সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আইজিপির যুক্তরাষ্ট্র সফর নিয়ে যা বললেন পররাষ্ট্র সচিব

news-image

নিজস্ব প্রতিবেদক : যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বিশ্বের বিভিন্ন দেশের পুলিশ প্রধানদের নিয়ে আগামী ৩১ আগস্ট থেকে শুরু হবে জাতিসংঘের তৃতীয় সম্মেলন। এতে অংশ নিতে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ যুক্তরাষ্ট্রে যেতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আজ সোমবার ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

গত বছরের ৯ ডিসেম্বর র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ। নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন- র‌্যাবের সাবেক মহাপরিচালক (ডিজি) ও পুলিশের বর্তমান আইজিপি ড. বেনজীর আহমেদও।

যুক্তরাষ্ট্র যাদের ওপর নিষেধাজ্ঞা দেয়, তারা জাতিসংঘের আমন্ত্রণে কোনো অনুষ্ঠানে যোগ দিতে পারেন কিনা জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, ‘এ রকম একটি কনভেশন আছে জাতিসংঘের মিটিংয়ে যেতে গেলে। তবে আমরা অতীতে এই নিয়মের ব্যতিক্রম দেখেছি। তবে এটা আগে থেকে বলা মুশকিল।’

আইজিপির বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আগে থেকে যোগাযোগ করা হবে কিনা জানতে চাইলে সচিব বলেন, ‘এ বিষয়ে আমরা এখনও যোগাযোগ করিনি। কোনো রকম অসুবিধা না হলে তিনি যুক্তরাষ্ট্রে যেতে পারবেন বলে আমরা আশা করছি। আর যদি কোনও সমস্যা থাকে তাহলে আমরা আগে জানানোর চেষ্টা করবো।’

গত ৪ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়, জাতিসংঘে ৩১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত পুলিশ প্রধানদের নিয়ে তৃতীয় সম্মেলন হবে। এতে বাংলাদেশের নেতৃত্ব দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন আইজিপি বেনজীর আহমেদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম-সচিব আবু হেনা মোস্তফা জামান, স্বরাষ্ট্রমন্ত্রীর একান্ত সচিব মুহম্মাদ আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ উপমহাপরিদর্শক নাসিয়ান ওয়াজেদ ও সহকারী পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ মাসুদ আলম।

 

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?