রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভুঁড়ি পরিষ্কারের সহজ ৩ পদ্ধতি

news-image

খুবই মজাদার এবং সুস্বাদু খাবার হল গরুর ভুঁড়ি। এটি খেতে যেমন মজা তেমনি এটি পরিষ্কার করতেও বেশ ঝামেলা। কোরবানির পর পশুর ভুঁড়ি পরিষ্কার নিয়ে কমবেশি সবাই ঝামেলায় পড়ে থাকেন। তাই আজ আমরা জেনে নিবো সহজ ২ টি পদ্ধতি যা অবলম্বন করে আপনি খুব সহজেই ভুড়ি পরিষ্কার করে নিতে পারবেন।

পদ্ধতি-১

ভুঁড়ি পরিষ্কারের জন্য চুন খুব ভালো কাজ করে। একটি বালতিতে শুকনো চুন এর সাথে পরিমাণমতো পানি মিশিয়ে নিন। এবার টুকরো করা ভুঁড়িগুলোকে ৪০ মিনিট ভিজিয়ে রাখুন চুনের পানিতে। খেয়াল রাখুন যাতে ভুঁড়িগুলো যেন চুনের পানিতে ডুবে থাকে। এবার চুনের পানি থেকে ভুঁড়ি গুলো তুলে চামচ দিয়ে ভালোভাবে ময়লা গুলো উঠিয়ে নিন।

পদ্ধতি-২

প্রথমেই ভুঁড়ি ছোট টুকরা করে কেটে নিন। এরপর ভালো করে ঘষে ঘষে ধুয়ে নিন। এখন বড় এক পাতিল পানি ফুটিয়ে ভুঁড়ির টুকরোগুলো পানিতে দিয়ে কিছুক্ষণ রেখেই তুলে ফেলুন। এইবার একটি চামচ এর সাহায্যে আঁচড়ে আঁচড়ে ভুঁড়ির গায়ে লেগে থালা কালো ময়লা গুলো তুলে নিন।

ভুঁড়ির যে অংশ খাঁজকাটা থাকে, সেই অংশ আরও কয়েক সেকেন্ড গরম পানিতে ভিজিয়ে রাখুন। তবে বেশিক্ষণ ভিজিয়ে রাখবেন না। কারণ বেশিক্ষণ ভিজিয়ে রাখলে ময়লা আরও আটকে যেতে পারে।

পদ্ধতি-৩

প্রাথমিকভাবে পরিষ্কার করা হয়ে গেলে ভালো করে ধুয়ে নিন ভুঁড়ি গুলো। এরপর একটি বড় পাতিলে পানি ফুটিয়ে এতে ১ চা চামচ হলুদের গুঁড়া দিয়ে কেটে রাখা ভুঁড়ির টুকরো দিয়ে বলক ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। এতে করে ভুঁড়ির তেল ও ময়লা ভেসে উঠবে। এরপর পানি ঝরিয়ে গরম অবস্থায় চামচ দিয়ে চেঁছে ময়লা উঠিয়ে ফেলুন।

 

এ জাতীয় আরও খবর