রবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

ইসরাইলের সেই অভিযোগের পর ইরানের গোয়েন্দা প্রধান বরখাস্ত

news-image

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কে ইসরাইলি পর্যটকদের হত্যা বা অপহরণ করার ইরানি চক্রান্তের অভিযোগে বৃহস্পতিবার ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের গোয়েন্দা প্রধানকে বরখাস্ত করা হয়েছে। আরব নিউজ শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

তুরস্কের নিরাপত্তা বাহিনীর সদস্যরা ইস্তানবুলে অবস্থিত ইসরাইলের পর্যটকদের হত্যা পরিকল্পনার অভিযোগে ইরানের ইরানি সন্ত্রাসী সেলের আটজন গুপ্ত ঘাতককে গ্রেফতার করে। এর পরই ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের গোয়েন্দা বিভাগের প্রধান হোসাইন তায়েবকে বরখাস্ত করা হয়।

হোসাইন তায়েব গার্ডসের কমান্ডার-ইন-চিফ হোসেন সালামির উপদেষ্টা হবেন। তায়েবের স্থলাভিষিক্ত হবেন গার্ডস ইন্টেলিজেন্স প্রোটেকশন ইউনিটের প্রধান মোহাম্মদ কাজেমি।

মধ্য র্যাং কিংয়েংর কর্মকর্তা তায়েব ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আলী খামেনির ঘনিষ্টজন। তিনিই তুরস্কে ইসরাইলি পর্যটকদের হত্যা বা অপহরণ করার ইরানি চক্রান্তের পেছনে ছিলেন বলে অভিযোগ করেছে ইসরাইল।

প্রসঙ্গত, বছরের পর বছর ধরেই ইরান ও ইসরাইল স্নায়ু যুদ্ধে লিপ্ত রয়েছে। তবে ইসরাইলের দায়ি করা হাই-প্রোফাইল ঘটনার পর দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়েছে। ইরান দীর্ঘদিন ধরে ইসরাইলকে তাদের পারমাণবিক স্থাপনায় নাশকতা এবং বিজ্ঞানী ও সিনিয়র কমান্ডারদের হত্যার অভিযোগ করে আসছে।

চলতি বছরের ১৩ জুন ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের মহাকাশ বিভাগের সদস্য আলী কামানি মারকাজি প্রদেশের খোমেইনে একটি মিশনে যাওয়ার সময় নিহত হন। জুনের শুরুতে ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের বহিরাগত অপারেশন ইউনিট, কুদস ফোর্সের কমান্ডার কর্নেল আলী ইসমাইলজাদেহ তার বাড়ির ছাদ থেকে পড়ে মারা যান।

চলতি বছরের ২২ মে ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের কর্নেল সায়াদ খোদাই (৫০) ইরানের রাজধানী পূর্ব দিকে তার বাড়ির বাইরে গুলিতে নিহত হন।

এইসব হামলার প্রতিশোধ হিসেবে ইসরাইলিদের হত্যার উদ্দেশে ইরান ব্যবসায়ী, পর্যটক এবং ছাত্রের ছদ্মবেশে এজেন্টদের ইস্তাম্বুলে পাঠিয়েছিল বলে তুরস্কের কর্তৃপক্ষ দাবি করেছে।

এ জাতীয় আরও খবর

গোপন ছবি দিয়ে সাবেক স্ত্রীকে ‘ব্ল্যাকমেইল করছেন’ হিরো আলম

স্বামীকে খুশি করতে ‘রক্ষিতা’ আনলেন স্ত্রী!

ডিমের হালি ৭০ টাকা!

বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রকারীদের খুঁজতে কমিশনের রূপরেখা প্রস্তুত : আইনমন্ত্রী

সিসিএর গবেষণা : নারীরা বেশি পর্নোগ্রাফির শিকার, পুরুষেরা হ্যাকিংয়ের

পুলিশের গাড়িতে তেল বরাদ্দ কমেছে

ক্ষমতায় গেলে কুইক রেন্টাল ও বিদ্যুৎ খাতে আইন বাতিল করবে বিএনপি

হলিউড অভিনেত্রী অ্যান হেচে আর নেই

কাজের কথা বলে ভাড়া বাসায় নিয়ে ধর্ষণ, খুবি শিক্ষার্থী কারাগারে

‘পররাষ্ট্রমন্ত্রী দেশবাসীর কাছে কৌতুক অভিনেতায় পরিণত হয়েছেন’

স্বামীকে খুশি করতে ‘রক্ষিতা’ আনলেন স্ত্রী!

রুশদির ওপর হামলাকারী কে এই হাদি মাতার?