শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমিরের ছেড়ে দেওয়া চরিত্রে অভিনয় করেই হিট শাহরুখ

news-image

বিনোদন ডেস্ক : নব্বইয়ের দশকে বলিউড সিনেমা জগতের অন্যতম উজ্জ্বল নক্ষত্র ছিলেন শাহরুখ খান ও আমির খান। এই দুই অভিনেতা তাদের মনমুগ্ধকর অভিনয় দিয়ে এখনো দর্শকের মনে রাজ করে বেড়াচ্ছে। ১৯৯২ সালে ‘দিওয়ানা’ সিনেমার মাধ্যমে বলিউড জগতে প্রথম পদার্পণ বলিউডের ‘কিং খান’-এর। নব্বইয়ের দশক থেকে এখন পর্যন্ত ইতিবাচক হোক বা নেতিবাচক, সব চরিত্রকেই প্রাণবন্ত করে বড়পর্দায় ফুটিয়ে তুলেছেন শাহরুখ।

তবে দর্শকদের মনের মণিকোঠায় সর্বদা বিরাজমান এই অভিনেতা যে সকল পরিচালকের প্রথম পছন্দ ছিলেন, তা নয়। এমনকি তার প্রথম ছবি ‘দিওয়ানা’তেও শাহরুখ প্রথম পছন্দ ছিলেন না। রাজ কানওয়ার পরিচালিত এই ছবিতে শাহরুখ অভিনয়ের সুযোগ পেয়েছিলেন বদলি হিসেবে। ‘রাজা’র চরিত্রে অভিনেতা আরমান কোহলীকে প্রস্তাব দিয়েছিলেন ছবির পরিচালক। আরমান এই প্রস্তাবে রাজি না হলে তার চরিত্রে অভিনয় করে দর্শকদের মন জয় করে নেন রুপালি পর্দায় নবাগত এক যুবক। তখন থেকেই কর্মজীবনের শুরু শাহরুখের।

তবে অনেক ছবি এমনও রয়েছে যার মূল চরিত্রে আমির খানকে প্রস্তাব দিয়েছিলেন ছবির পরিচালকেরা। কিন্তু সময়ের অভাব থাকায় বা অন্য কারণে আমির তার কাছে আসা প্রস্তাব প্রত্যাখ্যান করেন। পরে শাহরুখকে অভিনয়ের প্রস্তাব দিলে তিনি রাজি হন এব‌ং আজ সেই সিনেমাগুলো বক্স অফিসে সাড়া ফেলা ছবিগুলোর মধ্যে অন্যতম।

‘দিওয়ানা’ মুক্তি পাওয়ার ঠিক এক বছর পর প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল যশ চোপড়া পরিচালিত ছবি ‘ডর’। নায়কের চরিত্রে সানি দেওল ও নায়িকার চরিত্রে অভিনয় করেন জুহি চাওলা। কিন্তু এই সিনেমাতে খলনায়কের চরিত্রে সবার নজর কাড়েন শাহরুখ খান। কিন্তু এই সিনেমাতে খলনায়কের চরিত্রে পরিচালক যশের প্রথম পছন্দ ছিলেন আমির খান। এই চরিত্রে অভিনয়ের জন্য আমিরের কাছে প্রস্তাবও নিয়ে গিয়েছিলেন যশ।

তবে কোনো নেতিবাচক চরিত্রে অভিনয় করতে হবে শুনেই সেই প্রস্তাব খারিজ করে দিয়েছিলেন আমির। তিনি খলনায়কের চরিত্রে অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দিলে যশ শেষ পর্যন্ত শাহরুখের কাছে যান। এই চরিত্রে অভিনয় করার সুযোগ পাওয়া মাত্রই কাজ করতে রাজি হয়ে যান তিনি। এমন একটি নেতিবাচক চরিত্র এত সাবলীলভাবে শাহরুখ ফুটিয়ে তুলেছিলেন। শাহরুখের কর্মজীবনে এই চরিত্রটি একটি মাইলফলক তৈরি করেছিল।

শুধু একটি ছবি-ই নয়, আমির‌ খানের ছেড়ে দেওয়া এমন অনেক চরিত্রে অভিনয় করেই বড়পর্দায় বাজিমাত করেছিলেন ‘কিং খান’। ‘দিলওয়ালে দুলহনিয়া লে জায়েঙ্গে’, ‘বাজি ‘, ‘জোশ ‘ ,শাহরুখ এই তিনটি ছবিতেই তার অভিনয় দক্ষতার মাধ্যমে দর্শকদের মন কেড়ে নিয়েছিলেন।

তবে এই সিনেমাগুলোতে অভিনয় করার সুযোগ পেয়েও যে আমির ছেড়ে দিয়েছিলেন, তা নিয়ে অভিনেতাকে কখনো আফসোস করতে দেখা যায়নি। বরং নিজের কাজে মনোনিবেশ করে বলিউডের ‘পারফেকশনিস্ট’ হয়ে উঠেছেন আমির। বর্তমানে শাহরুখ ও আমির দুই খানই টিনসেল নগরীর দুই নক্ষত্র।

 

এ জাতীয় আরও খবর