বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইসরাইলের সেই অভিযোগের পর ইরানের গোয়েন্দা প্রধান বরখাস্ত

news-image

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কে ইসরাইলি পর্যটকদের হত্যা বা অপহরণ করার ইরানি চক্রান্তের অভিযোগে বৃহস্পতিবার ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের গোয়েন্দা প্রধানকে বরখাস্ত করা হয়েছে। আরব নিউজ শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

তুরস্কের নিরাপত্তা বাহিনীর সদস্যরা ইস্তানবুলে অবস্থিত ইসরাইলের পর্যটকদের হত্যা পরিকল্পনার অভিযোগে ইরানের ইরানি সন্ত্রাসী সেলের আটজন গুপ্ত ঘাতককে গ্রেফতার করে। এর পরই ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের গোয়েন্দা বিভাগের প্রধান হোসাইন তায়েবকে বরখাস্ত করা হয়।

হোসাইন তায়েব গার্ডসের কমান্ডার-ইন-চিফ হোসেন সালামির উপদেষ্টা হবেন। তায়েবের স্থলাভিষিক্ত হবেন গার্ডস ইন্টেলিজেন্স প্রোটেকশন ইউনিটের প্রধান মোহাম্মদ কাজেমি।

মধ্য র্যাং কিংয়েংর কর্মকর্তা তায়েব ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলী খামেনির ঘনিষ্টজন। তিনিই তুরস্কে ইসরাইলি পর্যটকদের হত্যা বা অপহরণ করার ইরানি চক্রান্তের পেছনে ছিলেন বলে অভিযোগ করেছে ইসরাইল।

প্রসঙ্গত, বছরের পর বছর ধরেই ইরান ও ইসরাইল স্নায়ু যুদ্ধে লিপ্ত রয়েছে। তবে ইসরাইলের দায়ি করা হাই-প্রোফাইল ঘটনার পর দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়েছে। ইরান দীর্ঘদিন ধরে ইসরাইলকে তাদের পারমাণবিক স্থাপনায় নাশকতা এবং বিজ্ঞানী ও সিনিয়র কমান্ডারদের হত্যার অভিযোগ করে আসছে।

চলতি বছরের ১৩ জুন ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের মহাকাশ বিভাগের সদস্য আলী কামানি মারকাজি প্রদেশের খোমেইনে একটি মিশনে যাওয়ার সময় নিহত হন। জুনের শুরুতে ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের বহিরাগত অপারেশন ইউনিট, কুদস ফোর্সের কমান্ডার কর্নেল আলী ইসমাইলজাদেহ তার বাড়ির ছাদ থেকে পড়ে মারা যান।

চলতি বছরের ২২ মে ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের কর্নেল সায়াদ খোদাই (৫০) ইরানের রাজধানী পূর্ব দিকে তার বাড়ির বাইরে গুলিতে নিহত হন।

এইসব হামলার প্রতিশোধ হিসেবে ইসরাইলিদের হত্যার উদ্দেশে ইরান ব্যবসায়ী, পর্যটক এবং ছাত্রের ছদ্মবেশে এজেন্টদের ইস্তাম্বুলে পাঠিয়েছিল বলে তুরস্কের কর্তৃপক্ষ দাবি করেছে।