বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

লড়াই করেও জয় পেল না বাংলাদেশ

news-image

স্পোর্টস ডেস্ক : নুরুল হাসান সোহানের শেষের ঝড়েও জয় পেল না বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ১৭ রানে হেরে শুরু করেছে সফরকারীরা। সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল জিম্বাবুয়ে।

শনিবার হারারে স্পোর্টস গ্রাউন্ডে খেলতে নামে দুদল। প্রথমে ব্যাট করা জিম্বাবুয়ে নির্ধারিত ২০ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ২০৫ রানের বিশাল সংগ্রহ গড়ে। বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে এটিই জিম্বাবুয়ের সর্বোচ্চ সংগ্রহ। জবাবে ৬ উইকেট হারিয়ে ১৮৮ রানে থামে বাংলাদেশ।

২০৬ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় ওভারেই প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ওয়েলিংটন মাসাদাকজার বলে মাঠ ছাড়েন ৪ রান করা মুনিম শাহরিয়ার। তবে এরপর দ্বিতীয় উইকেট জুটিতে ৩৩ বলে ৫৮ রানের পার্টনারশিপ গড়েন লিটন দাস ও আনামুল হক।

কিন্তু সপ্তম ওভারে ভুল বোঝাবুঝিতে রান আউট হন লিটন দাস। শন উইলিয়ামসের বলে তিনি ক্যাচ তুলে দিলেও এনগ্রাভা বল ফেলে দেন। তবে তিনি ফিরতি থ্রোতে বল উইলিয়ামসের দিকে ছুঁড়লে স্টাম ভাঙেন এই স্পিনার। ১৯ বলে ৬টি চারে ৩২ করেন লিটন।

ব্যাটে রান তোলার আভাস দিয়ে ফিরে যান আনামুল। সিকান্দার রাজার বলে তুলে মারতে গিয়ে ব্যক্তিগত ২৬ রানে আউট হন তিনি। ২৭ বলে ২টি ছক্কায় নিজের ইনিংস সাজান আনামুল। তার বিদায়ের পর ১২তম ওভারে শতকের দেখা পায় বাংলাদেশ। কিন্তু শতকের পর আফিফ বিদায় নেন। লুক জংওয়ের বলে ব্যাক্তিগত ১০ রানে ফেরেন আফিফ।

ছন্দে থাকা নাজমুল হোসেন শান্ত ইনিংস বড় করতে পারেননি। ১৬তম ওভারের শেষ বলে জংগের বলে তুলে মারতে গিয়ে আউট হন এই বাঁহাতি। ২৫ বলে ৩টি চার ও একটি ছক্কায় ৩৭ করেন তিনি। এরপর ব্যাটিংয়ে নামা মোসাদ্দেক হোসেন নিজেকে মেলে ধরতে পারেননি। ১৩ রান করে এনগ্রাভার বলে আউট হন।

শেষ পর্যন্ত চেষ্টা চালিয়ে যান অধিনায়ক নুরুল হাসান সোহান। তবে দলকে জেতাতে পারেননি। ২৬ বলে এক চার ও ৪টি ছক্কায় ৪২ রানে অপরাজিত থাকেন তিনি।

জিম্বাবুয়ে বোলারদের মধ্যে ২টি উইকেট পান জংওয়ে। একটি করে উইকেট পান এনগারাভা, মাসাকাদজা ও রাজা।

টস হেরে এর আগে প্রথমে ব্যাট করতে নামা জিম্বাবুয়ে বাংলাদেশ বোলারদের বেধড়ক পিটিয়ে ২০৫ রানের বড় সংগ্রহ দাঁড় করায়। বাংলাদেশ বোলাররা শুরুটা ভালো করলেও শেষদিকে তাল হারিয়ে ফেলে। চতুর্থ উইকেট জুটিতে ওয়েসলি মাধভেরে ও সিকান্দার রাজা মাত্র ৪৩ বলে ৯১ রানের ঝড় তোলেন। এই জুটিই মূলত স্বাগতিকদের দু’শ রানের কোঠা পার করে দেয়।

জিম্বাবুয়ের ব্যাটিংয়ে দলীয় তৃতীয় ওভারে ওপেনার রেগিস চাকাভাকে ফেরান মোস্তাফিজুর রহমান। ব্যক্তিগত ৮ রানে থাকা এই ব্যাটার নাজমুল হোসেন শান্তর কাছে ক্যাচ দেন। ওপের আরেক ওপেনার ক্রেইগ আরভিনকে বোল্ড করেন মোসাদ্দেক হোসেন। সপ্তম ওভারের প্রথম বলে ১৮ বলে ২১ করে বিদায় নেন জিম্বাবুয়ে অধিনায়ক।

তবে তৃতীয় উইকেট জুটিতে ঘুরে দাঁড়ায় জিম্বাবুয়ে। শন উইলিয়ামসকে নিয়ে ৩৭ বলে ৫৬ রানের ঝড়ো পার্টনারশিপ গড়েন ওয়েসলি মাধভেরে। অবশেষে এই জুটি ভাঙেন মোস্তাফিজ। উলিয়ামসকে বোল্ড করেন কাটার মাস্টার। ১৩ তম ওভারে দলীয় ৯৯ রানের মাথায় ১৯ বলে ৩৩ করে ফেরেন উইলিয়ামস। তিনি ৪টি চার ও একটি ছক্কা হাঁকান।

এরপর রাজার সঙ্গে ফের ঝড় তোলেন মাধভেরে। এই ব্যাটার শেষ ওভারে গিয়ে রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়েন। তিনি ৪৬ বলে ৯টি চারে ৬৭ করেন। অপরদিকে রাজা ছিলেন বিধ্বংসী। শেষ পর্যন্ত অপরাজিত থেকে তিনি ২৬ বলে ৬৫ রান করেন। তার ইনিংসে ছিল ৭টি চার ও ৪টি ছক্কা।

বাংলাদেশ বোলার মোস্তাফিজ দুটি ও মোসাদ্দেক একটি উইকেট লাভ করেন।

ব্যাটে-বলে দারুণ করে ম্যাচ সেরা হন সিকান্দার রাজা।

রোববার একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে।

 

এ জাতীয় আরও খবর

খালেদা জিয়ার শারীরিক অবস্থার খোঁজ নিলেন ফখরুল

খাদ্য কর্মকর্তার ঘুষ নেওয়ার ভিডিও ভাইরাল

‘উন্নত দেশগুলো জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্রতিশ্রুতি দিলেও বাস্তবায়নে ব্যর্থ’

ইসির নতুন সচিব শফিউল আজিম, জাহাংগীর আলমকে জননিরাপত্তায় বদলি

ঈদগাঁওয়ে প্রথম নির্বাচনেই সহিংসতা, যুবক খুন

সরকারি সংস্থার তথ্য চুরি ও অনলাইনে বিক্রির ঘটনা আতঙ্কজনক: টিআইবি

২৪ ঘণ্টায় প্রায় ৩০০ ফিলিস্তিনি হতাহত

ময়মনসিংহে গর্তে পাওয়া তিন মরদেহ একই পরিবারের, ধারণা পুলিশের

শ্রীপুরে গুলিতে যুবক নিহত

দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে চেয়ারম্যান হলেন যারা

আইপিএলের ফাইনালে কলকাতা

যুক্তরাষ্ট্রের কাছে লজ্জার হার বাংলাদেশের