শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচন শেষেও লেবাননে দুর্ভোগ কমেনি বাংলাদেশিদের

news-image

লেবাননে গত ১৫ মে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়ে গেলেও কমছে না বাংলাদেশিদের দুর্ভোগ। দেশটিতে বসবাসরত প্রায় ৭০ হাজার বাংলাদেশির প্রত্যাশা ছিল, নির্বাচন পরবর্তী নতুন সরকার দেশটির অর্থনৈতিক মন্দা কাটিয়ে নতুন উদ্যেমে যাত্রা শুরু করবে। কিন্তু নির্বাচনের প্রায় ১ মাস পেরিয়ে গেলেও বিভিন্ন গোষ্ঠীর মতবিরোধের কারণে রাজনৈতিক দলগুলো এখনো একটি পূর্ণাঙ্গ সরকার গঠন করতে পারেনি। আগের তত্ত্ববধায়ক সরকারের নেতৃত্বেই চলছে দেশটির শাসন ব্যবস্থা। মুদ্রাস্ফীতি, জ্বালানি, চিকিৎসা ও বিদ্যুৎসহ সকল খাতেই সমস্যা সেই আগের মতই রয়েছে।

ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি, করোনা মহামারি ও রশিয়া-ইউক্রেনের যুদ্ধ, সেইসাথে ২০২০ সালে বৈরুত বন্দরে বিস্ফোরনের কারণে পরিস্থিতির আরো অবনতি হয়েছে। এমন পরিস্থিতিতে গত ৩ বছরে বৈধ-অবৈধ বাংলাদেশিসহ অন্যান্য দেশের প্রবাসীরা নিজ দেশে চলে যাওয়ায় বিভিন্ন প্রতিষ্ঠানে সৃষ্টি হয়েছে শ্রমিক সংকট। চাহিদা অনুযায়ী শ্রমিক পাচ্ছে না প্রতিষ্ঠানগুলো। ভিসা খোলা থাকলেও ডলার সংকটের কারনে নতুন করে তেমন শ্রমিক আসছে না দেশটিতে। নির্বাচনের পরে ডলারের বাজার স্থিতিশীল হবে, এমন আশায় অনেকেই দেশটিতে থেকে গেলেও বর্তমানে নিজেদের ভবিষ্যত নিয়ে শঙ্কিত তারা।

দেশটিতে কর্মরত বিভিন্ন প্রতিষ্ঠানের বাংলাদেশিরা জানায়, বর্তমানে বেশিরভাগ প্রতিষ্ঠানই মাসিক বেতন আগে ডলারে পরিশোধ না করলেও বর্তমানে স্থানীয় পাউন্ডের পাশাপাশি কিছুটা ডলারে পরিশোধ করছে। তাই বাংলাদেশিরা পূর্বের তুলনায় বর্তমানে কিছুটা হলেও আর্থিকভাবে সুবিধাজনক অবস্থায় আছে। পাশাপাশি দেশেও পরিবারকে কিছুটা আর্থিক সহায়তা করতে পারছে।

 

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী