক অংশীদার সাইফুলের মাধ্যমে মুসার কাছে তিন লাখ টাকা পাঠান। সাইফুল আদালতে জবানবন্দিতে বিষয়টি স্বীকার করেন।

গত ৭ মার্চ তদন্তকারী কর্মকর্তার আবেদনের পরিপ্রেক্ষিতে আদালতের নির্দেশে বাবুল আক্তারের হাতের লেখার নমুনা সংগ্রহ করা হয়। বিশেষজ্ঞের মতামতের ভিত্তিতে পিবিআই নিশ্চিত হয়, বইয়ের পাতায় লেখাগুলো বাবুল আক্তারেরই।

পিবিআই পরিদর্শক আবু জাফর মোহাম্মদ ওমর ফারুক আমাদের সময়কে বলেন, বাবুল আক্তারের বাসার আশপাশের প্রতিবেশী ও ঘনিষ্ঠ লোকজনের দেওয়া তথ্য যাচাই-বাছাই এবং তথ্যপ্রযুক্তির ব্যবহারের মাধ্যমে আমরা এই হত্যাকা-ের রহস্য উদ্ঘাটন করেছি। এর পর অভিযোগপত্র চূড়ান্ত করা হয়েছে।

মিতু কিলিং মিশনে ছিলেন মো. কামরুল ইসলাম শিকদার ওরফে মুসা সিকদার, মো. মোতালেব মিয়া ওয়াসিম, মো. আনোয়ার হোসেন, মো. খাইরুল ইসলাম কালু, শাহজাহান মিয়া, নুরুন্নবী ও রাশেদ। আর বাবুল আক্তারের নির্দেশে মুসাকে অস্ত্র দেন এহতেশামুল হক ভোলা।

২০২১ সালের ২১ অক্টোবর পিবিআই ভোলাকে গ্রেপ্তার করেছিল। ২৩ অক্টোবর তিনি আদালতে জবানবন্দিতে বলেন, ২০০৮ সালে তৎকালীন সিএমপির কোতোয়ালি জোনের সহকারী পুলিশ কমিশনার বাবুল আক্তারের সঙ্গে তার পরিচয় হয়। ছিলেন বাবুল আক্তারের বিশ্বস্ত সোর্স। ভোলা ডবলমুরিং থানা এলাকায় অবৈধ অস্ত্রের সন্ধান দিয়েছিলেন। সেই অস্ত্র উদ্ধার করে বাবুল আক্তার পদক পেয়েছিলেন। তাদের সম্পর্ক অব্যাহত থাকে।

বাবুল আক্তার কক্সবাজার থেকে চট্টগ্রামে পুনরায় বদলি হয়ে এলে একদিন ভোলা দেখা করতে যান। জবানবন্দিতে ভোলা বলেন, বাবুলের সঙ্গে দেখা করতে গিয়ে ভোলা দেখেন সেখানে মুসা বসে আছেন। বাবুলের অনুরোধে ভোলা তার বালুর ডিপোতে ১৫ হাজার টাকা বেতনে ম্যানেজারের চাকরি দেন। বাবুল আক্তারের সোর্স হওয়ায় ভোলা মুসাকে সমীহ করতেন বলে জবানবন্দিতে জানান।

এর মধ্যে একদিন মুসা ভোলাকে জানান, বাবুল আক্তারের সঙ্গে তার স্ত্রীর ঝামেলা আছে। বাবুল আক্তার বলেছেন, তাকে যেন ফিনিশ করে দেয়’- জবানবন্দিতে এমন তথ্য দিয়ে ভোলা আরও জানান, মিতুকে খুনের কাজে মুসাকে সাহায্য করতে রাজি না হওয়ায় বাবুল আক্তার তাকে জিইসি মোড়ে মেরিডিয়ানের সামনে ডেকে নিয়ে বলেন, মুসাকে তিনি (বাবুল) একটা কাজ দিয়েছেন, ভোলা সাহায্য করতে না পারলেও যেন বাধা না দেয়, বাধা দিলে তার সমস্যা হবে। এতে ভয় পেয়ে যান ভোলা। ওই দিন বাবুল আক্তারের সঙ্গে মুসা এবং ওয়াসিমও ছিল। ভোলার দাবি, কয়েক দিন পর বাবুল আক্তারের দেওয়া টাকায় মুসা অস্ত্র সংগ্রহ করে।

ভোলার তথ্যমতে, এর ৩-৪ দিন পর আসে ২০১৬ সালের ৫ জুন। ওই দিন সকাল ৭টা থেকে সাড়ে ৭টার মধ্যে মুসা ভোলাকে বারবার ফোন দিতে থাকেন। তবে ভোলা ফোন ধরেননি। বেলা ১১টার দিকে ব্যবসায়িক কাজে খাতুনগঞ্জের শাহজালাল ব্যাংকে গিয়ে টেলিভিশনে দেখেন, পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মিতুকে হত্যা করা হয়েছে। তখন ভোলা মুসাকে ফোন করেন, ফোন বন্ধ ছিল। বিকালে মুসা ভোলার অফিসে গিয়ে অস্বাভাবিক আচরণ করতে থাকেন। সে ভোলাকে বলেন, তার (মুসা) কোনো উপায় ছিল না। সে যদি মিতু ভাবিকে না মারত, তা হলে বাবুল আক্তার তাকে ক্রসফায়ার দিত। তখন ভোলা বলেন, ‘এ কাজটা না করলে বাবুল স্যার হয়তো একবার ক্রসফায়ার দিত, এখন পুলিশ তো তোকে ১০ বার মারবে।’

মুসা ভোলার অফিসে একটি কাপড়ের ব্যাগ রেখে চলে যান। সেটি মনিরের বাসায় পাঠানো হয়। পরে ডিবি পুলিশ মনিরের বাসায় ওই ব্যাগ থেকে পয়েন্ট ৩২ বোরের পিস্তল উদ্ধার করেছিল।

সূত্রমতে, হত্যাকা-ের পর বাবুল আক্তার ফোন করে মুসাকে ‘গা ঢাকা’ দেওয়ার নির্দেশ দেন। এ সংক্রান্ত কলরেকর্ড পিবিআই সংগ্রহ করেছে।

মিতু খুনের পর মামলায় গ্রেপ্তার হওয়া চারজনকে অভিযোগপত্রে অব্যাহতি দিয়েছে পিবিআই। তারা হলেন- মো. সাইদুল ইসলাম সিকদার সাক্কু, নুরুন্নবী, রাশেদ ও গুইন্যা। সাইদুল ও গুইন্যার বিরুদ্ধে অভিযোগের সত্যতা না পাওয়ায় তাকে অভিযোগপত্রে বাদ দেওয়া হয়েছে। হত্যাকা-ের পর গ্রেপ্তার নুরুন্নবী ও রাশেদ পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে মারা যান।

গ্রেপ্তার ভোলাইয়া, ওয়াসিম ও আনোয়ার আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়ে মিতু হত্যার দায় স্বীকার করেছে।

মামলার আসামিদের মধ্যে মুসা ও কালু পলাতক বলে অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে। কারাগারে আছে- বাবুল আক্তার, ওয়াসিম, শাহজাহান মিয়া ও আনোয়ার হোসেন। ভোলা জামিনে আছেন।

অভিযোগপত্রে ৯৭ জনকে সাক্ষী করা হয়েছে। এর মধ্যে মুসার স্ত্রী পান্না আক্তার, বাবুলের বন্ধু সাইফুলও আছেন। মুসার স্ত্রী পান্নার দাবি- পুলিশ মুসাকে গ্রেপ্তার করেছে। কিন্তু পুলিশ সেটি স্বীকার করে না।

তদন্ত কর্মকর্তা আবু জাফর মোহাম্মদ ওমর ফারুক মিতু হত্যা মামলার অভিযোগপত্রের সাক্ষ্য স্মারক রাষ্ট্রপক্ষের আইনজীবী মহানগর পিপি মো. ফখরুদ্দিন চৌধুরীর কাছে জমা দিয়েছেন। সোমবার রাতে এতে সম্মতি দিয়ে স্বাক্ষর করেছেন পিপি।

পিপি ফখরুদ্দিন বলেন, মূল অভিযোগপত্র ৯ পৃষ্ঠার। তবে এর সঙ্গে ১০ খ-ের নথি সংযুক্ত করা হয়েছে। তিনি বলেন, ‘খুবই ভালো তদন্ত হয়েছে। একেবারে নির্মোহ, পূর্ণাঙ্গ তদন্ত।

যেভাবে ধরা পড়েন বাবুল

২০২১ সালের ১১ মে বাবুল আক্তারকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করে পিবিআই। পর দিন বাবুল আক্তারকে গ্রেপ্তার দেখানো হয়। ওই দিন মিতুর বাবা মোশাররফ হোসেন বাদী হয়ে নগরীর পাঁচলাইশ থানায় বাবুল আক্তারসহ আটজনকে আসামি করে হত্যা মামলা করেন। পরে আদালতের নির্দেশে বাবুল আক্তারের মামলাটিই সচল থাকে। পরে তদন্ত কর্মকর্তা আদালতের পর্যবেক্ষণ মেনে মোশাররফের মামলায় চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন। একই সঙ্গে ওই মামলার ডকেট প্রথম মামলার সঙ্গে সংযুক্ত করে তদন্তের জন্য আবেদন করেন। আদালত অনুমতি দিলে শুধু বাবুল আক্তারের করা মামলাটির তদন্তই চলমান থাকে।

 

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?