রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গোতাবায়ার পদত্যাগে কলম্বোয় উল্লাস

news-image

নিউজ ডেস্ক : জনরোষের কবলে পড়ে গত মঙ্গলবার রাতেই স্ত্রী ও দুই দেহরক্ষীকে নিয়ে মালদ্বীপ পালিয়েছিলেন শ্রীলংকার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। আগেই জানা গিয়েছিল, মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে যাবেন তারা। অবশেষে গতকাল বৃহস্পতিবার মালদ্বীপ ছেড়ে সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সিঙ্গাপুরের উদ্দেশে উড়ে গেলেন তিনি। গতকাল সন্ধ্যার দিকে তাদের বহনকারী ফ্লাইটটি সিঙ্গাপুর পৌঁছে। যদিও সিঙ্গাপুর সরকার বলছে, লংকান প্রেসিডেন্ট ব্যক্তিগত সফরে এসেছেন, তিনি এখনো আশ্রয়ের আবেদন করেননি। বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, গোতাবায়া ও তার স্ত্রী আয়োমা রাজাপাকসে সিঙ্গাপুরে কিছুদিন থাকতে পারেন। এর পর তাদের গন্তব্য হবে সৌদি আরব।

টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভি জানায়, সিঙ্গাপুর পৌঁছেই গোতাবায়া নিজের পদত্যাগপত্র দেশে পাঠিয়েছেন। সন্ধ্যার পর ই-মেইলে তিনি পদত্যাগপত্র শ্রীলংকার স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনের কাছে পাঠান। তার পদত্যাগের খবর ছড়িয়ে পড়তেই রাজধানী কলম্বোয় উল্লাসে ফেটে পড়েন বিক্ষোভকারীরা। এ সময় তারা আতশবাজি ফাটিয়ে আনন্দ প্রকাশ করেন। এর মধ্য দিয়ে শ্রীলংকায় রাজাপাকসে পরিবারের দুই দশকের শাসনের অবসান হলো।

লংকান সংবাদমাধ্যম আদাদেরানার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, গতকাল মালে সময় দুপুরের দিকে সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সিঙ্গাপুরের উদ্দেশে রওনা হন গোতাবায়া ও তার স্ত্রী। এর আগে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে বুধবার রাতেই মালদ্বীপ থেকে রওনা হওয়ার কথা ছিল তাদের। কিন্তু ওই ফ্লাইট সিঙ্গাপুর পৌঁছানোর পর দেশটির চেঙ্গি বিমানবন্দরে তাদের দেখা যায়নি। পরে জানা যায়, সব প্রস্তুতি ঠিক থাকলেও শেষ মুহূর্তে নিরাপত্তার কারণে ওই ফ্লাইট ধরেননি গোতাবায়া।

তার পরিবর্তে একটি প্রাইভেট জেটের ব্যবস্থা করে দেওয়া যায় কিনা তা নিয়ে মালদ্বীপ সরকারের সঙ্গে কথা বলছিলেন তিনি। কিন্তু মালদ্বীপ সরকার তাতে সাড়া না দেওয়ায় সৌদি এয়ারলাইন্সকেই তারা বেছে নেন। এর মধ্যে প্রতিশ্রুতি দিয়েও তিনি পদত্যাগপত্র দেশে পাঠাননি।

আবার ডেইলি মিরর জানিয়েছে, দেশেটির সদ্য সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও তার ভাই সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপাকসে দেশ ছেড়ে না পালানোর বিষয়ে আদালতে মুচলেকা দিয়েছেন। গত বুধবার মাহিন্দা ও বাসিল তাদের আইনজীবীদের মাধ্যমে শ্রীলংকার সুপ্রিমকোর্টে মুচলেকা দেন। তারা অঙ্গীকার করেন, তাদের বিরুদ্ধে দায়ের হওয়া আবেদনের শুনানি না হওয়া পর্যন্ত তারা দেশ ছাড়বেন না। আজ শুক্রবার শ্রীলংকার প্রধান বিচারপতি জয়ন্ত জয়সুরিয়ার নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ আবেদনটির ওপর শুনানি গ্রহণ করবেন। মাহিন্দা শ্রীলংকার পলাতক প্রেসিডেন্ট গোতাবায়ার বড় ভাই। দুর্নীতির নানা অভিযোগে গণবিক্ষোভের মুখে গত মে মাসে মাহিন্দা পদত্যাগে বাধ্য হন।

এদিকে গত বুধবার জারি হওয়া জরুরি অবস্থার মধ্যেই বিশৃঙ্খলা ও সহিংতা রোধে এবার রাজধানী কলম্বোজুড়ে কারফিউ আরোপ করেছেন দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। গতকাল এক বিশেষ সরকারি গেজেটে বলা হয়, বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে শুক্রবার বিকাল ৫টা পর্যন্ত কলম্বো ও আশপাশের এলাকায় এই কারফিউ চলবে। এর আগে গত বুধবার ক্ষমতা নিয়েই ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট রনিল এক ভাষণে, চলমান বিশৃঙ্খলা ও নৈরাজ্য রুখতে যা করার প্রয়োজন তা করতে পুলিশ ও সেনাবাহিনীকে বিশেষ নির্দেশ দেন।

গতকাল সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, সরকারি সম্পত্তি, গুরুত্বপূর্ণ স্থাপনা, ঝুঁকিপূর্ণ স্থান এবং মানুষের জীবন রক্ষার জন্য তারা শক্তি প্রয়োগের ক্ষমতা পেয়েছে। এ সময় বুধবার রাতে পার্লামেন্টে সংঘর্ষের সময় বিক্ষোভকারীদের একটি অংশের দ্বারা সংগঠিত সহিংসতার নিন্দা জানানো হয়। সংঘর্ষের সময় দুই সেনা সদস্যকে বিক্ষোভকারীরা মারধর ও তাদের কাছ থেকে দুটি অ্যাসল্ট রাইফেল কেড়ে নেওয়া হয়েছে বলেও জানানো হয়।

পুলিশ জানিয়েছে, পার্লামেন্ট ও প্রধানমন্ত্রীর বাসভবনের কাছে সংঘর্ষে একজন নিহত হয়েছেন এবং ৮৪ জন আহত হয়েছেন। ওইদিন রনিলকে পলাতক প্রেসিডেন্ট গোতাবায়ার অনুসারী অভিযুক্ত করে হাজার হাজার বিক্ষোভকারী প্রধানমন্ত্রীর কার্যালয়ে ঢুকে পড়েন। একইভাবে তাদের নিয়ন্ত্রণে চলে যায় রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলও। প্রধানমন্ত্রীর কার্যালয়ে ঢোকার আগে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের তুমুল সংঘর্ষ হয়। রাতে বিক্ষোভকারীরা পার্লামেন্ট ভবনও দখলে নেওয়ার চেষ্টা করলে পুলিশের সঙ্গে আবার সংঘর্ষ বাধে।

বুধবারের খণ্ডযুদ্ধের পর গতকাল বিক্ষোভকারীদের তরফে জানানো হয়েছে, তাদের দখলে থাকা প্রেসিডেন্ট ভবন, প্রধানমন্ত্রীর কার্যালয়সহ সব সরকারি সম্পত্তি তারা প্রশাসনের হাতে ছেড়ে দেবেন। গত ৯ জুলাই থেকে প্রেসিডেন্টের বাসভবন তারা দখল করে রেখেছেন।

এ জাতীয় আরও খবর