সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

২০৩০ সালে ৩৬ লাখ টন চাল ঘাটতির আশঙ্কা

news-image

নিজস্ব প্রতিবেদক : আগামী কয়েক দশক দেশের কৃষি উৎপাদন জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব, মাটির লবণাক্ততা বৃদ্ধি, সেচের পানির অভাব ইত্যাদি চ্যালেঞ্জের সম্মুখীন হবে কৃষি উৎপাদন। প্রতিকূল পরিস্থিতি সৃষ্টি হলে ধান উৎপাদন ব্যাপক ব্যাহত হবে। এসব প্রতিকূলতা বাড়তে থাকলে আগামী ২০৩০ সাল নাগাদ চাহিদার তুলনায় ৩৬ লাখ টন চালের উৎপাদন কম হবে। অর্থাৎ ৩৬ লাখ টন চালের ঘাটতি থাকবে দেশে।

গতকাল মঙ্গলবার রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে বাংলাদেশের নিত্যপ্রয়োজনীয় ফসলের (খাদ্যশস্য) ভবিষ্যৎ চাহিদা ও জোগান নিরূপণ : অভিক্ষেপ কাল ২০৩০ ও ২০৫০’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

ধান, গমসহ ২৮টি ফসলের ভবিষ্যৎ চাহিদা ও জোগান নিরূপণে পরিচালিত গবেষণার চূড়ান্ত প্রতিবেদনটি তুলে ধরেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি বিভাগের সাবেক শিক্ষক এবং গবেষণা টিমের প্রধান অধ্যাপক ড. এসএম ফখরুল ইসলাম। বিএআরসির কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান বিভাগ এই কর্মশালার আয়োজন করে। বিএআরসির নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ারের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন কৃষি সচিব মো. সায়েদুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন গবেষণা স্টাডি টিমের কো-অর্ডিনেটর ড. মো. মোশাররফ উদ্দিন মোল্লা।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ২০৩০ ও ২০৫০ সালে চালের চাহিদা তৈরি হবে যথাক্রমে ৩.৯১ কোটি ও ৪২.৬ কোটি টন। ফসল কাটায় ফলনের পার্থক্য বিবেচনায় নিয়ে উৎপাদন দাঁড়াবে ৪.১০ কোটি ও ৫.২১ কোটি টনে। কিন্তু জলবায়ু পরিবর্তনের প্রভাব যেটা শুরু হয়েছে তা চলতে থাকলে এই উৎপাদন যথাক্রমে ৩.৫৫ কোটি এবং ৪.৭ কোটি টনে নেমে আসবে। অর্থাৎ ২০৩০ সালে প্রায় ৩৬ লাখ টন এবং ২০৫০ সালে ১৯ লাখ টন চালের সরবরাহ ঘাটতি তৈরি হবে।

২০২১ সালে চালের চাহিদা ছিল ৩.৫২ কোটি টন, যার বিপরীতে স্থানীয়ভাবে সরবরাহ পাওয়ার কথা ছিল ৩.৫৬ কোটি টন। কিন্তু সেখানে বন্যাসহ নানা প্রাকৃতিক দুর্যোগের কারণে সরবরাহ ছিল ৩.৪৫ কোটি টন। খাদ্য মন্ত্রণালয়ের তথ্য বলছে, চাহিদার তুলনায় উৎপাদন ঘাটতির কারণে ২০২০-২১ অর্থবছরে সাড়ে ১৩ লাখ টন চাল আমদানি করতে হয়েছে।

অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. মো আব্দুর রাজ্জাক বলেন, আমন চাল উৎপাদনের দ্বিতীয় বৃহত্তম মৌসুম। খরা আর অনাবৃষ্টির কারণে এ বছর আমন রোপণ ব্যাহত হচ্ছে। অন্যদিকে জ্বালানি তেলের দাম বেশি। গ্রামগঞ্জে অনেক সময় বিদ্যুৎ থাকছে না। সেচ সংকট তৈরি হয়েছে। এমন পরিস্থিতিতে দেরিতে লাগানো আমনের ক্ষেত এখন সেচের অভাবে ফেটে চৌচির হয়ে গেছে। সে জন্য আমন নিয়ে অনিশ্চয়তার মধ্যে রয়েছি। যে কারণে রাতে নিরবচ্ছিন্নভাবে অন্তত ১৫ দিন গ্রামাঞ্চলে বিদ্যুৎ সরবরাহের অনুরোধ করা হয়েছে।

গবেষণায় দানাদার ফসল, ডাল, মসলা, তেলবীজ, সবজি, ফলসহ মোট ৩৫টি শস্যের ২০৩০ ও ২০৫০ সালে অভ্যন্তরীণ চাহিদা ও সরবরাহ কেমন হবে সেটা তুলে ধরা হয়েছে। গবেষণায় বলা হয়েছে, ২০১৯ সালে শুধু চাল থেকে মাথাপিছু ক্যালরি গ্রহণের হার ছিল ৮০.৪ শতাংশ, যা ২০২১-এ কমে ৭০.৫ শতাংশে নেমেছে। এটা ২০৩০ ও ২০৫০-এ যথাক্রমে ৭২.৬ ও ৭০.৪ শতাংশে আসবে। যেখানে গম থেকে ক্যালরি গ্রহণের পরিমাণ বেড়ে যাবে বলে প্রক্ষেপণে বলা হয়েছে।

গম থেকে বর্তমানে ৬.৬ শতাংশ ক্যালরি ইনটেকের তথ্য তুলে ধরে বলা হয়েছে ২০৩০ ও ২০৫০ সালে এটা ৬.৭ ও ৬.৮ শতাংশে দাঁড়াবে। যে কারণে গমের চাহিদাও বাড়বে।

গবেষণা প্রতিবেদন উপস্থাপনের সময় গবেষক দলের প্রধান বলেন, মানুষের খাদ্য হিসেবে এবং অন্যান্য চাহিদা বিবেচনায় নিয়ে ২০২১ সালে গমের চাহিদা ছিল ৪১ লাখ টন। যেখানে আলোচিত সময়ে এই চাহিদা দাঁড়াবে যথাক্রমে ৪৬ ও ৫২ লাখ টনে। তবে গমের উৎপাদন খুব বেশি না বাড়ায় ডিমান্ড ও সরবরাহের গ্যাপটা বড়ই থাকবে। একইভাবে ২০২১ সালে ৫৭ লাখ টন ভুট্টার চাহিদার বিপরীতে সরবরাহ ছিল ৪২ লাখ টন। ২০৩০ ও ২০৫০ সালে এই চাহিদা গিয়ে দাঁড়াবে ৫৮ ও ৮৭ লাখ টনে। তবে সে সময়ে উৎপাদন বেড়ে যাওয়ায় সরবরাহ বেশি হবে বলে উৎপাদন সারপ্লাস থাকবে।

 

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?