শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ময়না ও রবি মাতাবে কোরবানির হাট

news-image

নালিতাবাড়ী (শেরপুর) প্রতিনিধি : শেরপুরের আসন্ন কোরবানির ঈদের হাট কাঁপাতে আসছে ময়না ও রবি নামের দুটি ষাঁড়। উপজেলার পোড়াগাঁও ইউনিয়নের বারমারী এলাকার খামারি আব্দুস সালামের খামারে পালিত হচ্ছে ওই ষাঁড় দুটি।

ইতিমধেই ষাঁড় দুটি দেখতে বিভিন্ন এলাকা থেকে মানুষ এসে ভীড় করছেন খামারে। ৩ বছর বয়সী ৮০০ কেজি ওজনের ময়না ও আড়াই বছর বয়সী ৪৪০ কেজি ওজনের রবি নামের ষাঁড় দুটি এ পর্যন্ত উপজেলার সর্বোচ্চ ওজনের ষাঁড় বলে নিশ্চিত করেছে উপজেলা প্রাণী সম্পদ কার্যালয়।

জানা গেছে, খামারি সালাম ওমান থেকে ফিরে নিজ উদ্যোগে ২০১৯ সালে ৫টি গরু দিয়ে গড়ে তুলেন নিজের ছোট পশু খামার। বর্তমানে খামারটিতে ৪টি ষাঁড়, ৪টি গাভী, ৪টি বাছুর ও ২টি বকনাসহ মোট ১৪টি গরু পালিত হচ্ছে। আসন্ন কোরবানির ঈদে ক্রেতাদের চাহিদা পুরণে বিক্রির জন্য প্রস্তুত করা হয়েছে নেপালি জাতের ৮০০ কেজি ওজনের ময়না, শাহী ওয়াল জাতের ৪৪০ কেজি ওজনের রবি ও ফ্রিজিয়ান ক্রস জাতের ২৮০ কেজি ওজনের ২টি ষাঁড়।

খামারি আব্দুস সালাম জানান, তার খামারের প্রধান আকর্ষণ ও উপজেলার সবচেয়ে বড় ষাঁড় ময়নার পেছনে প্রতিদিন খরচ হচ্ছে ৫০০ টাকা। রবির পেছনে খরচ হচ্ছে ৪০০ টাকা। পশু খাদ্যের দাম বেড়ে যাওয়ায় ষাঁড় পালনে বেড়েছে উৎপাদন খরচ। বর্তমান বাজার দরে ন্যায্য দাম পেলে খামার থেকেই ষাঁড় দুটি বিক্রি করতে চান তিনি।

নালিতাবাড়ী উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মতিউর রহমান জানান,‘সালামের খামার পরিদর্শন করেছি। তিনি যাতে পশুপালন করে আর্থিকভাবে লাভবান হতে পারেন এজন্য উপজেলা প্রাণী সম্পদ কার্যালয় থেকে সব ধরনের সহযোগীতা করা হবে তাকে।’

 

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী