শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ্বিতীয় দফায় ফের বাড়ছে চট্টগ্রাম ওয়াসার পানির দাম

news-image

চট্টগ্রাম প্রতিনিধি : ছয় মাসের মধ্যে দ্বিতীয় দফায় আবারও চট্টগ্রাম ওয়াসার পানির দাম বাড়ানো হচ্ছে। সেপ্টেম্বর মাস থেকে এই দাম কার্যকর হচ্ছে। এর আগে চলতি বছরের জানুয়ারিতে একদফা দাম বাড়ানো হয়েছিল।

জানা গেছে, ওয়াসা কর্তৃপক্ষ বাণিজ্যিকের প্রতি ইউনিটে ৫ টাকা ১৮ পয়সা বাড়াচ্ছে, আবাসিকে প্রতি ইউনিটে (এক হাজার লিটার) বাড়াচ্ছে ৪ টাকা ৯৮ পয়সা। বর্তমানে ওয়াসার আবাসিক গ্রাহক সংযোগ আছে ৭৮ হাজার ৫৪২টি ও বাণিজ্যিক সংযোগ সংখ্যা ৭ হাজার ৭৬৭টি।

বর্তমানে চট্টগ্রাম ওয়াসার আবাসিক গ্রাহকদের প্রতি ইউনিটের জন্য ১৩ দশমিক ০২ টাকা গুনতে হয়। ৪ দশমিক ৯৮ টাকা বাড়লে এক ইউনিটের জন্য গ্রাহককে ১৮ টাকা দিতে হবে। এ ছাড়া বর্তমানে বাণিজ্যিকের প্রতি ইউনিট পানির দাম ৩১ টাকা ৮২ পয়সা। ৫ দশমিক ১৮ টাকা বাড়লে তা ৩৭ টাকা হবে।

চট্টগ্রাম ওয়াসা সূত্রে জানা গেছে, আইন অনুযায়ী বোর্ড সদস্যদের অনুমোদন নিয়ে কর্তৃপক্ষ প্রতি বছর ৫ শতাংশ হারে পানির দাম বাড়াতে পারে। আর ৫ শতাংশের বেশি বাড়াতে চাইলে নিতে হয় সরকারের অনুমোদন।

সম্প্রতি আবাসিকে ও বাণিজ্যিকে পানির দাম বাড়ানোর জন্য সরকারের কাছে ওয়াসা কর্তৃপক্ষ অনুমোদন চায়। এর পরিপ্রেক্ষিতে ২৭ জুলাই স্থানীয় সরকার বিভাগের পাস-২ শাখা থেকে চট্টগ্রাম ওয়াসার পানির দাম বাড়ানোর বিষয়ে প্রজ্ঞাপন জারি হয়।

সিনিয়র সহকারী সচিব এ.কেএম সাইফুল আলমের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬ এর ২২ (১) ও ২২ (৩) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে চট্টগ্রাম চট্টগ্রাম ওয়াসা কর্তৃক সরবরাহকৃত প্রতি এক হাজার লিটার পানির অভিকর আবাসিক ১৩ দশমিক ২ টাকার স্থলে ১৮ টাকা এবং অনাবাসিক ৩১ দশমিক ৮২ টাকার স্থলে ৩৭ টাকা নির্ধারণের সরকারি অনুমোদন নির্দেশক্রমে জ্ঞাপন করা হলো। সংশোধিত অভিকর কার্যকর করার ক্ষেত্রে আইনের ২৩ নং ধারা অনুসরণ করতে হবে।

পানির দাম বৃদ্ধির বিষয়ে জানতে চাইলে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী একেএম ফজলুল্লাহ বলেন, পানির উৎপাদন খরচ আগের চেয়ে বেড়েছে। বিভিন্ন প্রকেল্পর ঋণের টাকাও পরিশোধ করতে হবে। এসব বিষয়গুলো মাথায় রেখে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০০৯ সালে আবাসিকে প্রতি ইউনিট পানির দাম নেয়া হতো ৫ টাকা ৪১ পয়সা, বাণিজ্যিকে ১৫ টাকা ৩২ পয়সা। ২০১৪ সালে আবাসিকে পানির দাম বেড়ে দাঁড়ায় ৬ টাকা ৯০ পয়সা, বাণিজ্যিকে ১৯ টাকা ৫৯ পয়সা। ২০২০ সালে আবাসিকে পানির দাম ১২ টাকা ৪০ পয়সা, বাণিজ্যিকে ৩০ টাকা ৩০ পয়সা নেওয়া হয়। ২০২২ সালে এসে আবাসিকে ১৩ টাকা ও বাণিজ্যিকে ৩১ টাকা ৮২ পয়সা পানির দাম নেয়া হচ্ছে।

 

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী