শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

লুহানস্কে গুরুত্বপূর্ণ সেতু ধ্বংস, পালানোর পথ বন্ধ

news-image

অনলাইন ডেস্ক : পূর্ব ইউক্রেনের দনবাস অঞ্চলের লুহানস্কের গুরুত্বপূর্ণ একটি সেতু ধ্বংস করেছে রাশিয়া। গতকাল রোববার রুশ সেনারা ক্ষেপণাস্ত্র ছুড়ে সেতুটি ধ্বংস করে দেয়। এর ফলে ওই এলাকার অধিবাসীদের পালানোর সম্ভাব্য পথ বন্ধ হয়ে গেছে।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে রয়টার্স, আরব নিউজসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যম। কর্মকর্তরা বলছেন, লুহানস্কের সেভেরোদোনেৎস্ক শহরকে আরেকটি শহরের সঙ্গে সংযুক্ত করেছিল ওই সেতু।

প্রতিবেদনে বলা হয়েছে, এ মুহূর্তে পূর্ব ইউক্রেনের দনবাসের পূর্ণ নিয়ন্ত্রণের লক্ষ্যে জোরালো অভিযান অব্যাহত রেখেছে রুশ সেনাবাহিনী। কিন্তু লুহানস্কের সেভেরোদোনেৎস্ক শহরে রুশ সেনাদের বড় প্রতিরোধ গড়ে তুলেছে ইউক্রেনীয় সেনারা। ফলে কয়েক দিন ধরে শহরের বিভিন্ন স্থানে উভয় বাহিনীর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ চলছে।

সেভেরোদোনেৎস্ক শহরের বেশির ভাগই দখল করে নিয়েছে রাশিয়া। তবে এর শিল্পাঞ্চল ও গুরুত্বপূর্ণ একটি রাসায়নিক প্ল্যান্ট এখনো ইউক্রেনীয় সেনাদের নিয়ন্ত্রণে রয়ে গেছে।

রোববারও শহরের রাস্তায় রাস্তায় রুশ ও ইউক্রেনীয় বাহিনীর লড়াই হয়েছে বলে জানিয়েছেন লুহানস্কের গভর্নর সেরহি গাইদাই। তিনি জানান, সিভেরস্কি দোনেৎস নদীর ওপর একটি সেতু গুঁড়িয়ে দিয়েছে রুশ সেনারা। সেতুটি সেভেরোদোনেৎস্ক শহরকে লিসিচানস্ক শহরের সঙ্গে যুক্ত করেছে। এ নদীর ওপর মোট তিনটি সেতু ছিল। এর মধ্যে দুটি ইতোমধ্যে ধ্বংস করা হয়েছে। ফলে অধিবাসীদের শহর ছেড়ে পালানোর মতো পথ সংকীর্ণ হয়ে আসছে।

এদিকে, লিসিচানস্ক শহরে রুশ বোমা হামলায় চারটি বাড়ি ও শপিং সেন্টার ধ্বংস হয়েছে। হামলার সময় এক নারী নিহত হয়েছেন বলে জানা গেছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, দনবাসে লড়াই তীব্র হওয়ায় শহর ছেড়ে প্রাণে বাঁচতে পালাতে শুরু করেছে হাজারো মানুষ। ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ সামরিক অভিযানের মুখে শহরটির সব রেল ও বাস স্টেশনে এখন মানুষের ভিড়।

একদিকে যখন নিজ শহর ছেড়ে পালাচ্ছে মানুষ, তখন দখলে থাকা খেরসন ও মরিপোল শহরের বাসিন্দাদের পাসপোর্ট দেওয়া শুরু করেছে রুশ সরকার। রাশিয়ার গণমাধ্যমের দাবি, ওই সব এলাকায় মানুষ রুশ নাগরিকত্ব নিতে রাজি থাকায় তাদের পাসপোর্ট দেওয়া শুরু হয়।

তবে রাশিয়ার এমন কার্যক্রমের তীব্র নিন্দা জানিয়েছে ইউক্রেন। দেশটির দাবি, বাসিন্দাদের জোর করে রাশিয়ার নাগরিক বানানো হচ্ছে, যা আঞ্চলিক অখণ্ডতার প্রকাশ্য লঙ্ঘন। একই সঙ্গে ইউরোপীয় ইউনিয়ন প্রধানের কাছে রাশিয়ার ওপর আরও কঠোর নিষেধাজ্ঞা দেওয়ার আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

 

এ জাতীয় আরও খবর

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি

রাঙামাটিতে ইউপিডিএফ কর্মীসহ দু’জনকে গুলি করে হত্যা

ওবায়দুল কাদেরের প্রশ্ন; সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকে ঢুকবে কেন

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)