সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জীবনের সূচি বদলে গেল

news-image

নিজস্ব প্রতিবেদক : বৈশ্বিক সংকটের কারণে একের পর এক অর্থনৈতিক অভিঘাতে মানুষের জীবনযাত্রার পালাবদল ঘটেছে। মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের জীবন-জীবিকার পাশাপাশি পরিবর্তন এসেছে খাদ্যাভ্যাসেও। তবে এবার দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের দীর্ঘ বছর ধরে চলা জীবনযাত্রায়ও বড় পরিবর্তন ঘটছে। বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে সরকারের ঘোষণা অনুযায়ী আজ বুধবার থেকে সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত অফিস সময় শুরু হবে সকাল ৮টা থেকে এবং শেষ হবে- বেলা ৩টায়। এর ফলে এসব অফিসে কর্মরত লোকজন এবং সেবাপ্রার্থী ও আনুষঙ্গিক ব্যবসাবাণিজ্যে জড়িত লোকজনের জীবনযাত্রার সূচিতে বড় পরিবর্তন আসবে।

তবে সরকারের এমন ঘোষণায় মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে। কেউ কেউ এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন। অনেকে বলছেন, এতে দীর্ঘদিন ধরে চলে আসা জীবনের ছন্দপতন ঘটবে। এর মধ্যে জটিল একটি বিষয় উঠে এসেছে। অনেকে বলছেন, সকাল ৮টায় অফিসে পৌঁছতে হলে একই সময়ের মধ্যে বাচ্চাদের স্কুলে পৌঁছে দেওয়া কঠিন হবে। তাই তারা অফিস ও স্কুলের সময় সমন্বয়ের দাবি তুলেছেন।

বিদ্যুৎ সাশ্রয়ে সরকারি অফিসের কর্মঘণ্টা এক ঘণ্টা কমানোর সিদ্ধান্ত হয়েছে। দিনের আলোর সর্বোচ্চ ব্যবহার এবং বিদ্যুতের ব্যবহার কমানোর জন্য সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত অফিস সময় নির্ধারণ করা হয়েছে। গত সোমবার সরকার এ সিদ্ধান্তের

কথা জানায়। আজ বুধবার থেকে এটি কার্যকর হবে। এতদিন সরকারি চাকরিজীবীরা সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত অফিস করতেন। সেই হিসাবে অফিস সময় এক ঘণ্টা কমছে।

পাশাপাশি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নাগরিকদের জন্য কিছু নির্দেশনা দিয়েছেন, যা আজ থেকেই কার্যকর করা হবে। এর মধ্যে রয়েছে সব ধরনের মার্কেট, দোকানপাট রাত আটটার মধ্যে বন্ধ করতে হবে। পাশাপাশি রাত এগারোটার মধ্যে খাবার হোটেলও বন্ধ করতে হবে। এমনকি রাত দুইটার মধ্যে ওষুধের দোকান বন্ধেরও নির্দেশনা দেওয়া হয়।

সরকারের এমন সিদ্ধান্তের বিষয়ে সরকারি ও বেসরকারি কর্মজীবী মানুষের সঙ্গে কথা বলে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে। একজন সরকারি কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘সরকারের সিদ্ধান্ত মানতে হবে। তবে সকাল আটটার মধ্যে অফিসে পৌঁছানো একটু কষ্টকর হয়ে যাবে। কারণ সকাল ৬টায় ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে নাশতা করি। এরপর ৭টায় বাচ্চাদের স্কুলে নিয়ে যাই। আমার দুই সন্তান আলাদা দুটি স্কুলে পড়ে। তাদের ৮টার মধ্যে স্কুলে পৌঁছে দিয়ে তারপর অফিসে যাই। এতে দৈনিক রুটিন একটু ওলটপালট হয়ে যাচ্ছে। বাচ্চাদের স্কুলে পৌঁছানোর বিষয়টি নিয়ে চিন্তায় আছি।’

একটি স্বায়ত্তশাসিত সংস্থায় কাজ করেন আফরোজা ইমু। প্রতিদিন সকাল আটটার দিকে বাচ্চাকে নিজেই স্কুলে পৌঁছে দেন। পরে নয়টার মধ্যে পৌঁছে যান অফিসে। আফরোজার স্বামীও সরকারের একটি মন্ত্রণালয়ের চাকরি করেন। ফলে দুজনকেই ব্যস্ত থাকতে হয়। তিনি বলেন, ‘বাচ্চাকে নিয়ে ঝামেলায় পড়ব। বাসার সাহায্যকারীর ওপর নির্ভরতা বাড়াতে হবে। আগে আমি নিজেই বাচ্চাকে স্কুলে পৌঁছে দিতে পারতাম, বুধবার থেকে সেটা পারব না। সরকার অবশ্যই বুঝেশুনে সিদ্ধান্ত নিয়েছে। তবে স্কুলের সময়সূচিতে একটু পরিবর্তন হলে ভালো হয়। কারণ আমি যে ধরনের সমস্যার কথা চিন্তা করছি- একই সমস্যায় সরকারি চাকরিজীবীরা পড়বেন।’

তবে অনেকেই আবার সরকারের এ ধরনের সিদ্ধান্তে খুশি বলে জানিয়েছেন। সরকারের প্রথম শ্রেণির চাকরিজীবী আব্দুল্লাহ নাবিল বলেন, ‘রাত আটটায় বাজার বন্ধ হয়ে যায়। অথচ আমাদের অফিস থেকে বের হতে হতে সন্ধ্যা পার হয়ে যায়। সরকারের সিদ্ধান্ত ভালো হয়েছে। তিনটার মধ্যে অফিস শেষ। পরিবারকে সময় দিতে পারব। বিকালে বাজারসহ আনুষঙ্গিক কাজও সারতে পারব।’

সরকারের এমন সময়সূচি পরিবর্তনে কেবল চাকরিজীবীরাই নয়, সর্বসাধারণেরও সময়সূচি পরিবর্তন হবে। কারণ সকাল আটটা থেকে অফিস শুরু হওয়ায় সেবাপ্রার্থীরাও সকাল থেকেই অফিসমুখী হবে। পাশাপাশি দিনের ব্যবসা-বাণিজ্যসহ সব ধরনের কার্যক্রম এগিয়ে আনতে হবে।

পুরান ঢাকায় বখশীবাজারে ‘বাইক সার্জারি’ নামের মোটরবাইক সার্ভিসিং সেন্টারের উদ্যোক্তা বরকত হোসেন বলেন, ‘দীর্ঘদিন ধরে বয়ে চলা অভ্যাস পরিবর্তন হয়ে যাবে। মূলত বাইক সার্ভিসিংয়ের জন্য বাইকাররা রাতেই আসেন। এখন উল্টো হবে, রাত আটটার মধ্যে সেন্টার বন্ধের নির্দেশনা রয়েছে। সে ক্ষেত্রে ভোর ছয়টা থেকেই সেন্টার চালু করব।’ তবে তিনি বলেন, খাবারের দোকান, ওষুধ, সার্ভিসিং সেন্টারসহ জরুরি সেবাসমূহকে একটু ছাড় দেওয়া উচিত।

 

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?