শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নানামুখী চাপে সরকারে অস্বস্তি

news-image

শাহজাহান আকন্দ শুভ ও মুহম্মদ আকবর
বৈশ্বিক মহামারী করোনার কারণে দেশের সার্বিক অর্থনীতি বিপর্যস্ত হয়ে পড়েছিল। যার প্রভাব পড়ে মানুষের জীবন ও জীবিকায়। কর্ম হারায় বিপুলসংখ্যক মানুষ। এমন প্রেক্ষাপটে আওয়ামী লীগ সরকারের নানামুখী প্রণোদনামূলক কর্মসূচি বিপর্যস্ত অর্থনীতিকে আবার ঘুরে দাঁড়ানোর পথ দেখায়। অর্থনীতির নানা সূচক স্বস্তির বার্তা দেয়। কিন্তু গত ফেব্রুয়ারিতে শুরু হওয়া ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ঘুরে দাঁড়ানো দেশের অর্থনীতিকে আবার কঠিন পরিস্থিতির মধ্যে ফেলেছে। অতীতের সব রেকর্ড ভেঙে বাড়িয়েছে মূল্যস্ফীতি ও মুদ্রাস্ফীতি। বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকট সরকারকে কঠিন পরিস্থিতির মুখোমুখি দাঁড় করিয়েছে। এতে থেকে উত্তরণে সরকার আমদানি ব্যয়ের লাগাম টেনে ধরেছে। বাড়িয়েছে জ্বালানি তেলের দাম। এতে নিত্যপণ্যসহ জিনিসপত্রের দাম আরেক দফা বেড়েছে। ফলে মানুষের টিকে থাকা এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এ পরিস্থিতি সরকারকে এক ধরনের অস্বস্তির মধ্যে ফেলেছে।

রিজার্ভ ধরে রাখতে আমদানি ব্যয় কমানোর পাশাপাশি সরকার জ্বালানি সাশ্রয়ে ঘোষণা দিয়ে বিদ্যুতের লোডশেডিং করছে। বিভিন্ন উন্নয়ন প্রকল্পে ব্যয় কমাচ্ছে, নতুন অনেক প্রকল্প স্থগিত করেছে। সরকারি কর্মকর্তাদের বিদেশ সফর নিরুৎসাহিত করেছে। সরকারি পর্যায়ে বিদ্যুৎ খাতে বরাদ্দের ২৫ শতাংশ অর্থ সাশ্রয় করতে নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া জ্বালানি তেল খাতে বরাদ্দকৃত অর্থের সর্বোচ্চ ৮০ শতাংশ খরচ করতে বলেছে। ভর্তুকির চাপ কমাতে বাড়ানো হয়েছে সারের দাম।

এদিকে, জ্বালানি তেলের দাম বাড়ানোর ফলে অস্বাভাবিকভাবে বাস ভাড়া বেড়েছে। লঞ্চের ভাড়া বৃদ্ধি প্রক্রিয়াধীন। ভাড়া বেড়েছে লাইটার জাহাজ ও পণ্যবাহী পরিবহনের। এতে নিত্যপণ্যসহ জিনিসপত্রের দাম অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। এর ফলে মানুষের জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিক বেড়েছে। মধ্য ও নিম্নআয়ের মানুষের কষ্ট বাড়িয়েছে। জাতীয় নির্বাচনের আগে এটাও সরকারের ভেতর অস্বস্তি বাড়িয়েছে। এ ছাড়া গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠানসহ বিভিন্ন ইস্যুতে আন্তর্জাতিক চাপ, বিএনপিসহ সরকারবিরোধী দলগুলোর যুগপৎ আন্দোলনের ঘোষণা, ক্ষমতাসীন দলে গৃহবিবাদ এবং জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিসহ নানা ইস্যুতে ১৪ দলীয় শরিকদের সঙ্গে ক্ষমতাসীন দলের টানাপড়েন সরকারের ভেতর আরও অস্বস্তি বাড়িয়েছে।

বিশ্লেষকরা বলছেন, এ রকম সংকট অতীতে কখনো সরকারকে মোকাবিলা করতে হয়নি। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণসহ নানামুখী উন্নয়নে বাংলাদেশ এখন বিশ্বের কাছে রোল মডেল। যোগাযোগসহ নানা খাতে সরকারের পদক্ষেপ দেশকে ক্রমাগত অগ্রগতির পথ দেখাচ্ছে। কিন্তু ইউক্রেন-রাশিয়া যুদ্ধ সরকারকে চরম অস্বস্তি ও সংকটে ফেলেছে। এ সংকট থেকে উত্তরণে সরকার নানামুখী পদক্ষেপ নিলেও কবে এই সংকট থেকে মুক্তি মিলবে তা এখনই বলা যাচ্ছে না।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, সরকারকে অর্থনৈতিক সংকট মোকাবিলার পাশাপাশি আগামী জাতীয় নির্বাচন ও বিরোধী দলগুলোর নানা কর্মসূচি ঠাণ্ডা মাথায় মোকাবিলা করতে হচ্ছে। আগামী নির্বাচনে ভোটের খেলায় চতুর্থ দফায় কীভাবে আবার ক্ষমতায় আসবে সরকারকে এই চিন্তাও করতে হচ্ছে। নির্দলীয়, নিরপেক্ষ সরকার ছাড়া ভোটে না আসার ঘোষণা রয়েছে বিএনপির। তারা না এলে নির্বাচন অংশগ্রহণমূলক হবে না। এমন প্রেক্ষাপটে দলটিকে ভোটে আনাও বড় চ্যালেঞ্জ ক্ষমতাসীন দলের জন্য।

বিশ্লেষকরা আরও বলছেন, বর্তমান সরকারের ঈর্ষণীয় সাফল্য বুমেরাং হয়ে দেখা দিয়েছে জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘটনায়। সাধারণ মানুষ দাম বৃদ্ধির বিষয়টি দেখছে বিনা মেঘে বজ্রপাতের মতো। দেশে কৃষিকাজ, পণ্য পরিবহন, শিল্প উৎপাদনসহ বিভিন্ন বিষয় ডিজেলনির্ভর। ডিজেল ও কেরোসিনের দাম একলাফে ৪২ দশমিক ৫ শতাংশ বাড়িয়ে দেওয়ায় পণ্য উৎপাদন ও পরিবহন ব্যয় বেড়ে গেছে ৩০ শতাংশের বেশি। ফলে একলাফেই নিত্যপণ্যের দাম বেড়ে গেছে। কিছু পণ্যের দাম ৩০ থেকে ৩৫ শতাংশেরও বেশি বেড়েছে। যা নিম্ন ও মধ্যআয়ের মানুষের জীবনযাত্রাকে হুমকিতে ফেলেছে। আগামী জাতীয় নির্বাচনে তাদের ভোট নিয়েও সরকারকে ভাবতে হচ্ছে।

জানতে চাইলে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, জ্বালানি তেলের সঙ্গে অধিকাংশ পণ্য সম্পৃক্ত। হঠাৎ দাম বৃদ্ধিতে অসহনীয় হয়ে উঠছে নিত্যপণ্যের বাজার। বিশেষ করে প্রান্তিক জনগোষ্ঠীর নাভিশ্বাস অবস্থা। সরকারে যারা আছেন বিষয়টি তাদের মধ্যে অস্বস্তি বাড়াবে এটাই স্বাভাবিক। পরিস্থিতি নিয়ন্ত্রণে সামাজিক নিরাপত্তার আওতায় নিম্নআয়ের মানুষকে সহায়তা দিতে হবে। তাদের জন্য রেশনিংয়ের ব্যবস্থা করা যেতে পারে। তিনি বলেন, সামাজিক নিরাপত্তার অর্থ বা সহায়তা বিতরণে আরও স্বচ্ছ প্রক্রিয়া অবলম্বন করতে হবে, যাতে যাদের প্রয়োজন তারাই এই সুবিধা পান।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বর্তমান সরকারের সবচেয়ে বড় সাফল্য ছিল বিদুৎ সমস্যার দ্রুত সমাধান। ২০০৮ সালের নির্বাচনী ইশতেহার আওয়ামী লীগের ঘোষণা ছিল বিদ্যুৎ সংকট সমাধানের। ক্ষমতায় এসেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ উৎপাদনে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে সেগুলো বাস্তবায়ন করেন। সরকারি হিসাবে প্রায় ৩০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা অর্জিত হয়। ২০২২-এর মাঝামাঝিতে এসে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব, আন্তর্জাতিক বাজার থেকে এলএনজি সংগ্রহ করতে না পারাসহ নানা কারণে মন্থর হয়ে পড়ে বিদ্যুৎ উৎপাদন। দেশ ফিরে যায় সেই লোডশেডিংয়ের যুগে। এসব নিয়ে সামাজিক যোগাযাগমাধ্যমে নানা ক্ষোভ ও হতাশার কথা আসছে। বিষয়গুলো আওয়ামী লীগ সরকারের জন্য অস্বস্তি তৈরি করছে। জনগণের মধ্যেও হতাশা, অস্থিরতা এবং ক্ষোভ বাড়াচ্ছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বাংলাদেশ অর্থনৈতিক মন্দার মধ্যে পড়েছে। সরকার নতুন অর্থবছরের শুরুতেই কৃচ্ছ্রসাধন নীতি শুরু করেছে। রপ্তানি আয়ের যে রেকর্ড, জ্বালানির দাম বাড়ায় তার ধারাবাহিকতা মুখথুবড়ে পড়ার আশঙ্কা রয়েছে বলে মনে করছেন অর্থনীতিবিদরা। বৈদেশিক মুদ্রার রিজার্ভে ঘাটতি দেখা দিয়েছে। খোলাবাজারে ডলারের দাম টালমাটাল। এই অবস্থায় চীন-তাইওয়ান যুদ্ধের দামামা বাজছে। চীন-তাইওয়ান যুদ্ধ শুরু হলে পরিস্থিতি মারাত্মক থেকে ভয়াবহ পর্যায়ে পৌঁছার শঙ্কা রয়েছে আন্তর্জাতিক নিরাপত্তা বিশ্লেষকদের মধ্যে। এসব সংকট মোকাবিলায় সরকার নিজস্ব সূত্র থেকে রাজস্ব আহরণ বৃদ্ধি ও রেমিট্যান্স বাড়ানোর পরিকল্পনা নিয়ে কাজ করছে। তবে অতিমাত্রায় রাজস্ব আদায় জনসাধারণের ওপর করের বোঝা বাড়াবে। যার মারাত্মক বিরূপ প্রভাব পড়বে জনজীবনে। জ্বালানি তেলের দাম বাড়ায় যেখানে প্রকল্প ব্যয় বাড়বে; সেখানে সরকার বিভিন্ন উন্নয়ন প্রকল্পে ব্যয় কমাচ্ছে। ক্যাটাগরি নির্ধারণ করে অনেক প্রকল্পে অর্থায়ন স্থগিত রাখা হয়েছে। কিছু প্রকল্পে অর্থায়ন সীমিত করা হয়েছে। ফলে এসব প্রকল্পের ভবিষ্যৎ নিয়ে বড় ধরনের অনিশ্চয়তা তৈরি হেেছ। এর মধ্যে বেশ কিছু প্রকল্প রয়েছে বিভিন্ন এলাকায় নির্বাচনী প্রতিশ্রুতির অংশ। ওইসব প্রকল্প বাস্তবায়ন না হলে পরবর্তী নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীরা বড় ধরনের প্রশ্নের মুখে পড়বেন। যা সরকারে অস্বস্তি বাড়াচ্ছে।

পরিস্থিতি সামলাতে সরকার আইএমএফ ও বিশ্বব্যাংক থেকে বড় ঋণ নেওয়ার চেষ্টা করছে। এসব প্রতিষ্ঠান জ্বালানি, সার, এলএনজিসহ বিভিন্ন খাতে ভর্তুকি কমাতে সরকারকে চাপ দিচ্ছে। অনেকটা তাদের চাপের মুখে সীমাহীন ও অগ্রহণযোগ্য মাত্রায় জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে বলে বিশ্লেষকরা মনে করেন।

বিশ্লেষকরা আরও বলছেন, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনসহ নানা ইস্যুতে বাংলাদেশের ওপর আন্তর্জাতিক চাপ ক্রমশ বাড়ছেই। বিশেষ করে যুক্তরাষ্ট্র মানবাধিকার, গণতন্ত্র, ডিজিটাল নিরাপত্তা আইন এবং আগামী জাতীয় সংসদ নির্বাচন সব দলের অংশগ্রহণমূলক করা নিয়ে খোলামেলা কথা বলছে। এতে যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের টানাপড়েনের কথাও সামনে আসছে। চীন, জাপান ও ভারতের সঙ্গে সম্পর্ক নিয়েও সরকারকে কৌশলী ভূমিকায় থাকতে হচ্ছে।

এদিকে বিএনপি, জাতীয় পার্টি ও বাম দলগুলো গুম খুন, জ্বালানি তেলের দাম বৃদ্ধি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, যানবাহনের ভাড়া বৃদ্ধি, লোডশেডিংসহ বিভিন্ন ইস্যুতে প্রতিদিনই ছোট ছোট বিক্ষোভ সমাবেশ করছে। পরিস্থিতি এখনই সামলাতে না পারলে এসব খণ্ড খণ্ড কর্মসূচি সরকার পতনের ‘একদফা যুগপৎ আন্দোলনে’ রূপ নিতে পারে বলে বিশ্লেষকরা ধারণা করছেন। বিষয়টি নিয়ে সরকারের মধ্যে অস্বস্তি তৈরি হয়েছে।

সরকারে অস্বস্তির বড় আরেকটি কারণ নিজেদের গৃহবিবাদ। শুধু কেন্দ্রে নয়, জেলা, উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ড এমনকি ছোট ছোট ইউনিটেও আওয়ামী লীগ ও অঙ্গসহযোগী সংগঠনের নেতাদের মধ্যে দ্বন্দ্ব মারাত্মক রূপ নিয়েছে। এ নিয়ে কোনো কোনো এলাকায় হামলা পাল্টা হামলার ঘটনা ঘটছে। এই গৃহবিবাদ দলের ভেতর অস্বস্তি বাড়াচ্ছে।

জানতে চাইলে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেন, জ্বালানি তেলের দাম বাড়ার কারণে সব ধরনের পণ্যের দাম বাড়বে। ইতোমধ্যে অনেক পণ্যের দাম বেড়েছে। মূল্যস্ফীতি ১০ শতাংশ বা তারও বেশি হবে। সীমিত আয়ের মানুষের অবস্থার দ্রুত অবনতি হবে। বিশেষ করে নিম্নবিত্ত, নিম্নমধ্যবিত্ত ও পেনশনভোগী মানুষ সীমাহীন কষ্টে পড়েছে। এর ফলে সরকারে অনেক বড় বড় অর্জন ম্লান হয়ে পড়তে পারে। আমি এটুকু বলতে পারি, জ্বালানি তেলের দাম এই মাত্রায় বৃদ্ধির কাজটা ভালো হয়নি। জাতীয় সংসদে শক্ত বিরোধী না থাকলে সরকার রেকলেস (বেপরোয়া) হয়ে যায়। আমার মনে হয় কিছু কিছু মন্ত্রী এখন রেকলেস হয়ে পড়েছেন। তারা জনসাধারণের ক্ষোভ, দুর্ভোগ এগুলোর পরোয়া করছেন না।

জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য কাজী জাফর উল্লাহ বলেন, আমরা কোথাও বলিনি যে আমরা সংকটে নেই। বাংলাদেশ পৃথিবীর বাইরে নাকি? সংকটে সবাই; কোথাও বেশি কোথাও কম। যেসব দেশ থেকে আমরা আমদানি করি যুদ্ধে সেসব দেশ খুবই ঘায়েল। আমরা জ্বালানি তেল সম্পূর্ণভাবে আমদানি করি। খাদ্যসহ অনেক কিছুই আমদানি করতে হয়। আমাদের নিজেদের গ্যাস ছাড়া আর কিছু নাই। অতএব আমাদের জন্য তো সংকটটা খুব কঠিন। আমাদের জন্য একটা কঠিন সময় যাচ্ছে। আমাদের বৈদেশিক মুদ্রার দাম অনেক বেড়ে গেছে। ডলারের দামের সঙ্গে আমাদের দেশের মুদ্রার অনেক পার্থক্য হয়ে গেছে। যাই হোক, আমরা আশা, করি সংকট কাটিয়ে উঠতে পারব। সংকট উত্তরণে সরকার কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, সবকিছুই আমরা মোকাবিলা করে যাচ্ছি। দেশে যাতে অপচয় বন্ধ হয়, বিলাসিতা বন্ধ হয়, সেদিকে সরকার কঠিন নজর দিচ্ছে। বৈদশিক মুদ্রা যাতে অপচয় না হয়।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, আমরা আন্তরিকভাবে দুঃখিত যে, আজকের কঠিন বিশ্ববাস্তবতায় জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির মতো একটি অজনপ্রিয় সিদ্ধান্ত নিতে বাধ্য হতে হলো। ‘সরকার কা মাল দরিয়া মে ঢাল এ জঘন্য নীতিতে বিশ্বাস করে না দেশপ্রেমিক আওয়ামী লীগ সরকার। ভোটের আগের বছর জ্বালানির মূল্যবৃদ্ধি দলের জন্য আত্মহত্যার শামিল জেনেও দেশ বাঁচানোর বৃহত্তর স্বার্থে বিশ্ববাজারের সঙ্গে আমাদের সমন্বয় করতে হয়েছে। অন্যথায় অদূর ভবিষ্যতে অর্থনীতিতে যে ধাক্কা আসত, তা সামাল দেওয়া বাংলাদেশের পক্ষে সম্ভব হতো না। দেশ বাঁচাতে নিরুপায় হয়ে গৃহীত এ সিদ্ধান্ত দরিদ্র ও মধ্যবিত্ত জনগণের জন্য কষ্টসাধ্য হবে। এ জন্য আমরা দুঃখ প্রকাশ ও আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি।

 

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী