বৃহস্পতিবার, ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

পড়ে থাকা ফুলদানি সাড়ে ১৬ কোটি টাকায় বিক্রি

news-image

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যে রান্নাঘরে পড়ে থাকা একটি সিরামিকসের ফুলদানি ১.৫ মিলিয়ন পাউন্ডে বিক্রি হয়েছে। বাংলাদেশি টাকায় যা ১৬ কোটি ৪০ লাখ ১০ হাজার টাকার সমান। দেশটির রাজধানী লন্ডনের ড্রিওয়েটস অকশন হাউসে সম্প্রতি ফুলদানিটি নিলামে তুললে এ উচ্চমূল্যে বিক্রি হয়। যিনি এটি কিনেছেন তার নাম প্রকাশ করেনি ড্রিওয়েটস।

ব্রিটিশ সংবাদমাধ্যম দি ইন্ডিপেন্ডেন্টের খবরে বলা হয়, কারুকার্যময় ফুলদানিটি ১৭০০ শতকে চীনে কুইয়ানলং রাজাদের শাসনামলে তৈরি করা হয়েছিল। সে সময়ের কোনো এক চীনা আদালতে শোভাবর্ধনের জন্য এটি ব্যবহৃত হয়েছে।

ফুলদানিটির উচ্চতা দুই ফুট। ফুলদানিটিতে রুপালি, সোনালি ও নীল রঙ্গে বেশ সুন্দর ও দক্ষভাবে সারস, বাদুড়সহ বিভিন্ন রাজকীয় নকশা খোদাই করা হয়েছে। ফুলদানিটির তলদেশে ছয়জন কুইয়ানলং সম্রাটের নাম লেখা আছে। এর অর্থ ষষ্ট সম্রাটের আমলে এ ফুলদানি তৈরি হয়েছিল।

১৯৮০ সালে ব্রিটেনের একজন শল্যচিকিৎসক চীন থেকে মাত্র কয়েক শ পাউন্ড মূল্যে ফুলদানিটি কিনে নেন। তারপর বেশ কয়েক বছর ওই চিকিৎসকের রান্নাঘরে এটি পড়ে ছিল।

ড্রিয়েটস অকশন হাউসের এশীয় শিল্পবিষয়ক বিশেষজ্ঞ মার্ক নিউস্টিড বলেন, ‘এ রকম একটি অ্যান্টিক শিল্পকর্ম নিলামে এত উচ্চমূল্যে বিক্রি করে পেরে আমরা আনন্দিত।’

 

এ জাতীয় আরও খবর