মঙ্গলবার, ৫ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ ২১শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

দিল্লিতে ৪৯ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড, রেড অ্যালার্ট

news-image

অনলাইন ডেস্ক : তীব্র গরমে হিমশিম খাচ্ছে ভারতের রাজধানী দিল্লি, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ ও হরিয়ানার বিভিন্ন অঞ্চল। এরই মধ্যে গত রোববার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৯ ডিগ্রির বেশি। একই সময় দেশটির আবহাওয়া দপ্তর দক্ষিণাঞ্চলীয় কেরালাজুড়ে ভারি বৃষ্টিপাতের সতর্কতা ঘোষণা করে রাজ্যের পাঁচটি জেলায় রেড অ্যালার্ট জারি করেছে। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ভারতের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আপাতত আবহাওয়ার খুব একটা হেরফের হবে না। রাজধানীতে তাপমাত্রা পৌঁছেছে ৪৯ ডিগ্রি সেলসিয়াসে। দিল্লির উত্তরপশ্চিমাঞ্চলীয় শহর মুঙ্গেশপুর ও দক্ষিণপশ্চিমাঞ্চলীয় শহরে তাপমাত্রা ছিল যথাক্রমে ৪৯ দশমিক ২ এবং ৪৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। ভারতে চলতি বছর এ পর্যন্ত সফদরজংয়ের তাপমাত্রাই সর্বোচ্চ ছিল।

দিল্লি ছাড়াও ভারতের উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান ও হরিয়ানার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। তীব্র গরমের পাশপাশি ধুলিঝড়ের শঙ্কা রয়েছে বলেও আভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। আইএমডি কর্মকর্তারা জানিয়েছেন, সোম-মঙ্গলবার দিল্লির কিছু অংশ, উত্তর প্রদেশের পশ্চিমাংশ, হরিয়ানা ও পাঞ্জাবে তাপপ্রবাহজনিত কারণে ধুলিঝড় দেখা দিতে পারে।

এদিকে, ভারতের উত্তরাঞ্চলীয় বিভিন্ন রাজ্য যখন পুড়ছে তীব্র তাপপ্রবাহে, সে সময় কেরালায় শুরু হয়েছে মুষলধারে বর্ষণ। গত রোববার কেরালা ও লাক্ষাদ্বীপে যথাক্রমে ৫২ দশমিক ২ ও ৫৭ দশমিক ৭ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

ইতোমধ্যে কেরালার ৫ জেলায় ভারি বর্ষণজনিত সতর্কতা জারি করা হয়েছে। এসব জেলা হলো- এরনাকুলাম, ইদুক্কি, থ্রিসুর, মালাপ্পুরাম ও কোজিকোড়।

আবহাওয়া দপ্তরের রেকর্ড অনুযায়ী, রোববার এরনাকুলোমে বৃষ্টি হয়েছে ১২২ দশমিক ২ মিলিমিটার, যা এ মৌসুমে স্বাভাবিক বর্ষণের তুলনায় ১৩ গুণ বেশি।

 

এ জাতীয় আরও খবর